-->
শিরোনাম

গাজীপুরের জাহাঙ্গীরের মেয়র পদ নিয়ে রায় ঘোষণা আবারো পেছাল

নিজস্ব প্রতিবেদক
গাজীপুরের জাহাঙ্গীরের মেয়র পদ নিয়ে রায় ঘোষণা আবারো পেছাল

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে মোহাম্মদ জাহাঙ্গীর আলমকে বরখাস্তের আদেশ বাতিল প্রশ্নে গতকাল মঙ্গলবারও হাইকোর্টে রায় ঘোষণা করা হয়নি। রায় ঘোষণার দিন আবারো পিছিয়েছে। এ নিয়ে তিনবার রায় ঘোষণা পেছাল। আদালত আগামী ১৪ মে রায় ঘোষণার দিন ধার্য করেছেন।

 

বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. বশির উল্লাহর হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দিয়েছেন। আদালতে জাহাঙ্গীরের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট এম কে রহমান ও ব্যারিস্টার মোহাম্মদ বেলায়েত হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

 

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে মোহাম্মদ জাহাঙ্গীর আলমকে বরখাস্তের আদেশ বাতিল প্রশ্নে গত বছর ২৩ আগস্ট জারি করা রুলের ওপর গত ২৮ মার্চ চূড়ান্ত শুনানি সমাপ্ত হয়। এরপর ওই দিন রায় ঘোষণার জন্য ৩০ মার্চ দিন ধার্য করে আদেশ দেন হাইকোর্ট। এরই ধারাবাহিকতায় ওই আদালতের  আজকের কার্যতালিকার তিন নম্বরে ছিল মামলাটি। কিন্তু রাষ্ট্রপক্ষে সময়ের আবেদনে আদালত রায় ঘোষণার দিন পিছিয়ে ৪ এপ্রিল দিন ধার্য করা হয়। কিন্তু নির্ধারিত দিনে রাষ্ট্রপক্ষ থেকে সময়ের আবেদন করা হয়। একইসঙ্গে আদালতের সামনে সিটি করপোরেশন আইন নিয়ে কিছু প্রশ্ন উত্থাপিত হয়। এমন পরিস্থিতিতে আদালত ২ মে রায় ঘোষণার দিন ধার্য করেন। সেই হিসেবে আজ ছিল রায় ঘোষণার দিন। তবে গতকাল রায় ঘোষণার আগে শুনানি হয়। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।

 

তিনি আদালতকে বলেন, জাহাঙ্গীর আলম গত ২৬ এপ্রিল গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে পদত্যাগ করেছেন। এখন তিনি আর পদে নেই। রুল মঞ্জুর হলেও তিনি আর পদে ফিরতে পারবেন না। সুতরাং এই রিট আর চলে না। রুলটি অকার্যকর হয়ে গেছে।

 

তবে জাহাঙ্গীর আলমের আইনজীবী এম কে রহমান আপত্তি জানিয়ে বলেন, এই রিটে পদত্যাগটা ইস্যু না। ইস্যু হচ্ছে তাকে বরখাস্ত করা। বরখাস্তটা আইনসম্মত হয়েছে কিনা সেটাই প্রশ্ন। পরবর্তী সময়ে কী হয়েছে না হয়েছে সেটা এখানে (এই রিটে) আসবে না। ফলে রিটটি অকার্যকরও হবে না।

 

এরপর আদালত রিটের কার্যকারিতা নিয়ে উভয় পক্ষকে সুপ্রিম কোর্টের আগে কী রায় আছে তা দেখে আসতে বলে রায়ের পরবর্তী তারিখ নির্ধারণ করেন।

 

গত ৩ এপ্রিল ইসি গাজীপুর সিটিতে নতুন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৫ মে ভোট। তফসিল অনুযায়ী এরই মধ্যে মনোনয়নপত্র দাখিল ও বাছাই হয়েছে। প্রার্থিতা প্রত্যাহারে শেষ সময় ৮ মে, প্রতীক বরাদ্দ ৯ মে।

 

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে মোহাম্মদ জাহাঙ্গীর আলমকে সাময়িকভাবে বরখাস্ত করে ২০২১ সালের ২৫ নভেম্বর প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। প্রায় নয় মাস পর এই আদেশ চ্যালেঞ্জ করে গত বছর ১৪ আগস্ট রিট আবেদন করেন জাহাঙ্গীর আলম।

 

জাহাঙ্গীর আলমের কথোপকথনের একটি ভিডিও ২০২১ সালের সেপ্টেম্বরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও আওয়ামী লীগের কয়েকজন গুরুত্বপূর্ণ নেতা সম্পর্কে বিতর্কিত মন্তব্য করতে শোনা যায়। এ ছাড়া মুক্তিযুদ্ধ নিয়েও বিরূপ মন্তব্য শোনা যায়। এরপরই দেশের বিভিন্ন জেলায় জাহাঙ্গীরের বিরুদ্ধে মানহানি ও ডিজিটাল নিরাপত্তা আইনে একের পর এক মামলা হয়।

 

পরবর্তীতে ওই বছরের ১৯ নভেম্বর জাহাঙ্গীর আলমকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ থেকে অব্যাহতি এবং দলের প্রাথমিক সদস্যপদ থেকে বহিষ্কার করা হয়। এরপর মেয়র পদ থেকে তাকে বরখাস্ত করা হয়। তবে ক্ষমা চেয়ে করা আবেদনের পরিপ্রেক্ষিতে জাহাঙ্গীর আলমকে ক্ষমা করে দিয়ে গত পহেলা জানুয়ারি চিঠি দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version