-->
শিরোনাম

শেখ হাসিনাসহ ২২ জনের বিরুদ্ধে হত্যা মামলা

এডভোকেট রায়হান মোর্শেদ
শেখ হাসিনাসহ ২২ জনের বিরুদ্ধে হত্যা মামলা

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের পথচারী মনসুর মিয়াকে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ২২ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। মঙ্গলবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে নিহতের ভাই মো. আয়নাল হক বাদী হয়ে এ মামলাটি করেন। শুনানি শেষে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী বাদীর জবানবন্দি গ্রহণ করে মোহাম্মদপুর থানা পুলিশকে অভিযোগটি এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন।

বাদী পক্ষের আইনজীবী নিয়াজ মো. মাহাবুব ও রুবাইয়াতুল ইসলাম এ বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার উল্লেখযোগ্য অপর আসামিরা হলেন- ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, আনিসুল হক, মো. তাজুল ইসলাম, জাহাঙ্গীর কবির নানক, হাসান মাহমুদ, মো. এ আরাফাত, সালমান এফ রহমান, মো. সাদেক খান প্রমুখ।

মামলার অভিযোগ থেকে জানা যায়, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় ১৯ জুলাই মোহাম্মদপুর বছিলা ব্রিজ এলাকায় নিহত মনসুর মিয়া রাস্তা পার হয়ে তার ছেলেকে মাদ্রাসায় আনতে যাওয়ার পথে পুলিশ ও র্যাব এর গুলিতে গুলিবিদ্ধ হন। তাহার পেটের এক পাশে গুলি লেগে অন্য পাশ দিয়ে বের হয়ে যায়। তাহার শরীর হতে রক্তক্ষরন হতে থাকে। পরবর্তীতে তাকে ঢাক মেডিকেল কলেজরহাসপাতে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

অভিযোগ থেকে আরও জানা যায়, তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্দোলন চলাকালে শক্ত হাতে দমন করার নির্দেশ দিয়েছেন এবং ওবায়দুল কাদের বিভিন্ন সময়ে গণমাধ্যমে আন্দোলন দমনের নির্দেশ দিয়েছে। এছাড়া অন্যান্য আসামি ও অজ্ঞাতনামা পুলিশ ও র্যাব কর্মকর্তা ও সরকারের বিভিন্ন মন্ত্রীর নির্দেশ এ হত্যাকান্ড ঘটে।

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version