-->
শিরোনাম

ঘরোয়া ফুট স্ক্রাব

ট্রেন্ড ডেস্ক
ঘরোয়া ফুট স্ক্রাব
ঘরে বসেই পায়ের যত্ন নিয়ে পা কে করে তুলতে পারেন কোমল, মসৃণ, সুন্দর

সারা দিনের খাটাখাটনি ছোটাছুটির পর একটা লম্বা, আরামদায়ক ফুট মাসাজ! ভাবলেই অসম্ভব আমেজে মনটা ভরে যায়! সত্যি বলতে সারাটা দিন আমাদের পায়ের উপর দিয়ে যে ঝক্কি যায়, তাতে দিনের শেষে খানিকটা যত্ন না করলে চলে না!

তার উপর গরম আসছে, আর গরম আসা মানেই ঘাম আর ধুলো জমে পায়ের অবস্থা আরও নাজেহাল হবে। অথচ রোজ রোজ পেডিকিওর করাও সম্ভব নয়! তবে চিন্তা নেই। নিয়মিত পুরোদস্তুর পেডিকিওর করানো সম্ভব না হলেও শুধু ফুট স্ক্রাব ব্যবহার করেই পা রাখতে পারবেন পরিষ্কার, কোমল আর মসৃণ। রইল তিনটি সহজ ফুট স্ক্রাবের হদিশ।

অ্যালোভেরা আর মধুর স্ক্রাব

পা কোমল আর আর্দ্র রাখতে জুড়ি নেই এই স্ক্রাবটির। ক্লান্তি আর ব্যথা কাটিয়ে পাকে পরের দিনের জন্য প্রস্তুত করে দেয় এই স্ক্রাব। এটি তৈরি করতে আপনার লাগবে এক টেবিলচামচ মধু, এক টেবিলচামচ অ্যালোভেরা জেল, দু’তিন ফোঁটা কর্পূর এসেনশিয়াল অয়েল আর এক কাপ বাথ সল্ট।

পছন্দমতো গন্ধের এক কাপ বাথ সল্টে এক টেবিলচামচ মধু আর এক টেবিলচামচ অ্যালোভেরা জেল মেশান। তাতে কয়েক ফোঁটা কর্পূরের এসেনশিয়াল অয়েল ফেলে দিন। এবার এই মিশ্রণটি দিয়ে সারা পা ঘষে ঘষে মাসাজ করুন। তারপর ধুয়ে নিয়ে ফুট ক্রিম মেখে নিন।

কফি আর নারিকেল তেলের স্ক্রাব

যাদের কফির গন্ধ পছন্দ, তারা এই স্ক্রাবটিও ভালোবাসবেন। পায়ে ফোলা বা ব্যথা থাকলেও এই স্ক্রাবটি ব্যবহার করে উপকার পাবেন। কফি পায়ে রক্ত সংবহন বাড়ায় আর নারিকেল তেল গোড়ালির শুকনো শক্ত চামড়াকে ধীরে ধীরে কোমল করে তোলে।

এই স্ক্রাব তৈরি করতে আপনার লাগবে এক কাপ গুঁড়ো কফি, এক টেবিলচামচ নারিকেল তেল আর দু’ টেবিলচামচ মোটা দানার চিনি। কফি আর চিনি একটা বাটিতে নিয়ে তাতে এক টেবিলচামচ নারিকেল তেল মিশিয়ে খসখসে একটা পেস্ট তৈরি করুন। পায়ে লাগিয়ে ১৫-২০ মিনিট নরম হাতে মাসাজ করুন। তারপর ধুয়ে ফেলে ময়েশ্চারাইজার লাগান।

ল্যাভেন্ডার আর সৈন্ধব লবণের স্ক্রাব

ল্যাভেন্ডারের তেল একদিকে অ্যান্টিসেপটিক, অন্যদিকে ব্যথা কমাতেও পটু। তাই পা খুব ক্লান্ত থাকলে, পায়ে ব্যথা হলে এই স্ক্রাবটি দিয়ে মাসাজ করুন। ল্যাভেন্ডার ব্যাকটেরিয়া মেরে পায়ে দুর্গন্ধও হতে দেয় না, পা কোমল মসৃণ থাকে।

সৈন্ধব লবণ পা এক্সফোলিয়েট করে মৃত শুকনো ত্বকের কোষগুলো তুলে দেয়। এক কাপ সৈন্ধব লবণে দু’ টেবিলচামচ ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে বানিয়ে নিন স্ক্রাবটি। তারপর ভেজা পায়ে মেখে হালকা হাতে মাসাজ করুন। ৫-১০ মিনিট রেখে ধুয়ে নিন। তারপর পা মুছে অল্প ল্যাভেন্ডার অয়েল মেখে নিন পায়ে। পা তুলতুলে কোমল থাকবে!

 

মন্তব্য

Beta version