-->

ইফতারে বাহারি হালুয়া

ট্রেন্ড ডেস্ক
ইফতারে বাহারি হালুয়া

ইবাদতের মাস রমজান। পাশাপাশি পরিবারের সবাইকে নিয়ে খাওয়াদাওয়ার রেওয়াজ আছে এ সময়। ঘরে তৈরি হালুয়া স্বাস্থ্যসম্মত ও পুষ্টিকর বলে সবাই অনায়াসেই খেতে পারে। চলুন দেখে নেই কয়েকটি বাহারি পদের সুস্বাদু হালুয়ার রেসিপি-

গাজর-সুজির হালুয়া

উপকরণ:  গাজর মিহি করে কুঁচি ১ কাপ, সুজি ১ কাপ, চিনি সিকি কাপ (স্বাদমতো), লবণ সিকি চা-চামচ, এলাচি ২-৩টি, দারুচিনি ছোট ২-৩ টুকরা, ঘি ২ টেবিল চামচ, কিশমিশ ও বাদাম পছন্দমতো, পানি ১ কাপের ৪ ভাগের ৩ ভাগ।

প্রণালি: গাজর, কিশমিশ, বাদাম ছাড়া বাকি উপকরণ দিয়ে কয়েক মিনিট ভাজুন। সুজি হালকা বাদামি হয়ে এলে গাজরকুঁচি ও অল্প করে পানি দিয়ে নাড়তে থাকুন। বাদামকুঁচি, কিশমিশ দিয়ে দিন। হালুয়া সেদ্ধ হওয়ার জন্য যতটুকু প্রয়োজন, ততটুকু পানি দেবেন। পাত্রে ঘি ব্রাশ করে হালুয়া ঢেলে দিন। ঠান্ডা হলে বরফি আকারে কেটে নিন। হাতের তালুতে ঘি মেখে গোল আকারেও তৈরি করতে পারেন।

পেঁপের হালুয়া

উপকরণ:  পেঁপে আধা কেজি, পানি ১ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, চিনি সিকিকাপ, ঘি ২ টেবিল চামচ, এলাচি ২টি, দারুচিনি ১টি, লবণ ১ চা চামচের ৮ ভাগের ১ ভাগ, কাঠবাদাম (কুঁচি) ১ টেবিল চামচ, কাজু (কুঁচি), কিশমিশ ১ টেবিল চামচ, সবুজ রং ১ চিমটি।

প্রণালি পেঁপে কিউব করে কেটে নিন। লবণ দিয়ে পানিতে ১৫ মিনিট সেদ্ধ করুন। সেদ্ধ করা পেঁপে ঠান্ডা করে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করুন। একটি পাত্রে মাঝারি আঁচে ঘি গরম করে নিন। ব্লেন্ড করা পেঁপে, সবুজ রং, গুঁড়া দুধ, চিনি, এলাচি ও দারুচিনি দিয়ে নেড়ে দিন।

মাঝারি আঁচে রাখুন ও ক্রমাগত নাড়তে থাকুন। হালুয়া ঘন হয়ে ঘি ওপরে ভেসে উঠলে বাদাম ও কিশমিশ ভালোভাবে মেশান। তারপর পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

বুটের ডালের হালুয়া

উপকরণ:  বুটের ডাল ২ কাপ, পানি ১ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, তরল দুধ ২ কাপ, চিনি দেড় কাপ, ঘি আধা কাপ, এলাচি ২টি, দারুচিনি ১টি, লবণ এক চিমটি, কাঠবাদাম (কুঁচি) ১ টেবিল চামচ, কাজু (কুঁচি), কিশমিশ ১ টেবিল চামচ।

প্রণালি:  বুটের ডাল ৪-৫ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। ভালোভাবে ধুয়ে নিন। একটু লবণ দিয়ে পানি ও তরল দুধ দিয়ে বুটের ডাল সেদ্ধ করুন। এরপর সেদ্ধ করা বুটের ডাল ঠান্ডা করে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করুন।

একটি পাত্রে মাঝারি আঁচে ঘি গরম করুন। তাতে বাদাম ও কিশমিশ ভেজে নিন। ব্লেন্ড করা বুটের ডাল, গুঁড়া দুধ, চিনি, এলাচি ও দারুচিনি দিয়ে নেড়ে দিন। মাঝারি আঁচে ক্রমাগত নাড়তে থাকুন। হালুয়া ঘন হয়ে ঘি ওপরে ভেসে উঠলে ভাজা বাদাম ও কিশমিশ ভালোভাবে মেশান। তারপর পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

মন্তব্য

Beta version