-->

ভিটামিন ডির ঘাটতি হলে

ট্রেন্ড ডেস্ক
ভিটামিন ডির ঘাটতি হলে

সায়েম সাহেব বেশ কিছুদিন ধরে অসুস্থ বোধ করছেন। পিঠ ব্যথা, শরীরের নানা অংশে ব্যথা, প্রচন্ড ক্লান্তিবোধ, কোনো কাজে মন বসছে না। আবার হাড়ে ব্যথা মনে হয়। এমন সময় তিনি ডাক্তারের পরামর্শ নিতে গেলেন। ডাক্তার সায়েম সাহেবকে ভিটামিন ডি পরীক্ষা করাতে বললেন।

বর্তমানে কোনো রোগের সমস্যায় ডাক্তারের কাছে গেলে, ভিটামিন ডি পরীক্ষা করতে বলেন চিকিৎসক। আমাদের উন্নত জীবনযাপনের ফল এসিতে থাকা। নিয়মিত রোদ না পাওয়া। গ্রামে একটা সময় খোলা আকাশের নিচে বসে রোদ তাপানোর একটা প্রচলন ছিল।

কিন্তু শহুরে জীবনে আমাদের সে সুযোগ কই? কাজেই ঘাটতি হচ্ছে ভিটামিন ডির। আর এর জন্যই নানা সমস্যার সম্মুখীন হচ্ছি আমরা। বর্তমানে অনেকেরই শরীরে দেখা যায় ভিটামিন ডির ঘাটতি। আবার অনেকে জানেনই না যে তার শরীরে ভিটামিন ডির ঘাটতি রয়েছে।

এ ছাড়াও এখন বেশিরভাগ মানুষকে পরীক্ষা করলেই দেখা যাবেÑ তারা কোনো না কোনো ভিটামিনের ঘাটতিতে ভুগছেন। আর এর অন্যতম কারণ হচ্ছে- মানহীন ও ভেজাল খাবার। ভিটামিনের মধ্যে অন্যতম পরিচিত একটি হচ্ছে- ভিটামিন ডি। শিশু, বাড়ন্ত বাচ্চা থেকে শুরু করে সব বয়সিরই এ ঘাটতির শিকার হতে দেখা যায় অনেক।

এ ছাড়া গর্ভবতী ও স্তন্যদানকারী নারীদের সমস্যা হতে দেখা যায় বেশি। আর ৬০ বছরের বেশি বয়স হয়ে গেলে এমনিতেই শরীরে ভিটামিন ডির উৎপাদন করার ক্ষমতা কমে যাওয়ায় এ সময় ঘাটতি দেখা দেয় এটির। ভিটামিন ডির অভাবের কারণে অনেক রকম সমস্যা দেখা দিতে পারে।

শরীরে এটি কম থাকলে রোগপ্রতিরোধ ক্ষমতা কমে গিয়ে রোগ সংক্রমণের আশঙ্কা অনেক বেড়ে যায়। এর অভাব আমাদের পেশিশক্তি কমার জন্য দায়ী। ফলে পেশিতে টান ধরতে দেখা যায়। এ ছাড়া নানা রকম সমস্যা হতে দেখা যায় শরীরে। তাই এ রকম সমস্যা হচ্ছে মনে হলে ডাক্তারের পরামর্শ নিন।

এ ভিটামিনটির ঘাটতি রোধের অন্যতম উপায় হচ্ছে রোদে থাকা। কিন্তু অনেকেই বুঝতে পারেন না যে, তিনি অভাবে সমস্যায় ভুগছেন।

 

তাই জেনে নিন কীভাবে বুঝবেন শরীরে ভিটামিন ডির ঘাটতি-

১. অসুস্থতা বেড়ে যাওয়া

ভিটামিন ডির অভাবে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যায়। এর ফলে বারবার অসুস্থতা দেখা দিতে পারে আপনার। এটি একটি অন্যতম সংকেত।

২. শরীরে ক্ষত না শুকানো:  ভিটামিন ডি আমাদের শরীরে নতুন চামড়া গজাতে সাহায্য করে। ভিটামিন ডি শরীরে যে কোনো ক্ষত দ্রুত শুকাতে সাহায্য করে। তাই আপনার শরীরে ক্ষত না শুকানোর বিষয়টি হয়ে থাকলে বুঝতে হবে এটি ভিটামিন ডির অভাব।

৩. হাড় ও পিঠ ব্যথা করা : শরীরে ক্যালসিয়ামের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে ভিটামিন ডি। আর ক্যালসিয়ামের ভারসাম্য নষ্ট হলে হাড় ও পিঠ ব্যথা করার মতো সমস্যা দেখা দিতে পারে। তাই নিয়মিত এ সমস্যাগুলো বোধ করলে বুঝতে হবে এটি ভিটামিন ডির ঘাটতি।

৪. মাংসপেশির ব্যথা : ভিটামিন ডি শরীরের মাংসপেশিকে দৃঢ়তা প্রদান করে। আর এটির অভাব হলে মাংসপেশি ব্যথা করার মতো সমস্যা দেখা দেয়।

৫. চুল পড়ে যাওয়া :  শরীরে পুষ্টির অভাব থাকলে চুল পড়ে যেতে পারে। তবে ভিটামিন ডির অভাবেও চুল পড়তে পারে অতিমাত্রায়। তাই অতিরিক্ত চুল পড়ে যাওয়ার সমস্যা দেখলে হতে পারে এটি ভিটামিন ডির ঘাটতির কারণ।

৬. ক্লান্তিবোধ বেড়ে যাওয়া:  ভিটামিন ডির অভাব হলে পর্যাপ্ত বিশ্রাম নেওয়ার পরও ক্লান্তিবোধ বেড়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। এটি ভিটামিন ডির ঘাটতির লক্ষণ।

মন্তব্য

Beta version