-->

ভালো খেলেও কমবে ওজন

ট্রেন্ড ডেস্ক
ভালো খেলেও কমবে ওজন
পুষ্টিবিদরা বলছেন, কী খাবেন, তার থেকেও বড় কথা হলো কতটুকু খাবেন আর কখন খাবেন।

ওজন ঝরানোর রেজলিউশন বোধ হয় প্রতিদিনই অনেকেই নিচ্ছেন। কিন্তু লোভনীয় খাবার সামনে এলেই সব আগল যায় খুলে। আর মন বলে, কাল থেকে না হয় ডায়েটটা শুরু করা যাক! আসলে কম খেলেই ওজন ঝরবে, কিংবা স্কিপ করতে হবে খাবার, এই ধারণা বোধ হয় অনেকেরই।

কিন্তু পুষ্টিবিদদের মত কিন্তু একেবারেই আলাদা। তারা বলছেন, কী খাবেন, তার থেকেও বড় কথা হলো কতটুকু খাবেন আর কখন খাবেন।

দিন শুরুতে

অনেকেই আমরা চা-কফি দিয়ে দিন শুরু করি। সঙ্গে থাকে বিস্কিট। এই অভ্যেস কিন্তু খুব একটা স্বাস্থ্যকর নয়। এমনটাই মত পুষ্টিবিদের। তার চেয়ে বরং দিন শুরু হোক হালকা গরম পানি দিয়ে। কিংবা সাধারণ তাপমাত্রার পানি।

ব্রেকফাস্ট

দিনের শুরু হয় ব্রেকফাস্ট দিয়ে। এটাই আমাদের যাবতীয় এনার্জির উৎস। তাই ব্রেকফাস্ট স্কিপ তো করা যাবেই না বরং এই খাবারটা হতে পারে একটু পেট ভরানো। যেমন খেতে পারেন কম তেলে রান্না করা সবজি ও হাতে বানানো রুটি। ওটসও খুব ভালো ব্রেকফাস্ট অপশন। কোনো ফল চলতে পারে তার সঙ্গে।

দুপুরের খাওয়া

লাঞ্চে ভাত খেতে পারেন স্বল্প পরিমাণে। সঙ্গে থাকুক বেশি পরিমাণে সবজি। এক পিস মাছ বা মাংস। ওটসও চলতে পারে লাঞ্চে। ওটসের খিচুড়ি দারুণ বিকল্প ভাতের। লাঞ্চের সঙ্গে দই নয়। আধঘণ্টা পরে খান। দই একটা মিনি মিলও হতে পারে।

বিকেলের টিফিন

বিকেলের টিফিনের জন্য আপনার সঙ্গে রাখুন সামান্য ড্রাই ফ্রুটস। রোস্টেট নাটও খেতে পারেন। দুধও খেতে পারেন। এগুলো খেলে এড়িয়ে চলতে পারেন স্ন্যাক্সিডেন্টের প্রবণতা। মৌসুমি ফলও রাখতে পারেন স্ন্যাক্সে।

রাতের খাবার

রাতের খাবার হোক হাল্কা, যা সহজে হজম হয়। আর ঘুমোতে যাওয়ার ২ ঘণ্টা আগেই রাতের খাবার খেয়ে নিতে পারলে ভালো।

মিক্স ভেজ বা স্যুপ থাকুক ডিনারে। চিকেন ও সবজি হালকা তেলে টেলে করে নিতে পারেন। এর সঙ্গে কিন্তু রোজ কায়িক পরিশ্রম, এক্সারসাইজও মাস্ট। তবে সবার জন্য কিন্তু একই ডায়েট চার্ট নয়। ওজন, শরীরের পরিস্থিতি, রোগ বালাই, সবকিছু বিবেচনা করেই পার্সোনালাইজড ডায়েটচার্ট রয়েছে।

সূত্র: এবিপি আনন্দ

 

মন্তব্য

Beta version