-->
শিরোনাম

ক্রিমি সেমাই কাস্টার্ড

সোনিয়া সিমরান
ক্রিমি সেমাই কাস্টার্ড

খাবারের শেষে একটু ডেজার্ড যেন খাওয়াকে পরিপূর্ণ তৃপ্তি এনে দেয়। আর তা যদি পছন্দের ডেজার্ড হয় তাহলে তো কোনো কথাই নেই। স্বাদ আর তৃপ্তি মিলে আপনাকে এনে দিবে সুখ। আজ জেনে নিন ক্রিমি সেমাই কাস্টার্ড রেসিপি। রেসিপি দিয়েছেন রন্ধন শিল্পী উম্মে কাফিয়া। এটি রন্ধন শিল্পী কাফিয়ার ফিউশন ডেজার্ট আইটেম।

উপকরণ

তোকমা ১ টেবিল চামচ, পানি আধা কাপ (তকমা ভিজিয়ে রাখার জন্য), কাস্টার্ড পাউডার ১ টেবিল চামচ, পানি ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ সেমাই আধা কাপ, দুধ ২ কাপ, চিনি সিকি কাপ, পাকা পেঁপে, লাল আঙ্গুর, আপেল, আনার, টুটি ফ্রুটি অথবা কালারফুল জেলো।

তৈরির প্রণালি

প্রথমে আধা কাপ পানিতে তোকমা ভিজিয়ে রাখতে হবে ১০ মিনিটের জন্য। তারপর ১ টেবিল চামচ কাস্টার্ড পাউডার ২ টেবিল চামচ পানিতে গুলে নিব। চুলায় একটা প্যানে ২ টেবিল চামচ ঘি ঢেলে নিয়ে আধা কাপ সেমাই দুই থেকে তিন মিনিটের মতো ভেজে নামিয়ে নিতে হবে।

২ কাপ তরল দুধ ফুটিয়ে নিয়ে এর মধ্যে সিকি কাপ চিনি, ভেজে নেওয়া সেমাই দিয়ে ৫ মিনিটের মতো সেমাই নাড়াচাড়া করে সেদ্ধ করে নিতে হবে। গুলিয়ে রাখা কাস্টার্ডের মিশ্রণকে ঢেলে দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করতে হবে ঘন হয়ে আসা পর্যন্ত। এরপর নামিয়ে একটু ঠান্ডা করে নিতে হবে।

পরিবেশন

ওয়াইন গ্লাস অথবা ডিফারেন্ট টাইপ অব ডেকোরেটিভ গ্লাসে সেমাই কাস্টার্ড সার্ভ করুন। প্রথমে গ্লাসে ভিজিয়ে রাখা তোকমা ঢেলে দিয়ে তারপর সেমাই কাস্টার্ডের মিশ্রণটি ঢেলে দিয়ে ডেকোরেশনের জন্য ছোট সাইজ করে কেটে নেওয়া পাকা পেঁপের কিছু টুকরো, লাল আঙ্গুরের কিছু টুকরো, আপেলের ছোট টুকরো, অল্প কিছু আনার এবং সবশেষে কিছু ট্রুটি ফ্রুটি অথবা কালারফুল জেলো দিয়ে ক্রিমি সেমাই কাস্টার্ড পরিবেশন করুন।

মন্তব্য

Beta version