-->

খোকন-কায়সারসহ বিএনপির ১৩ আইনজীবীর আগাম জামিন

নিজস্ব প্রতিবেদক
খোকন-কায়সারসহ বিএনপির ১৩ আইনজীবীর আগাম জামিন

ঢাকা জজকোর্ট এলাকায় বিএনপিপন্থি আইনজীবীদের পদযাত্রা থেকে পুলিশের ওপর হামলার অভিযোগে দায়ের করা মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন এবং বিএনপির আইন বিষয়ক সম্পাদক ও বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামালসহ ১৩ জনকে আট সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।

 

সোমবার বিচারপতি মো. জাকির হোসেন ও বিচারপতি মো. শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

 

আগাম জামিন পাওয়া অন্য আইনজীবীরা হলেন- বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য গাজী কামরুল ইসলাম সজল, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, মোহাম্মদ আলী, মাহবুবুর রহমান খান, দেওয়ান হুমায়ূন কবির রিপন, আল ফয়সাল সিদ্দিকী, মো. কাইয়ুম, মো. শাহাদাত হোসেন আদিল, রাসেল আহমেদ, মহিদুল ইসলাম শিপন ও আশরাফ জালাল খান মনন।

 

গত ১২ সেপ্টেম্বর রাতে বিএনপিপন্থি আইনজীবীদের পদযাত্রা থেকে পুলিশের ওপর হামলার অভিযোগে বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, দলটির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামালসহ ৬৬ জনের বিরুদ্ধে মামলা করে পুলিশ। রাজধানীর কোতোয়ালি থানায় উপপরিদর্শক মো. শাহাবুদ্দিন হাওলাদার বাদী হয়ে মামলাটি করেন।

 

আইনজীবীদের অভিযোগ, ঢাকা জজকোর্ট এলাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ দাবিতে বিএনপিসহ সরকারবিরোধী আইনজীবীদের পদযাত্রায় পুলিশের ব্যাপক লাঠিচার্জ করে। এতে অন্তত ৫০ আইনজীবী আহত হন।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের পদত্যাগ, ‘স্বঘোষিত শপথবদ্ধ রাজনীতিবিদ’ বিচারপতিদের পদত্যাগ এবং বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে গত মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা আইনজীবী সমিতির সামনে জড়ো হন আইনজীবীরা। এরপর সরকারবিরোধী আইনজীবীদের মোর্চা ইউনাইটেড লইয়ার্স ফোরামের (ইউএলএফ) উদ্যোগে পদযাত্রা শুরু হয়।

 

ঢাকা বার ভবন থেকে আইনজীবীদের পদযাত্রা প্রধান সড়কে এলে পুলিশ বাধা দেয়। একপর্যায়ে দুপক্ষের মধ্যে হাতাহাতি শুরু হয়। পরে পুলিশ লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। লাঠিচার্জে অন্তত ৫০ আইনজীবী আহত হয়েছেন বলে ইউনাইটেড লইয়ার্স ফ্রন্টের পক্ষ থেকে অভিযোগ করা হয়।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version