-->
শিরোনাম

কম পানি পানে বাড়তে পারে ওজন

ট্রেন্ড ডেস্ক
কম পানি পানে বাড়তে পারে ওজন

পানি ছাড়া মানবজীবন অচল। তাই পানির অপর নাম জীবন। শরীরে পানি অধিক গুরুত্বপূর্ণ। তাই বিশেষজ্ঞরা সারাদিনই কিছুক্ষণ পরপর পানি খেতে বলেন। তাতে শরীর সতেজ থাকে। শরীরের বহু দূষিত পদার্থ থেকেও মুক্তি পেতে সাহায্য করে।

কিন্তু আমরা বেশির ভাগ সময়ই নিয়ম করে পানি খাই না। হয়তো পানি নিয়ে বেরোতে ভুলে গেলেন। কিংবা কাজের চাপে পানি খাওয়ার কথা খেয়ালই রইল না। অথবা সময় পেলেন না। কেউ বা বারবার শৌচালয়ে ছুটতে যাওয়ার চিন্তায় পানি কম খান। অনেক ক্ষণ পর গলা যখন শুকিয়ে একেবারে কাঠ, তখন পানি খেলেন।

দিনের পর দিন এমন চললে শরীর ভেতর থেকে শুকিয়ে যায়। তার সঙ্গে শুরু হয় নানা ধরনের সমস্যা। ওজন বেড়ে যাওয়ার আশঙ্কাও বাড়ে। পানি যেমন কর্মশক্তি জোগায়, তেমনই শরীরের তাপমাত্রা রাখে নিয়ন্ত্রণে। তবে এর সঙ্গে আরো একটি কাজ করে।

তা হলো, পেট কিছুটা ভর্তি রাখতে সাহায্য করে পানি। কিন্তু পানি কম খেলে বেশি ক্যালোরিযুক্ত খাবার খাওয়ার প্রবণতা বাড়ে। বারবার খিদে পায় কম পানি খেলে।এদিকে শরীরের যতটা প্রয়োজন, তার চেয়ে বেশি খাবার খেলে বাড়ে ওজন।

আরো একটু বেশি ক্যালোরিরও প্রয়োজন পড়ে শরীরের। কারণ পানি যে কাজের শক্তি জোগায়, এক্ষেত্রে তা-ও খাদ্য থেকে পেতে হয় শরীরের। তা ছাড়া, কম পানি খেলে শরীর পানি সঞ্চয় করতে থাকে। ফলে অন্য খাবার খেলেও তা হজম হওয়া হয় কঠিন।

ফলে ওজন বৃদ্ধির পাশাপাশি অন্যান্য সমস্যাও বাড়ায়।  শরীর সতেজ রাখার জন্য কিছুক্ষণ পরপর পানি খেতে বলা হয়। কিন্তু অনেক সময় কাজের ব্যস্ততায় কিংবা টয়লেটে যাওয়ার ভয়ে অনেকে পানি কম খান। কিন্তু গলা শুকিয়ে গেলে তখন পানি খান। দিনের পর দিন এমন চললে কী হয়?

ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, পানি কম খেলে বেশি ক্যালোরিযুক্ত খাবার খাওয়ার প্রবণতা বাড়ে। আর বারবার ক্ষুধা পায়। শরীরের যতটা প্রয়োজন, এর চেয়ে বেশি খাবার খেলে ওজন তো বৃদ্ধি পায়।

এছাড়া শরীরের প্রয়োজন পড়ে একটু বেশি ক্যালোরির। কারণ পানি যে কাজের শক্তি জোগায়, এক্ষেত্রে তা-ও খাদ্য থেকে পেতে হয় শরীরের। উল্লেখ্য, পানি কম খেলে শরীর তা সঞ্চয় করতে থাকে। ফলে অন্য খাবার খেলেও তা হজম হওয়া কঠিন। ফলে ওজন বাড়ার পাশাপাশি অন্যান্য সমস্যাও বৃদ্ধি পায়।

আর পানি বেশি খেলে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে। এর সঙ্গে আরও একটি কাজ করে। তা হল, পেট কিছুটা ভর্তি রাখতে সাহায্য করে।

সূত্র : আনন্দবাজার অনলাইন

মন্তব্য

Beta version