-->

কারাগারে সাবেক মেয়র আতিকুল ইসলাম

অনলাইন ডেস্ক
কারাগারে সাবেক মেয়র আতিকুল ইসলাম

ঢাকার মোহাম্মদপুর থানার পৃথক তিনটি হত্যা মামলায় ঢাকার উত্তর সিটি করপোরেশনের সাবেক মেয়র আতিকুল ইসলামের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আলী হায়দারের আদালত এ শুনানি শেষে এ আদেশ দেন।

এদিন আতিকুল ইসলামকে শিক্ষার্থী রাকিব হাসান হত্যা মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে হাজির করা হয়। মোহাম্মদপুর থানার পুলিশ পরিদর্শক হাফিজুর রহমান তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন। একই সঙ্গে মোহাম্মদপুর থানার আরও দুইটি হত্যা মামলায় তাকে গ্রেপ্তার দেখানোর আবেদন করা হয়। আদালত শুনানি শেষে এসব মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেন।

আসামিপক্ষের আইনজীবী মোরশেদ হোসেন শাহীন আতিকুল ইসলামের জামিনের আবেদন করেন, তবে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর ওমর ফারুক ফারুকী জামিনের বিরোধিতা করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

মামলার বিবরণ অনুযায়ী, গত ১৯ জুলাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় মোহাম্মদপুরের আইটি জেড স্কুল অ্যান্ড কলেজের সপ্তম শ্রেণির শিক্ষার্থী রাকিব হাসান সেন্ট জোসেফ স্কুলের সামনে গুলিবিদ্ধ হন। শেরে বাংলা নগর নিউরোসায়েন্স হাসপাতালে নেওয়ার পর রাত সাড়ে ৮টায় তার মৃত্যু হয়। নিহত রাকিবের চাচা মো. নুরুল আমিন গত ২২ সেপ্টেম্বর সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আতিকুল ইসলামসহ ৮৭ জনের বিরুদ্ধে মামলা করেন।

এর পাশাপাশি, অটোরিকশা চালক রনি হত্যা মামলায় ও যুবক আল শাহরিয়ার হোসেন হত্যা মামলায় পৃথকভাবে আতিকুল ইসলামকে গ্রেপ্তার দেখানোর আবেদন করেন তদন্ত কর্মকর্তারা। প্রথম মামলার বিবরণে বলা হয়, গত ১৯ জুলাই মোহাম্মদপুরের নুরজাহান রোডে বৈষম্যবিরোধী ছাত্র মিছিলে গুলি চালানো হলে অটোরিকশা চালক রনি গুলিবিদ্ধ হন। সোহরাওয়ার্দী হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। রনির মা পারভীন গত ৮ সেপ্টেম্বর মোহাম্মদপুর থানায় শেখ হাসিনা ও আতিকুল ইসলামসহ ২৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

আল শাহরিয়ার হোসেন হত্যা মামলায় উল্লেখ করা হয়, একই দিন মোহাম্মদপুরের ময়ূর ভিলার সামনে আন্দোলনের সময় শাহরিয়ার গুলিবিদ্ধ হয়ে মারা যান। তার বাবা মনির হোসেন গত ৩ সেপ্টেম্বর শেখ হাসিনা ও আতিকুল ইসলামসহ ৩৮ জনের বিরুদ্ধে মামলা করেন।

এর আগে, বুধবার (১৬ অক্টোবর) রাতে রাজধানীর মহাখালী ডিওএইচএস এলাকা থেকে আতিকুল ইসলামকে গ্রেপ্তার করে মোহাম্মদপুর থানা পুলিশ।

 

ভোরের আকাশ/রন

মন্তব্য

Beta version