-->
ভুল চিকিৎসায় আঁখি ও তার নবজাতকের মৃত্যুর ঘটনার মামলায়

সেন্ট্রাল হাসপাতালের ডা. মিলিকে আত্মসমর্পনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
সেন্ট্রাল হাসপাতালের ডা. মিলিকে আত্মসমর্পনের নির্দেশ

রাজধানীর গ্রিন রোডের সেন্ট্রাল হাসপাতালের ডা. বেগম মাকসুদা ফরিদা আক্তার মিলিকে চার সপ্তাহের মধ্যে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তবে এ সময়ের মধ্যে তাকে গ্রেপ্তার বা হয়রানি না করতে আইন শৃংখলাবাহিনীর প্রতি নির্দেশ দেয়া হয়েছে। ভুল চিকিৎসায় মাহবুবা রহমান আঁখি ও তার নবজাতকের মৃত্যুর ঘটনায় করা মামলায় এ আদেশ দেয়া হয়েছে।

 

বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের হাইকোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দিয়েছেন। ডা. মিলি করা আগাম জামিন আবেদনের ওপর শুনানি শেষে এ আদেশ দেয়া হয়েছে। আদালতে ডা. মিলির পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী।

 

ভুল চিকিৎসায় গত ১০ জুন বিকেলে আঁখির নবজাতক সন্তান মারা যায়। এ ঘটনায় আঁখির স্বামী ইয়াকুব আলী ধানমন্ডি থানায় ‘অবহেলাজনিত মৃত্যু’র অভিযোগে একটি মামলা করেন। মামলায় ডা. শাহজাদী মুস্তার্শিদা সুলতানা, ডা. মুনা সাহা, ডা. মিলি, সহকারী জমির, এহসান ও হাসপাতালের ম্যানেজার পারভেজকে আসামি করা হয়। এছাড়াও অজ্ঞাতপরিচয় আরও কয়েকজনকেও আসামি করা হয়েছে। এ মামলায় গত ১৫ জুন রাতে ডা. শাহজাদী ও ডা. মুনা সাহাকে হাসপাতাল থেকে গ্রেপ্তার করে পুলিশ। ১৮ জুন দুপুরে ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আঁখি।

 

এছাড়াও গত ২৫ জুন গাইনি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সংযুক্তা সাহার বিরুদ্ধে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলে (বিএমডিসি) লিখিত অভিযোগ করেছেন প্রয়াত আঁখির স্বামী মুহাম্মদ ইয়াকুব আলী। লিখিত অভিযোগে স্ত্রী ও নবজাতককে হত্যার দায়ে দুই কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করা হয়েছে। একইসঙ্গে সেন্ট্রাল হাসপাতালের রেজিস্ট্রেশন এবং ডা. সংযুক্তার রেজিস্ট্রেশন বাতিলের দাবি করা হয়েছে।

 

সেন্ট্রাল হাসপাতালের অধ্যাপক ডা. সংযুক্তা সাহার (গাইনি) অধীনে গত ৯ জুন ভর্তি হয়েছিলেন মাহাবুবা রহমান আঁখি। কিন্তু সেদিন ডা. সংযুক্তা হাসপাতালেই ছিলেন না। পরে তার দুই সহযোগী চিকিৎসক আঁখির সন্তান প্রসব করানোর চেষ্টা করেন। কিন্তু জটিলতা দেখা দেওয়ায় নবজাতককে এনআইসিইউতে রাখা হয়। একই সঙ্গে আঁখির অবস্থার অবনতি হলে তাকে ল্যাবএইড হাসপাতালে স্থানান্তর করা হয়।

 

 ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version