-->

চুল গজাবে নতুন করে

ট্রেন্ড ডেস্ক
চুল গজাবে নতুন করে

শীতের আবহাওয়াটাই এমন। একটু আর্দ্রতা বেশি। আবার ধুলোবালিতে ভরা চারপাশ। এসময় নিজের একটু বাড়তি যত্ন না নিলে কি হয়। নিজের একটু যত্নের অভাবে চুল, ত্বক, শরীর, দেহ-মনের অনেকটাই ক্ষতি হয়ে যায়। কেননা এমন আর্দ্রতায় চুল ঝড়বে, ত্বক হয়ে উঠবে খসখসে। তবে এরকম আর্দ্রতায় চুলের ক্ষতিটাই বেশি দেখা যায়। এবার খানিকটা বাড়তি যত্নের মাধ্যমে চুলকে দিতে পারেন নতুন রূপ। ঘরোয়া কিছু পদ্ধতি অবলম্বন করলে নতুন করে চুল গজাবে। পাশাপাশি চুল হবে সিল্কি ও মজবুত।

চুলের ম্যাসাজ করুন

প্রতিদিন অন্তত দশ মিনিট আঙুলের সাহায্যে চুলের গোড়া ম্যাসাজ করুন। এতে মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়বে, যা চুলের দ্রুত বৃদ্ধির পাশাপাশি নতুন চুল গজাতে সাহায্য করবে। ব্রাশের সাহায্যে চুল আঁচড়ালেও রক্ত সঞ্চালন বাড়ে চুলের গোড়ায়।

পেঁয়াজের রসে চুল ঝড়বে কম

বিরক্তিকর ঝাঁঝালো গন্ধ হলেও নতুন চুল গজাতে কিন্তু পেঁয়াজের রস বেশ কার্যকর। পেঁয়াজের রস তুলার সাহায্যে সরাসরি চুলের গোড়ায় লাগান। চাইলে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন গন্ধ দূর করার জন্য। ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন ভেষজ শ্যাম্পু দিয়ে।

গোড়া মজবুজ করতে ক্যাস্টর অয়েল

ক্যাস্টর অয়েলের সঙ্গে অলিভ অয়েল ও নারিকেল তেল মিশিয়ে চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। ঘণ্টাখানেক অপেক্ষা করে ধুয়ে ফেলুন মাইল্ড শ্যাম্পু দিয়ে।

গ্রিন টি কন্ডিশনার ব্যবহার করুন

শ্যাম্পু শেষে গ্রিন টি লিকার দিয়ে চুল ধুয়ে নিন। এটি চুল পড়া কমাবে ও নতুন চুল গজাতে সাহায্য করবে।

চুলের জন্যে যাদুকরি অ্যালোভেরা

তাজা অ্যালোভেরার জেল সপ্তাহে কয়েকদিন লাগান চুলের গোড়ায়। কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

ফেলনা নয় চাল ধোয়া পানি

চাল ধোয়া পানি দিয়ে চুল ধুয়ে নিন। চুল সিল্কি হবে। চাল ধোয়া পানি চুলের গোড়ায় ম্যাসাজ করে দুই ঘণ্টা অপেক্ষা করে চুল ধুয়ে নিন। নতুন চুল গজাতে সাহায্য করবে এটি।

মন্তব্য

Beta version