-->
শিরোনাম

গরমে দরকার সানস্ক্রিন

ইসমত জেরিন স্মিতা
গরমে দরকার সানস্ক্রিন

গরমের মাত্রা দিন দিন বেড়েই চলেছে এবং সেই সঙ্গে আমাদের ত্বকেরও প্রতিনয়তই ক্ষতি হয়ে চলেছে । এই গরমটাও যেন দিন দিন বেড়েই চলেছে। কিন্তু আমাদের ত্বক যাতে এই গরমেও সুস্থ ও সতেজ থাকে সেই দিকে তো অবশ্যই চিন্তা করতে হবে।

ব্যস্ততম দিনগুলোতে আমাদের প্রতিনিয়তই বাইরে বেরোতে হয় আর বিশেষ করে যারা চাকরিজীবী তাদের তো রোদে বেরোতেই হবে। আবার যারা বাড়িতে গৃহকর্মের কাজ করে থাকেন বিশেষ করে রান্নাবান্নার কাজ করে থাকেন তাদেরও ত্বকের যথেষ্ট ক্ষতি হয়ে থাকে। সানবার্ন ও ত্বকের বিভিন্ন সমস্যা প্রতিনিয়তই আমাদের আক্রমণ করছে, তাই এসব ত্বকের সমস্যা দূর করতে হলে আমাদের সানস্ক্রিন ব্যবহার করা অত্যন্ত জরুরি।

এখন প্রশ্ন হলো- এসব সানস্ক্রিনের মধ্যে আমরা কোন ক্রিমটা ব্যবহার করব। বাজারে তো অনেক ক্রিমই বেরিয়েছে, কিন্তু সব রকম ক্রিম তো আমাদের ব্যবহার করলে চলবে না। যে ক্রিমটা আমাদের ত্বকের সানবানের সমস্যা থেকে শুরু করে ত্বকের অন্যান্য সমস্যাও দূর করবে এবং ত্বককে আরো উজ্জ্বল করবে, সেইরকম ক্রিমই আমাদের ব্যবহার করতে হবে ।

টঠঅ আপনার বয়স বাড়ার আগেই ত্বকের বয়স বাড়িয়ে দেয়, যাকে আমরা স্কিন এজিং বলে থাকি, আর টঠই আমাদের স্কিনে সানবান ঘটায়। এই দুটো রশ্মির প্রভাবে ত্বকের ক্যানসারও হতে পারে। তাই ত্বককে বাঁচাতে হবে এই দুটো ভয়ানক রশ্মি থেকে।

 সানস্ক্রিন প্রোডাক্টের গায়ে কি কি লেখা দেখে আমরা সানস্ক্রিনটা কিনব

দেখতে হবে সানস্ক্রিন প্রোডাক্টের গায়ে

 

কথাটি উল্লেখ আছে কি-না। ঝচঋ হলো টঠই রশ্মি প্রতিরোধের ম্যাপ। যখনি আপনারা বাজার থেকে সানস্ক্রিন কিনবেন দেখেনেবে- এই ঝচঋ এর পরিমাণ ৩০ এর বেশি আছে কি-না। ৩০ এর কম হলে ওই প্রোডাক্টটি আপনারা কখনোই কিনবেন না।

কারণ গ্লোবাল ওয়ার্মিংয়ের ফলে যে পরিমাণে রোদ বাড়ছে তাতে ঝচঋ মাত্রা ৩০ এর কম হলে আপনার স্ক্রিনের কোনো সমস্যার সমাধান করতে পারবে না। প্রোডাক্টটিতে ‘ব্রড স্পেকট্রাম’ লেখা আছে কি-না সেটা অবশ্যই দেখে নেবেন। কারণ এটা এমন একটা জিনিস যা সূর্যের দুই রকম রশ্মি থেকে আমাদের স্কিনকে রক্ষা করতে পারে।

 

 

সানস্ক্রিনের ব্যবহার করবেন কিভাবে

আপনাদের অনেকেরই প্রশ্ন থাকে- এই সানস্ক্রিন কতটা পরিমাণ মাখতে হবে। এ প্রসঙ্গে আমি আমার মতামত পোষণ করব। প্রচণ্ড গরমে সূর্যের দুই ধরনের রশ্মি থেকে নিজেদের ত্বক বাঁচাতে গেলে ৩০ গ্রাম সানস্ক্রিন ব্যবহার করতেই হবে। মাথা থেকে পায়ের পাতা পর্যন্ত সব জায়গাতেই এই সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।

এবার জেনে নিন কোন কোন স্কিনের জন্য কি রকম সানস্ক্রিন ব্যবহার করবেন

আপনার ত্বক যদি তৈলাক্ত বা শুষ্ক কোনোটাই না হয়ে থাকে তবে এক্ষেত্রে আপনারা লোশন জাতীয় সানস্ক্রিন ব্যবহার করবেন। যদি আপনার ত্বক খুব তৈলাক্ত হয়ে থাকে তাহলে আপনারা ক্রিম জাতীয় সানস্ক্রিন ব্যবহার করবেন না। কারণ এতে আপনারা খুব ঘেমে যাবেন, সেক্ষেত্রে আপনারা জলীয় বা জেল জাতীয় সানস্ক্রিন ব্যবহার করবেন।

অনেকেরই প্রশ্ন থাকে যে, বাইরে বেরোনোর কতক্ষণ আগে এই সানস্ক্রিন ব্যবহার করবেন, যারা নিয়মিত বাইরে বেরোয় তাদের ক্ষেত্রে বাইরে বেরোনোর ২৫-৩০ মিনিট আগে সানস্ক্রিন মাখবেন। তবে একটা জিনিস মাথায় রাখবেন এই বেরোনোর সময় যেন সকাল ১০ থেকে বিকেল ৪টার ভেতর যেন না হয়। কারণ এই সময়ের ভেতর ওই দুই ভয়ানক রশ্মির প্রকোপ বেশি থাকে।

মন্তব্য

Beta version