-->

ট্যাটু করার আগে পরে যা করবেন

ট্রেন্ড ডেস্ক
ট্যাটু করার আগে পরে যা করবেন
নারীর শরীরে ট্যাটু

ট্যাটু করার শখ অনেকেরই থাকে। প্রখ্যাত চিত্রতারকা থেকে নামি খেলোয়াড়, ট্যাটুতে মজেছেন অনেকেই। বিদেশে বিশেষ করে ইউরোপ-আমেরিকায় অহরহ শরীরে ট্যাটু আঁকা মানুষজনের দেখা পেলেও খরচ, সুবিধা কম থাকা, ধর্মীয় মনোভাব ইত্যাদি কারণে উপমহাদেশে ট্যাটুর চল এখনও কম। তবে হাল ফ্যাশন পছন্দ করা নতুন প্রজন্মের কাছে ধীরে ধীরে জনপ্রিয় হচ্ছে ট্যাটু।

জনপ্রিয় অভিনেতা,সংগীত শিল্পী, খেলোয়াড়দের শরীরে ট্যাটু দেখে উদ্বুদ্ধ হন তাদের অনুসারীরাও। ফুটবল খেলোয়াড় ইব্রাহিমোভিচ, লিওনেল মেসি, রোনালদো, নেইমারদের ট্যাটু তাদের খেলার পাশাপাশি ফটো শিকারীদের অন্যতম বিষয়। নারীরাও ট্যাটু আঁকাচ্ছেন শরীরে।

ট্যাটু আঁকা

 

শরীরের কোথায় ট্যাটু আঁকা যায়?

এ প্রশ্নটার একটা উত্তর আগে ছিল হাত-পা, গলা বা শরীরের যে অংশ সচারচর অনাবৃত রাখা যায় সেখানে, কারণ ট্যাটু সবাই প্রদর্শন করতেই ভালোবাসেন। তবে এরপর ট্যাটু আঁকার চল শুরু হয় পিঠ, পেট অর্থাৎ চাইলে যে অংশও উন্মুক্ত রাখা সম্ভব হয় পুরুষদের পক্ষে। তবে সেই প্রচলনটা ইউরোপ-আমেরিকায় ভেঙেছে অনেক আগে। নারীরাও যে নেমেছে একই প্রতিযোগিতায়।

ফলে ট্যাটুর জন্য এখন শরীরে গোপন অংশ বলে কিছুই নেই। সারা শরীরেই করা যায়। অনেক নারী আছেন যারা শরীরের একচুল অংশ ট্যাটু করাতে বাকি রাখেননি। নারীরাই যখন এমন পারেন পুরুষদের কথা বলাই বাহুল্য।

বার্সেলোনায় খেলার সময় হাতে-পায়ে ট্যাটু আঁকতে দেখা যায় লিওনেল মেসিকে। (ফাইল ছবি)

তবে যখন তখন ইচ্ছা হলেই ট্যাটু করা যায় না। ট্যাটু করাতে চাইলে আগে ও পরে মেনে চলতে হয় বেশ কিছু নিয়ম।

ট্যাটু করানোর আগে:

১. যে দিন ট্যাটু করাতে চান তার আগের রাতে মদ কিংবা কফি জাতীয় পানীয় না খাওয়াই ভাল। কারণ এতে ট্যাটু করানোর সময় রক্তপাত হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

২. ট্যাটু করানোর আগে অন্তত এক সপ্তাহ পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে, পাশাপাশি ত্বক থাকে নরম এবং স্বাস্থ্যকর। 

এক নারীর সারা শরীরে আঁকা ট্যাটু (সংগৃহীত ছবি)

 

৩. ট্যাটু করানোর সময় অবশ্যই নতুন সূচ ব্যবহার করতে হবে। শিল্পীকে বলবেন, যাতে তিনি অবশ্যই নতুন সূচ ব্যবহার করেন। একটি সূচ একাধিক ব্যক্তি ব্যবহার করলে তাতে রক্তবাহিত একাধিক রোগ সংক্রমণের আশঙ্কা থাকে। এমন বেখেয়াল দশা এইডসের মতো মারাত্মক বিপদও ডেকে আনতে পারে।

সারা শরীরে ট্যাটু আঁকা ফুটবলার ইব্রাহিমোভিচের। (সংগৃহীত ছবি)

 

ট্যাটু করানোর পর:

১. ট্যাটু করার পর অনেক ক্ষেত্রেই নানা ধরনের চর্মরোগ দেখা দিতে পারে। এই ধরনের সংক্রমণ থেকে বাঁচার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া দরকার।

২. ট্যাটুর স্থান পরিষ্কার করার সময় অ্যান্টিব্যাক্টিরিয়াল সাবান দিয়ে হাত ধুয়ে নিন। স্থানটি পরিষ্কার করতে হলে অল্প ফোটানো গরম পানি এবং নরম তোয়ালে ব্যবহার করুন।

৩. ট্যাটুর জায়গাটিতে অযথা ঘষাঘষি না করাই ভালো। অন্তত দুই থেকে তিন সপ্তাহ সাঁতার কাটা ও গরম জলে গোসল করা একেবারেই নিষেধ করেন বিশেষজ্ঞরা। 

৪. বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে সপ্তাহ দুয়েক ট্যাটুর জন্য উপযোগী ক্রিম বা লোশন লাগাতে পারেন। এতে আর্দ্র থাকবে ত্বক। কমবে সংক্রমণের আশঙ্কা। সূত্র: আনন্দবাজার

 

মন্তব্য

Beta version