-->

ত্বকের যত্নে উপটান

অনলাইন ডেস্ক
ত্বকের যত্নে উপটান
উপটান ব্যবহারে ত্বক হয় উজ্জ্বল এবং মসৃণ

শীতের সময় ত্বক শুষ্ক ও নিস্তেজ হয়ে পড়ে। ত্বকের নিস্তেজ ভাব দূর করতে আমরা সবাই বিভিন্ন ময়েশ্চারাইজার বা লোশন কিংবা বডি অয়েল ব্যবহার করে থাকি। তবে আপনি শীতকালে ত্বকের যত্নে ঘরোয়া পদ্ধতির সাহায্য নিতে পারেন। প্রাচীনকাল থেকেই ভারতীয়রা রূপচর্চায় উপটান ব্যবহার করে আসছে।

এটি খুব সহজেই ঘরে তৈরি করা যায়, প্রয়োগ করা সহজ এবং ফলাফলের দিক থেকেও অতুলনীয়। সৌন্দর্য বৃদ্ধিতে উপটান ব্যবহার করা ভারতীয়দের কাছে অত্যন্ত সুপরিচিত বিষয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক শীতকালে ত্বকের যত্বে উপটান কীভাবে তৈরি করবেন এবং এর উপকারিতা কী।

উপটান তৈরি করবেন কীভাবে: বাড়িতে খুব সহজেই উপটান তৈরি করতে পারেন। এর জন্য ১ চা চামচ হলুদ, ২-৩টি কেশর, পরিমাণমতো গোলাপ জল ও দই নিন। হলুদ, দই, কেশর ও গোলাপ জল ভালো করে মিশিয়ে নিন। তারপর এতে বেসন মেশান। আপনি এই মিশ্রণে নারিকেল বা আমন্ড তেলও মেশাতে পারেন।

উপটান কীভাবে ব্যবহার করবেন: উপটান লাগানোর আগে মুখ ভালো করে ধুয়ে নিন। তারপর পুরো মুখে সমানভাবে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপর মুখ ধুয়ে ফেলুন। এই উপটান সপ্তাহে দু’বার ব্যবহার করুন। এটি ত্বককে কোমল ও মসৃণ করে তোলার পাশাপাশি, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতেও অত্যন্ত কার্যকর। ত্বকে পুষ্টিও জোগায়। উপটান বানানোর সময় এই বিষয়গুলো মাথায় রাখুন, ফেস উপটান বানানোর সময় খেয়াল রাখতে হবে যেন পেস্টটি খুব বেশি ঘন বা পাতলা না হয়ে যায়। আঙুলের সাহায্যে পুরো মুখে লাগান। উপটান মুখে ১৫ মিনিটের বেশি না রাখাই ভালো।

উপটান লাগানোর উপকারিতা: উপটান লাগালে মুখে উজ্জ্বলতা আসে এবং এটি ত্বককে ময়েশ্চারাইজ করে। সানবার্ন ঠিক হয়ে যায়। এছাড়াও, উপটান মুখের কালো দাগ ও ডার্ক সার্কেল দূর করে।

মন্তব্য

Beta version