-->

ভুল চিকিৎসায় ভুক্তভোগীকে কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না জানতে চেয়েছে হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
ভুল চিকিৎসায় ভুক্তভোগীকে কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না জানতে চেয়েছে হাইকোর্ট
চিকিৎসক ও স্বাস্থ্যসেবা কেন্দ্রের অবহেলা এবং অসদাচরণে ভুক্তভোগীকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য কেনো আলাদা ট্রাইবুনাল/ কাউন্সিল গঠনের নির্দেশ দেওয়া হবে না জানতে রুল জারি করেছেন হাইকোর্ট। গত ৩১ আগস্ট বিচারপতি কে এম কামরুল কাদের এবং বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরী দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন। রুলে আরও বলা হয়, বাংলাদেশের বেসরকারি হাসপাতাল, ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারে যুক্তিসঙ্গত ব্যয়ে আরও ভাল চিকিৎসা নিশ্চিত করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে কেনো আদেশ দেওয়া হবে না। একই সাথে ভুক্তভোগীর মৃত্যুর জন্য আবেদনকারীকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের জন্য রাজধানীর গ্রীণ লাইফ হাসপাতালের চিকিৎসক ডা. রাশেদুল হাসসান কনক, ডা. শেখর কুমার মন্ডল এবং অধ্যাপক ডা. গোলাম আজমকে নির্দেশ দেওয়া হবে না জানতে চেয়েছেন হাইকোর্ট। 
 
 
স্বাস্থ্যসেবা বিভাগের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের রেজিষ্ট্রার, ধানমন্ডির গ্রীণ লাইফ হাসপাতালের চেয়ারম্যান/ ম্যানেজিং ডাইরেক্টরসহ সংশ্লিষ্টদের আগামী চার সপ্তাহের মধ্যে এই রুলের বিষয়ে জবাব দিতে বলা হয়েছে।
 
 
ধানমন্ডির গ্রীণ লাইফ হাসপাতালে মৃত ব্যবসায়ী জাকির হোসেন খানের স্ত্রী নুরুন নাহারের পক্ষে হাইকোর্টে রিট দায়ের করেন অ্যাডভোকেট রেদওয়ান উল্ল্যাহ।
 
 
রিট দায়েরকারী ভুক্তভোগী নুরুন নাহার বলেন, আমরা স্বজন হারিয়েছি। কিন্তু আর কেউ যেন অপচিকিৎসায় প্রাণ না হারায় এ জন্য এই রিট দায়ের করেছি। আশা করছি এদেশে চিকিৎসা অবহেলা নিয়ে একটি স্বতন্ত্র কাউন্সিল গঠিত হবে। সেখানে ভুক্তভোগীরা অভিযোগের ভিত্তিতে ন্যায় বিচার ও ক্ষতিপূরণ পাবে। সেইসাথে বেসরকারি চিকিৎসাখাতে নৈরাজ্যও কমে আসবে।

মন্তব্য

Beta version