-->

বলিরেখা দূর করতে

ট্রেন্ড ডেস্ক
বলিরেখা দূর করতে

বলিরেখা দেখা দিতে পারে কম বয়সেও। তথ্যটি ছোট, কিন্তু এর প্রভাব অনেক বড়। বয়স কম হোক কিংবা বেশি, ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন সব সময়ই। অল্প বয়সে হাত ও পায়ের ত্বক কুঁচকে যেতে দেখা যায় অনেকেরই। চেহারার যত্ন নেওয়ার কারণে উজ্জ্বলতা পাবেন, এটা যেমন সত্যি। আবার সেই একই যত্নের পরশ থেকে হাত-পা এড়িয়ে যাওয়ার ফলে কালচে দাগ পড়ে যাবে।

বয়সের সঙ্গে সঙ্গে সঠিক যত্নের অভাবে আমাদের ত্বকে বলিরেখা দেখা দেয়। চোখ, ঠোঁটের কোণে ভাঁজ বা গলা, ঘাড়ে যেখানেই হোক এগুলো আমাদের জন্য অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। অনেকেই হীনমন্যতায়ও ভুগে থাকেন এই অনাকাক্সিক্ষত দাগের জন্য। কাজেই ত্বকে বলিরেখা দেখা দেওয়ার কারণগুলো জানলে প্রতিকার পাওয়াও অনেক সহজ হয়ে যায়। যে বিষয়গুলোতে লক্ষ্য রাখতে হবে-

সানস্ক্রিন ব্যবহার

সূর্যরশ্মি থেকেই ত্বকের বেশি ক্ষতি হয়। ত্বকের রং গাঢ় হয়ে যাওয়ার পাশাপাশি দেখা দিতে পারে বাদামি ছোপ। আপনার বয়স যত কমই হোক না কেন, মুখের পাশাপাশি হাতেও সানস্ক্রিন লোশন দেওয়ার অভ্যাস করুন। এরপর যদি হাত ধোয়া হয়, তবে আবারো সানস্ক্রিন লাগিয়ে নিন। হাতের তালুতে না দিয়ে শুধু হাতের উল্টো পিঠে লাগাবেন।

এক্সফলিয়েট করা

ত্বকের মৃত কোষ সরিয়ে ফেলুন এক্সফলিয়েট করে। তাহলে ত্বকে মসৃণতা ও তারুণ্য ফিরে আসবে। মুখের মতো হাতেও কোমল প্রকৃতির এক্সফলিয়েটর ব্যবহার করুন।

মেকআপে ঢাকা

যাদের হাতের ত্বকে ইতিমধ্যে বয়সের ছাপ পড়েছে, তারা মেকআপ দিয়ে ঢাকতে পারেন। এর জন্য অল্প করে হাত ক্রিম নিন হাতের তালুতে। এর মধ্যে একবিন্দু তরল ফাউন্ডেশন নিয়ে মিশিয়ে নিন। এরপর এটা হাতের ত্বকে মালিশ করে নিন।

ময়েশ্চারাইজার করা

হাতের ত্বক থেকে খুব দ্রুত আর্দ্রতা চলে যায়। এ কারণে হাতের ত্বকে ময়েশ্চারাইজার লাগানো জরুরি। হাতে ক্রিম ও লোশন ব্যবহার করুন সব সময়। শিয়া বাটার, জলপাই তেল, ভিটামিন ই, ম্যাকাডেমিয়া নাট অয়েল- এসব উপাদান আছে, এমন ক্রিম হাতের ত্বকের জন্য ভালো। গোসল বা হাত ধোয়ার পরপরই এসব ক্রিম মেখে নিন। এ ছাড়া চেহারায় অ্যান্টিঅ্যাজিং ক্রিম দেওয়ার সময়ে হাতেও একটু মেখে নেওয়া যেতে পারে। চোখের জন্য যে আই ক্রিম, সেটা মালিশ করলেও অনেকটা উপকার পাবেন।

ঘুমানোর সময়

একদিকে ফিরে সারারাত ঘুমালে সেদিকে চাপ পড়ে, ফলে বলিরেখা দেখা দিতে পারে। চেষ্টা করুন সোজা হয়ে ঘুমানোর, আর যদি পাশ ফিরে ঘুমাতে ভালো লাগে, তবে রাতে ঘুম ভাঙলেই পাশ বদলে নিন।

নিয়মিত ব্যায়াম করা

বলিরেখা দূর করে ত্বক টানটান রাখতে নিয়মিত ব্যায়াম করুন। সোজা হয়ে দাঁড়িয়ে ঘাড় ডানে-বায়ে ও ওপরে নিচে ঘোরান।

নিয়মিত ম্যাসাজ করা

অলিভ ওয়েল দিয়ে ত্বক ম্যাসাজ করলেও উপকার পাওয়া যায়। এছাড়া সপ্তাহে দুইবার ২ চা চামচ চন্দনের গুঁড়ার সাথে ১ চা চামচ গ্লিসারিন, ১ চা চামচ লেবুর রস ও ১ চা চামচ গোলাপ জল ভালো করে মিশিয়ে নিন। এবার এই প্যাক ত্বকে মেখে ২০ মিনিট রেখে ধুয়ে নিন। এসবের সঙ্গে পর্যাপ্ত পানি পান করুন, ত্বকের তারুণ্য বয়সকে হার মানাবেই।

মন্তব্য

Beta version