-->

ঈদে বাড়িতে যাওয়ার আগে

ট্রেন্ড ডেস্ক
ঈদে বাড়িতে যাওয়ার আগে

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে প্রিয়জনের সঙ্গে ঈদের দিনটি কাটাতে কর্মব্যস্ততার শহর ছাড়বে অনেকেই। তখন ঢাকা প্রায় ফাঁকা পড়ে থাকে। ঈদে বাড়ি যাওয়ার আগে কিছু কাজ আপনাকে করতে হবে।চলুন জেনে নেওয়া যাক করণীয়গুলো সম্পর্কে-

গ্যাসের চুলা বন্ধ করুন

বাড়ি থেকে বের হওয়ার আগে চুলা বন্ধ করে ভালোভাবে দেখে নিন। কারণ কোনো কারণে গ্যাস লিক হলে বদ্ধ করে বিস্ফোরণের সম্ভাবনা থাকে। তাই সম্ভাব্য বিপদ এড়াতে সতর্ক থাকুন।

পানির কল বন্ধ করুন

আপনার বাড়ির সব পানির কল ভালোভাবে বন্ধ করুন। অনেক সময় কল চালু রাখা অবস্থায় পানি চলে গেলে পরে আর বন্ধ করতে মনে থাকে না। তাই গ্রামের বাড়ি যাওয়ার আগে পানির কল ভালোভাবে বন্ধ করুন। এতে আপনি বাসায় না থাকলেও পানির অপচয় হবে না।

ব্যাগ গুছিয়ে নিন

বাড়িতে রওনা দেওয়ার আগেই ব্যাগ গুছিয়ে নিন। এরপর কিছু ফেলে রেখেছেন কি-না তা মনে করার চেষ্টা করুন। অতিরিক্ত জিনিসপত্র টানবেন না। ফোনের চার্জার, প্রয়োজনীয় ওষুধ ও কাগজপত্র ইত্যাদি গুছিয়ে সঙ্গে রাখুন। প্রয়োজনের সময় যেন হাতের কাছেই পাওয়া যায়।

সুইচ বন্ধ রাখুন

বাড়ির ইলেকট্রিক বাতি, ফ্যান, কম্পিউটার, মাইক্রোওয়েভ ওভেন, ওয়াশিং মেশিন ইত্যাদির সুইচ বন্ধ করে বের হবেন। সব প্লাগ খুলে রাখার চেষ্টা করবেন। যদি ফ্রিজ খালি থাকে তবে সেটিও পরিষ্কার করে বন্ধ করে রেখে যান। আর যদি খালি না থাকে তবে চালু অবস্থায়ই রাখতে হবে।

ঘর গুছিয়ে রাখুন

বাড়িতে যাওয়ার আগে ঘর গুছিয়ে রাখুন। ঘরের অগোছালো পরিবেশ জীবাণুর জন্ম দেয়। এ ছাড়া, ঘর গুছিয়ে রাখলে দীর্ঘদিন পর ঘরে ফিরে অস্বস্তিকর পরিবেশে পড়তে হবে না। ঘরের ভেতর, বাহির, বারান্দা সব সুন্দরভাবে গুছিয়ে রাখতে চেষ্টা করুন।

পোশাকের যত্ন নিশ্চিত করুন

ছুটিতে থেকে ফেরার পরই কর্মস্থলে যেতে হতে পারে আপনাকে। পরের ধকল কমাতে তাই আগেই পোশাক ধুয়ে আয়রন করে আলমারিতে রাখুন। ঘরে পরার পোশাকও এলোমেলো করে না রেখে ভাঁজ করে রাখুন নির্দিষ্ট স্থানে। আলমারির তাকে রাখুন ন্যাপথলিন কিংবা পাতলা কাপড়ে মোড়ানো ঝুরঝুরে নিমপাতা। ছত্রাক বা পোকামাকড়ের আক্রমণ থেকে সুরক্ষিত থাকতে পোশাক।

ভালোভাবে তালাবদ্ধ করুন

শুধু বাড়ির প্রধান দরজায়ই নয়, সব দরজা ও জানালাই ভালোভাবে বন্ধ করুন। বন্ধ করার পর দরকার হলে আরেকবার টেনে দেখবেন ভালোভাবে লক হয়েছে কি না। সব তালার চাবি সঙ্গে রাখুন। ঈদের সময় বাড়িতে যাওয়ার আগে ছোটখাটো এই বিষয়গুলো খেয়ালে রাখুন। এতে বিপদের আশঙ্কা কমবে এবং ছুটি কাটাতে পারবেন নিরাপদ ও নির্বিঘ্নে।

মন্তব্য

Beta version