-->

ঢাকা মহানগর দায়রা জজ ইমরুল কায়েশের অপসারণ চেয়ে হাইকোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক
ঢাকা মহানগর দায়রা জজ ইমরুল কায়েশের অপসারণ চেয়ে হাইকোর্টে রিট

ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশকে তার বিচারিক পদ থেকে অপসারণ চেয়ে হাইকোর্টে রিট আবেদন দাখিল করা হয়েছে। ক্ষমতার অপব্যবহার করে ভুল ব্যক্তিকে সাজা দেওয়ার অভিযোগ এনে এ অপসারণ চাওয়া হয়।

আবেদনে ঢাকা মহানগর অতিরিক্ত পিপি তাপস কুমার পাল ও মামলার তদন্তকারী কর্মকর্তা মো. নাসির উদ্দিন তুহিনেরও অপসারণ চাওয়া হয়েছে।

মঙ্গলবার ( ১৯ এপ্রিল) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট বদিউজ্জামান তপাদার এ রিট আবেদন করেছেন।

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চে এ রিট আবেদনের ওপর শুনানি হবে বলে জানিয়েছেন আইনজীবী।

রিট আবেদনে আইন ও স্বরাষ্ট্র সচিব, পুলিশ মহাপরিদর্শক (আইজি), সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ, ডিএমপি কমিশনার, বার কাউন্সিল সচিবসহ ১০ জনকে বিবাদী করা হয়েছে।

আবেদনে বিচারক ইমরুল কায়েশ, অতিরিক্ত পিপি তাপস কুমার পাল, মামলার তদন্ত কর্মকর্তা নাসির উদ্দিন তুহিন ও আসামিপক্ষের আইনজীবীকে তাদের দায়িত্ব থেকে অপসারণ করে তাদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

একইসঙ্গে তাদের দায়িত্ব পালন থেকে বিরত রাখার নির্দেশনা চাওয়া হয়েছে।

আইনজীবী জানান, একজন আসামির পরিবর্তে অন্য একজন নির্দোষ ব্যক্তিকে আসামি সাজিয়ে খিলগাঁও থানার একটি মামলায় তদন্তকারী কর্মকর্তা আদালতে চার্জশিট দেন। এ মামলায় সেই তদন্তকারী কর্মকর্তার সাক্ষ্যের ভিত্তিতে সেই নির্দোষ ব্যক্তিকে ৬ বছর সশ্রম কারাদণ্ড দেন আদালত।

তিনি বলেন, যাকে সাজা দেওয়া হয়েছে, তিনি রায়ের ধার্য তারিখে আদালতে হাজির ছিলেন না। পরে তিনি জানতে পারেন তার বিরুদ্ধে রায় হয়েছে। রায়ে তার ৬ বছরের সাজা হয়েছে। এরপর তিনি আমার (আইনজীবী) কাছে এসে বললেন, আমি এ মামলার আসামি না। এ মামলার প্রকৃত আসামির বাড়ি নারায়ণগঞ্জে আর আমার বাড়ি চাঁদপুরে। পরে আমি তাকে আত্মসমর্পণের পরামর্শ দিই। আত্মসমর্পণের পর তার মূল কাগজপত্র আমার কাছে আসে। পরে তার পক্ষে আপিল ফাইল করি এবং তাকে জামিন করাই। এরপর আমি তার সব কাগজপত্র দেখে তার পক্ষে একটা আইনি নোটিশ দিই। দীর্ঘদিনেও নোটিশের কোনো জবাব না পাওয়ায় হাইকোর্টে রিট আবেদন দাখিল করেছি।

মন্তব্য

Beta version