-->

মানুষের চুলে তৈরি সোয়েটার

ট্রেন্ড ডেস্ক
মানুষের চুলে তৈরি সোয়েটার

শীত আসতেই সোয়েটারের কদর বেড়ে যায়। এই মৌসুমে বিভিন্ন ব্র্যান্ড নতুন নতুন ডিজাইনের পোশাক বাজারে আনে। কীভাবে আরও নতুন নতুন উপায়ে চমকে দেওয়া যাবে ক্রেতাকে তা নিয়ে নিত্য ভেবে চলেন বস্ত্রশিল্পীরা। নতুন নতুন আবিষ্কারের মধ্য দিয়ে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণে ব্যস্ত থাকেন শিল্পীরা।

প্রতিনিয়ত নতুনত্ব পেতে যেমন অভ্যস্ত হয়ে উঠছেন ক্রেতারা, তেমনি নতুন আবিষ্কারে ব্যস্ত বস্ত্রশিল্পীরা। মানুষ এখন সাজ-পোশাক নিয়ে অনেক সচেতন, অনেকটা শৌখিনও বটে। এ জন্যই হয়তো সারাক্ষণ ভাবনায় ডুবে থাকেন পোশাকশিল্পীরা।

কীভাবে ক্রেতাদের নতুন চমক দেবেন! কারণ পোশাকে নতুনত্ব কে না চায়। এবার ফ্যাশন দুনিয়ায় নতুন চমক নিয়ে হাজির হলেন নেদারল্যান্ডসের পোশাকশিল্পী সোফিয়া কোলার। মানুষের চুল দিয়ে বানিয়ে ফেললেন সোয়েটার।নেদারল্যান্ডসের আমস্টারডাম নিবাসী এই শিল্পী মানুষের ফেলে দেওয়া চুল থেকেই তৈরি করেন হরেকরকমের পোশাক।

তার বক্তব্য, কেবল ইউরোপেই প্রতি বছর সাত কোটি কেজির বেশি ওজনের চুলের অপচয় হয়। তাই তাদের তৈরি বস্ত্র ওই চুলকেই পুনর্ব্যবহারযোগ্য করে তুলতে চায়। তার আশা, যেহেতু এর কাঁচামালের অভাব নেই, এটি টেকসই, হালকা ও তাপরোধী।

তাই সঠিকভাবে ব্যবহার করতে পারলে সাজ-পোশাকের দুনিয়ার পাশাপাশি শীতের পোশাকের ক্ষেত্রেও দারুণ বিকল্প হয়ে উঠতে পারে মানুষের চুল। এটি পরিবেশবান্ধবও বটে। সূত্র: টাইম অফ ইন্ডিয়া

মন্তব্য

Beta version