-->
শিরোনাম

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন: বিএনপির প্রার্থী ব্যারিস্টার খোকন-কাজল

এম বদি-উজ-জামান
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন: বিএনপির প্রার্থী ব্যারিস্টার খোকন-কাজল

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আসন্ন নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের প্যানেল(সাদা) ঘোষনার চারদিন পর প্যানেল ঘোষনা করলেন বিএনপি সমর্থক আইনজীবীরা। বিএনপি প্যানেল (নীল) থেকে সভাপতি পদে সমিতির সাবেক সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুবউদ্দিন খোকন এবং সম্পাদক পদে সাবেক সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলকে মনোনয়ন দেয়া হয়েছে।

 

শনিবার বিএনপির প্যানেল ঘোষনা দেন বিএনপিপন্থী আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফেরামের কেন্দ্রীয় মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল। ব্যারিস্টার খোকন ৭ বার(২০১৩-২০২০) এবং ব্যারিস্টার কাজল ২ বার(২০২০-২০২১ এবং ২০২১-২০২২) সমিতির সম্পাদক ছিলেন। ব্যারিস্টার কাজল গতবছরও সম্পাদক পদে প্রার্থী ছিলেন।

 

বিএনপি প্যানেল থেকে সমিতির ১৪ সদস্যের কার্যনির্বাহী কমিটির অন্যান্য পদের মধ্যে সহ-সভাপতি পদে অ্যাডভোকেট হুমায়ুন কবির মঞ্জু ও অ্যাডভোকেট সরকার তাহমিনা সন্ধ্যা, ট্রেজারার পদে অ্যাডভোকেট রেজাউল করিম, সহ-সম্পাদক ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন ও অ্যাডভোকেট মো. আব্দুল করিম এবং কার্যনির্বাহী সদস্য পদে অ্যাডভোকেট আশিকুজ্জামান নজরুল, অ্যাডভোকেট ফাতিমা আক্তার, অ্যাডভোকেট ফজলে এলাহি অভি, ব্যারিস্টার ফয়সাল দস্তগীর, অ্যাডভোকেট শফিকুল ইসলাম, অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান আহাদ ও অ্যাডভোকেট রাসেল আহমেদ মনোনয়ন পেয়েছেন।

 

আগামী ১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যকরী কমিটির নির্বাচনে ভোটগ্রহণ। এরইমধ্যে নির্বাচনী তফসিল ঘোষিত হয়েছে। সমিতির বর্তমান কমিটিতে সভাপতিসহ ৮টি পদে সাদা প্যানেল ও নীল প্যানেল থেকে সম্পাদকসহ ৬ জন বিজয়ী হন।

 

এর আগে গত ২৮ ফেব্রুয়ারি সরকার সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ তাদের প্যানেল ঘোষনা করা হয়। সমিতির বর্তশান সভাপতি সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকিরকে সভাপতি ও বর্তমান সম্পাদক অ্যাডভোকেট মো. আব্দুন নূর দুলালকে সম্পাদক প্রার্থী করে সাদা প্যানেল ঘোষণা করা হয়।

 

সাদা প্যানেলের মনোনীত অন্যান্য প্রার্থীরা হলেন- সহ-সভাপতি পদে মোহাম্মদ আলী আজম ও জেসমিন সুলতানা, ট্রেজারার পদে মাসুদ আলম চৌধুরী, সহ-সম্পাদক পদে নুরে আলম উজ্জ্বল ও হারুনুর রশিদ। ৭টি কার্যনির্বাহী সদস্য পদে প্রার্থী হলেন- মো. সাফায়েত হোসেন সজীব, মহিউদ্দিন রুদ্রু, শফিক রায়হান শাওন, সুভাষ চন্দ্র দাস, নাজমুল হোসেন স্বপন, মো. দেলোয়ার হোসেন ও মনিরুজ্জামান রানা।

 

আগামী ১৫ ও ১৬ মার্চ অনুষ্ঠিতব্য সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৩-২০২৪ সেশনের কার্যকরী কমিটির নির্বাচন। সমিতির সভাপতি পদে ১টি, সহ-সভাপতি পদে ২টি, সম্পাদক পদে ১টি, কোষাধ্যক্ষ পদে ১টি, সহ-সম্পাদক পদে ২টি এবং কার্যকরী সদস্য পদে ৭টি পদসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে নির্বাচনী তফসিল ঘোষনা করা হয়েছে।

 

এই নির্বাচন পরিচালনায় কারা দায়িত্বে থাকবেন তা নিয়ে গত ২৬ ফেব্রুয়ারি আওয়ামীলীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের পক্ষ থেকে পাল্টাপাল্টি কমিটি দেয়া হয়। তবে সিনিয়র আইনজীবীদের হস্তক্ষেপে উভয়পক্ষের মধ্যে বৈঠকের পর সমঝোতার ভিত্তিতে গত ২ মার্চ নতুন উপ-কমিটি গঠন করা হয়।

 

সাবেক বিচারপতি সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মুনসুরুল হক চৌধুরীকে আহব্বায়ক করে সাত সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

 

উপ-কমিটির অপরাপর সদস্যরা হলেন- মো. মনিরুজ্জামান, মোহাম্মদ ইলিয়াস ভূঁইয়া (কচি), এ এস এম মোক্তার কবির খান, মোহাম্মদ আশরাফ-উজ-জামান খান, মো. আসাদুজ্জামান মনির ও এস এম গোলাম মোস্তফা তারা।

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version