-->
শিরোনাম

আসছে গরমে বদলে ফেলুন প্রসাধনী

ইসমত জেরিন স্মিতা
আসছে গরমে বদলে ফেলুন প্রসাধনী

শীত কমছে, গরমের আগমন। গরম যত বাড়ছে ততই সময় আসছে নিজেদের ত্বক পরিচর্যার সরঞ্জামগুলো পালটে ফেলার। এতদিন শীতে যেসব ভারী আর ঘন ফেস ক্রিম, বডি লোশন আর ময়েশ্চারাইজার মাখছিলেন, গরমে আর সে সব চলবে না।

বরং গরমে আপনার ত্বকের দরকার ব্যালান্সড পুষ্টি, সূর্যের ক্ষতিকর আলট্রা ভায়োলেট রশ্মি থেকে সুরক্ষা, প্যাচপেচে ঘামের খপ্পর থেকে মুক্তি আর সেই সঙ্গে চনমনে তরতাজা ভাব। কাজেই নতুন করে সাজিয়ে নিন আপনার ত্বকচর্চার সরঞ্জাম আর দিনভর ফুরফুরে থাকার প্রয়োজনীয় প্রসাধনী।

 

এখন আর তেল নয়

ঠিকই পড়ছেন! শীতজুড়ে যতই কেরিয়ার অয়েল আর এসেনশিয়াল অয়েল নিয়ে মেতে থাকুন না কেন, গরমে তেলের উপর নির্ভর করলে কিন্তু ডুবতে হবে! কেরিয়ার অয়েল আপনার ত্বক প্রচণ্ড তেলতেলে করে দেয়। ফলে ব্রণ বেরোতে বাধ্য! অন্যদিকে গরমে এসেনশিয়াল অয়েল মাখলে তা ত্বকের পিএইচ ব্যালান্সটাই নষ্ট করে দিতে পারে। বরং বেছে নিন এমন সব জেল-বেসড ময়েশ্চারাইজার, যাতে এসেনশিয়াল অয়েল রয়েছে। হালকা এই ময়েশ্চারাইজার আপনার ত্বককে সুস্থ আর তরতাজা থাকতে সাহায্য করবে।

রোদ থেকে সুরক্ষা

এ কথা ঠিক যে, সারাবছরই রোদ থেকে সুরক্ষিত থাকা দরকার, কিন্তু গরমের দিনগুলোয় সেই প্রয়োজনীয়তাটা প্রায় দ্বিগুণ হয়ে যায়। অন্তত এসপিএফ ৪০ যুক্ত সানস্ক্রিন লোশন মাখুন মুখে আর সারা শরীরে। এমন ফরমুলার সানস্ক্রিন বাছুন যা আপনার মুখ বেশি তেলতেলে করে দেবে না, ঘামও নিয়ন্ত্রণে থাকবে। যদি দু’ঘণ্টার বেশি রোদে থাকতে হয়, তা হলে মাঝখানে আর একবার সানস্ক্রিন মেখে নেবেন। যারা সুইমিং পুলে সাঁতার কাটেন, জলে নামার আধ ঘণ্টা আগে ওয়াটারপ্রুফ সানস্ক্রিন মেখে নিতে ভুলবেন না!

রোদে পোড়া থেকে মুক্তি

সানস্ক্রিন মাখা যতটা জরুরি, ততটাই জরুরি রোদে পোড়ার হাত থেকে ত্বক বাঁচানো। প্রবল গ্রীষ্মে বাইরে বেরোনোর সময় স্কার্ফ বা ওড়না দিয়ে মুখ ঢেকে রাখুন, ব্যাগে রাখুন ঠান্ডা অ্যালোভেরা জেল। মুখে জ্বালা করলেই মেখে নেবেন।

ফেসওয়াশ বাছাই

এমন ফেসওয়াশ কিনুন যা ধুলোময়লা দূর করার পাশাপাশি কোমলভাবে ত্বক এক্সফোলিয়েট করবে, মেকআপ তুলে দেবে আর সেই সঙ্গে ত্বকে টান ধরাও কমাবে! কমলালেবুর সুবাসের ফেসওয়াশ কিনলে ত্বক চনমনে কোমল থাকবে।

টোনার ব্যবহার করুন

গরমের দিনে ঠান্ডা টোনার দিয়ে মুখ মুছে নিলে যেমন আরাম লাগে, তেমনি ত্বকও পুষ্টি পায়। চড়া অ্যালকোহলযুক্ত টোনার এড়িয়ে চলুন, বদলে বেছে নিন গোলাপজল, শসার রসের মতো প্রাকৃতিক টোনার। ত্বক নরম, কোমল থাকবে।

ফেস মিস্ট

ব্যাগে সারাক্ষণ একটা ভালো ফেস মিস্ট রাখুন। ঘেমে গেলে, বাইরে থাকতে হলে মাঝেমাঝে মুখে স্প্রে করে নেবেন।

বডিওয়াশ

গোসলের সময়টুকু বাড়তি আরাম আর বিলাসিতা করতে ইচ্ছে করলে সাবানের বদলে বেছে নিন বডিওয়াশ। পেপারমিন্ট, ল্যাভেন্ডার, অরেঞ্জের মতো সুগন্ধিযুক্ত বডিওয়াশ স্নানের আরাম বাড়িয়ে তুলবে, আপনাকে দিনভর রাখবে তরতাজা।

লিপ বাম

শুধু শীতের দিনেই লিপ বাম কাজে লাগে এমনটা ভাবার কোনো কারণ নেই। বরং গ্রীষ্মের চড়া রোদেও আপনার ঠোঁট ক্ষতিগ্রস্ত হয়, আর তা থেকে বাঁচার একমাত্র উপায় লিপ বাম। ইউভি সুরক্ষাযুক্ত লিপ বাম ঠোঁটে বুলিয়ে নিন। ক্যারট সিড অয়েল, আমন্ড অয়েল, শিয়া বাটারযুক্ত লিপ বাম আপনার ঠোঁট প্রাকৃতিকভাবে কোমল আর সুরক্ষিত রাখবে।

মন্তব্য

Beta version