-->
শিরোনাম

মন্দার বাজারে চাকরি টিকিয়ে রাখতে

ইসমত জেরিন স্মিতা
মন্দার বাজারে চাকরি টিকিয়ে রাখতে

দিন যত যাচ্ছে, অর্থনৈতিক মন্দা আরো যেন প্রকট হয়ে উঠছে। খবরের কাগজে প্রায় দিনই দেখা যায় কর্মী ছাঁটাইয়ের সংবাদ। বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা। এ রকম পরিস্থিতিতে নিজের চাকরিটা বজায় থাকবে কিনা ভেবে সারাক্ষণ টেনশন। আসলে দেশ তথা বিশ্বজোড়া করোনা অতিমারির এই দাপটে কতটা বদলে যাবে আমাদের চেনা দুনিয়াটা, এ ব্যাপারে নিশ্চিত নন কেউই।

তবে একটা ব্যাপার বেশ বোঝা যাচ্ছে, করোনা আসার আগে যে রকম পৃথিবীটা ছিল, করোনাপরবর্তী পৃথিবী তার চেয়ে অনেকটাই আলাদা হবে। কর্মক্ষেত্র পালটে যাচ্ছে, বদলাচ্ছে কাজের ধরন। নতুন সেই কর্মসংস্কৃতিতে টিকে থাকতে হলে বদলে ফেলতে হবে কাজ করার স্টাইল, বাড়াতে হবে দক্ষতা।

মানিয়ে নেওয়ার ক্ষমতা

লকডাউন শেষ হওয়ার পরও অনেক অফিস ওয়ার্ক ফ্রম হোমের একটা প্রচলন শুরু করেছিল। এ ছাড়াও কাজের সময় আর কর্মপদ্ধতিতেও নানা পরিবর্তন আসতে দেখা গেছে। এক্ষেত্রে যেমন কিছু কাজের হয়তো প্রয়োজন না থাকায় তা বাদ পড়েছে।

সে জায়গায় তৈরি হয়েছে নতুন ধরনের কাজ। এই পুরো পরিবর্তন মেনে নেওয়া এবং তার সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষমতা ও মানসিকতা আপনার থাকতেই হবে। একমাত্র তা হলেই যুদ্ধ পরিস্থিতিতে টিকে থাকতে পারবেন আপনি।

প্রযুক্তির সঙ্গে বন্ধুত্ব

অনেক কাজই অদূর ভবিষ্যতে অটোমেটেড হয়ে যাবে, প্রযুক্তির বদল ঘটবে, নিত্যনতুন প্রযুক্তির প্রয়োগও হবে। সেসব প্রযুক্তি যদি চটপট শিখে নিতে না পারেন, চাকরির বাজারে আপনি কিন্তু আনফিট! কাজেই প্রযুক্তির সঙ্গে যদি বন্ধুত্ব না থাকে, এখন থেকেই তা করার সময় এসেছে!

নতুন দক্ষতা অর্জন করুন

একটা সহজ উদাহরণ দিই। ধরুন আপনি কোনো একটা কাজ খুব ভালো পারেন। কিন্তু ওই একটা কাজের জন্য আপনার চাকরিতে টিকে থাকার সম্ভাবনা খুব উজ্জ্বল নয়। কিন্তু যদি আপনি তিন রকমের কাজ খুব ভালো পারেন, তা হলে? সে ক্ষেত্রে কিন্তু আপনাকে দিয়েই তিনজন আলাদা কর্মীর কাজ তুলে নেওয়া সম্ভব প্রতিষ্ঠানের পক্ষে! স্বাভাবিকভাবেই প্রতিষ্ঠানের চোখে আপনার গুরুত্বও বেশি।

তাই একটা কাজে নিজেকে বন্দি করে রাখবেন না, নতুন নতুন দক্ষতা অর্জনের দিকে মন দিন। অনলাইন কোর্সে ভর্তি হোন। তাতে আপনার দক্ষতা বাড়বে, বাড়বে আত্মবিশ্বাসও।

সৃজনশীলতা

ভবিষ্যৎ যতই প্রযুক্তিনির্ভর হোক, মনে রাখতে হবে যন্ত্র কখনো মানুষকে ছাপিয়ে যেতে পারে না। তাই সৃজনশীলতা, নতুন অভিনব ভাবনাচিন্তা কখনোই পুরানো হওয়ার নয়। নতুনভাবে কাজ করা, নতুন আইডিয়া- এসবই চিরন্তন। আপনার মধ্যেও যদি সৃজনশীলতা থেকে থাকে, তা হলে শান দিতে শুরু করুন সেই গুণটায়।

বিশ্লেষণী ক্ষমতা

সৃজনশীলতার পাশাপাশি বিশ্লেষণী ক্ষমতাও খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে পরবর্তী সময়ে। অতিমারির পর যেহেতু আগের অনেক ধারণাই বদলে যাবে, তাই কোনো নতুন ধারণা বা পদ্ধতি কতটা উপযুক্ত হবে, তা বিশ্লেষণ করতেই হবে। প্রাপ্ত তথ্যের বিশ্লেষণ, দূরদর্শিতা, নিরপেক্ষ ও যুক্তিসঙ্গতভাবে ভাবার ক্ষমতা- এসবই জরুরি আগামী দিনগুলোয়।

নেতৃত্বদানের ক্ষমতাআপনি কি অনেককে একটা লক্ষ্যে এগিয়ে যেতে অনুপ্রাণিত করতে পারেন? যুক্তিনির্ভর হয়ে অথচ মানবিকভাবে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রয়েছে আপনার? সহকর্মীদের মধ্যে থেকে সেরাটা বের করে আনার ক্ষমতা রাখেন? তা হলে নিশ্চিতভাবেই আপনার মধ্যে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রয়েছে এবং পরবর্তী প্রতিযোগিতামূলক কর্মজগতে এটি অত্যন্ত প্রয়োজনীয় গুণ।

এই গুণগুলো ভালো করে ঘষেমেজে চর্চা করুন, সাফল্য সারাজীবন আপনার সঙ্গে থাকবে।

মন্তব্য

Beta version