-->
শিরোনাম

ইবিতে ছাত্রী নির্যাতন: ৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

অনলাইন ডেস্ক
ইবিতে ছাত্রী নির্যাতন: ৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে ছাত্রী ফুলপরীকে নির্যাতনের ঘটনায় তদন্ত প্রতিবেদন অনুযায়ী জড়িত পাঁচ ছাত্রীর বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

 

আর সে সময় পর্যন্ত তাঁদেরকে সাময়িক বহিষ্কারের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম থেকে বিরত রাখতে বলা হয়েছে। একই সঙ্গে হল প্রভোস্টকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন আদালত। আজ বুধবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চ এই আদেশ দেন।

 

এ সময় ছাত্র রাজনীতির নামে শিক্ষাপ্রতিষ্ঠানে র‍্যাগিংয়ের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন হাইকোর্ট। আদালত বলেছেন, কিছু শিক্ষার্থী ছাত্র রাজনীতির গৌরব উজ্জ্বল ভূমিকা নষ্ট করছে।

 

আদালতের রায়ে নির্যাতনের শিকার ছাত্রীকে তিন দিনের নিরাপত্তা দিয়ে ফিরিয়ে এনে তাঁর পছন্দ মতো হলে সিট বরাদ্দ করতে বলা হয়েছে। আর তদন্তের সময় সাক্ষ্য দেওয়া শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে।

 

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী গাজী মো. মহসীন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

 

ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

 

উল্লেখ্য, ছাত্রলীগ নেত্রী সানজিদা চৌধুরী অন্তরাসহ ৭-৮ জন মিলে ভুক্তভোগী ছাত্রীকে গণরুমে ডেকে নিয়ে মারধর করেন। পরে ওই ছাত্রীকে জামা খুলতে বলেন অভিযুক্তরা। জামা না খুললে পুনরায় মারধর করা হয়।

 

এক পর্যায়ে জোর করে তাকে বিবস্ত্র করে ভিডিও ধারণ করা হয়। ওই ভিডিও সামাজিক যোগযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার হুমকি দেয়া হয়। এ ঘটনা কাউকে বললে হত্যার হুমকিও দেয়া হয়। জীবন বাঁচাতে পরদিন ক্যাম্পাস থেকে পালিয়ে যান নির্যাতিত শিক্ষার্থী।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version