-->
শিরোনাম

তারেক রহমানের সাবেক এপিএস অপুর জামিন স্থগিত

নিজস্ব প্রতিবেদক
তারেক রহমানের সাবেক এপিএস অপুর জামিন স্থগিত

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাবেক এপিএস মিয়া নুর উদ্দিন আহমেদ অপুকে দুই মামলায় হাইকোর্টের দেয়া জামিন স্থগিত করেছেন আপিল বিভাগ। আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. নুরুজ্জামানের নেতৃত্বাধীন আপিল বিভাগ মঙ্গলবার এ আদেশ দেন। হাইকোর্টের জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদনে এ আদেশ দেন আপিল বিভাগ।

 

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাছান চৌধুরী। অপুর পক্ষে সোমবার শুনানিতে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী কামরুল ইসলাম থাকলেও আজ তিনি উপস্থিত ছিলেন না। তবে অপুর পক্ষে ছিলেন অ্যাডভোকেট সগীর হোসেন লিওন।

 

সন্ত্রাস বিরোধী আইনের মামলায় গত বছর ২ ডিসেম্বর এবং অর্থপাচার প্রতিরোধ আইনের মামলায় গত ১৯ ফেব্রুয়ারি জামিন দেন হাইকোর্ট। এই জামিন স্থগিত চেয়ে গত বছর ৫ ডিসেম্বর ও গত ২৬ ফেব্রুয়ারি আবেদন করে রাষ্ট্রপক্ষ। এ আবেদনের ওপর সোমবার শুনানি হয়। এই শুনানিতে অপুর পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট কামরুল ইসলাম। এ অবস্থায় গতকাল জামিন স্থগিত করে আদেশ দেন।

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কয়েকদিন আগে ২০১৮ সালের ২৪ ডিসেম্বর সন্ধ্যায় মতিঝিলের সিটি সেন্টারের ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড ইউনাইটেড করপোরেশন অফিস থেকে নগদ ৮ কোটি ১৫ লাখ ৩৮ হাজার ৬শ ৫৯ টাকা এবং বিভিন্ন ব্যাংকের চেক উদ্ধার করে র‌্যাব।

 

উক্ত প্রতিষ্ঠানের ম্যানেজার এ এম আলী হায়দার নাফিজকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় ২৬ ডিসেম্বর মানি লন্ডারিং প্রতিরোধ আইন ও সন্ত্রাস বিরোধী আইনে মামলা হয়। এই টাকা দিয়ে তারা নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টার ষড়যন্ত্র করছিল বলে অভিযোগ করা হয়।

 

মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাবেক এপিএস মিয়া নুর উদ্দিন আহমেদ অপু, এ এম আলী হায়দার নাফিজসহ ৬ জন ও অজ্ঞাতনামা কয়েকজনকে আসামি করা হয়।

 

মামলায় অন্য আসামীরা হলেন-আমেনা এন্টারপ্রাইজ অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের মো. জয়নাল আবেদীন, মো. আলমগীর হোসেন, ইউনাইটেড এন্টারপ্রাইজের স্বত্তাধিকারী আতিকুর রহমান আতিক ও মো. মাহমুদুল হাসান।

 

অপু একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শরীয়তপুর-৩ আসনে বিএনপি দলীয় সংসদ সদস্য প্রার্থী ছিলেন। এ মামলায় অপুকে ২০১৯ সালের ৪ জানুয়ারি গ্রেপ্তার করা হয়। সেই থেকে তিনি কারাবন্দি।

 

এ মামলায় তদন্ত শেষে মানি লন্ডারিং প্রতিরোধ আইনের ৪(২) এবং সন্ত্রাসবিরোধী আইনের ৭ ও ৩০ ধারায় পৃথক অভিযোগপত্র দাখিল করা হয়।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version