-->
শিরোনাম
পাঠানো হলো প্রধান বিচারপতির কাছে

মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি ঘোষণার গেজেট চ্যালেঞ্জ করা রিট শুনতে হাইকোর্টের অপারগতা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক
মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি ঘোষণার গেজেট চ্যালেঞ্জ করা রিট
শুনতে হাইকোর্টের অপারগতা প্রকাশ

দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করে গত ১৩ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনের (ইসি) জারি করা গেজেট চ্যালেঞ্জ করে হাইকোর্টে দাখিল করা পৃথক দুটি রিট আবেদন শুনতে অপারগতা প্রকাশ করেছেন হাইকোর্ট। একইসঙ্গে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে রিট আবেদন দুটি প্রধান বিচারপতির কাছে পাঠানোর আদেশ দেয়া হয়েছে। নিয়ম অনুযায়ী, এখন প্রধান বিচারপতি রিট আবেদন দুটির ওপর শুনানি করতে অন্য কোনো বেঞ্চ গঠন করবেন।

 

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ রোববার এ আদেশ দিয়েছেন। এসময় রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট এম এ আজিজ খান ও অ্যাডভোকেট আব্দুল মোমেন চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস ও সহকারি অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান দাউদ।

 

দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করে গত ১৩ ফেব্রুয়ারি ইসির সচিব মো. জাহাংগীর আলমের স্বাক্ষরে গেজেট জারি করা হয়। এই গেজেট চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী এম এ আজিজ খান গত ৭ মার্চ ও অ্যাডভোকেট আব্দুল মোমেন চৌধুরী গতকাল রোববার পৃথক রিট আবেদন দাখিল করেন। এরমধ্যে প্রথম রিট আবেদনটি উপস্থাপিত হলে বেঞ্চের কনিষ্ঠ বিচারপতি আহমেদ সোহেল বলেন, ‘আমি পাঁচ বছর দুদকের আইনজীবী ছিলাম। এই রিট আবেদনের সঙ্গে দুদকের প্রশ্ন জড়িত-এ কারণে রিট আবেদনটি শুনতে বিব্রত বোধ করছি।’ এরপর রিট আবেদনটি প্রধান বিচারপতির কাছে পাঠানোর আদেশ দেয়া হয়। পরে দ্বিতীয় রিট আবেদনটি আদালতের নজরে আনা হলে একই আদেশ দেন হাইকোর্ট।

 

বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৩ এপ্রিল। সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতির মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ৬০ দিন থেকে ৯০ দিনের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে হবে। সংবিধানের এই বিধানের আলোকে পরবর্তী (২২তম) রাষ্ট্রপতি নির্বাচনের সময় গণনা শুরু হয় গত ২৪ জানুয়ারি। আর ২৩ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা ছিল। গত ২৫ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবারের রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করেন। এরপর আওয়ামী লীগের প্রার্থী মো. সাহাবুদ্দিন রাষ্ট্রপতি পদে প্রার্থীতা দাখিল করেন। তিনি ছাড়া আর কেউ এ পদে প্রার্তী না হওয়ায় তাকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হিসেবে গত ১৩ ফেব্রুয়ারি গেজেট জারি করে ইসি।

 

সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতি কার্যভার গ্রহণের তারিখ থেকে পরের পাঁচ বছর তার পদে অধিষ্ঠিত থাকতে পারেন। বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০১৮ সালের ২৪ এপ্রিল কার্যভার গ্রহণ করেন। সে মোতাবেক তার দায়িত্বের পাঁচ বছর মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৩ এপ্রিল।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version