-->

ত্বকের উজ্জ্বলতায় গোলাপজল

ইসমত জেরিন
ত্বকের উজ্জ্বলতায় গোলাপজল

উজ্জ্বল দাগহীন ত্বক পেতে আমরা কতকিছুই না করে থাকি। কিন্তু সব সময় উপকার পাই কি? আজ আমরা গোলাপজল দিয়ে তৈরি এমন কিছু কার্যকর প্যাক সম্পর্কে জানাব, যার সাহায্যে আপনার ত্বক হবে উজ্জ্বল দাগহীন।আদিকাল থেকে রোজ ওয়াটার বা গোলাপজল বিশ্বজুড়ে সৌন্দর্যের প্রধান উৎস হয়ে দাঁড়িয়েছে।

গোলাপজলযুক্ত যে কোনো মাস্ক আপনার ত্বককে হাইড্রেট এবং উজ্জ্বল করতে সাহায্য করবে। চলুন জেনে নেই রোজ ওয়াটার দিয়ে তৈরি কিছু মাস্ক সম্পর্কে।

ত্বকের উজ্জ্বলতায় নিম এবং গোলাপজল

নিমে অ্যান্টি-ব্যাকটেরিয়াল কিছু বৈশিষ্ট্য রয়েছে। তাজা নিম পাতার একটি পেস্ট তৈরি করে কয়েক ফোঁটা গোলাপজল মিশিয়ে নিন। আপনার মুখে লাগান এবং শুকিয়ে গেলে ঠান্ডা পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মুলতানি মাটি, রোজ ওয়াটার ও লেবুর রসের ব্যবহার

মুলতানি মাটি ব্রণ শুকানোর ক্ষেত্রে সহায়তা করে, গোলাপজল ত্বক ময়েশ্চারাইজ করে এবং লেবুর রস ব্রণের দাগ থেকে মুক্তি দেয়। মুলতানি মাটির সঙ্গে কয়েক ফোঁটা গোলাপজল এবং ২-৩ ফোঁটা লেবুর রস মিশিয়ে একটি প্যাক বানিয়ে মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

রোজ ওয়াটার, অ্যাসেনশিয়াল অয়েল ও মধুর ব্যবহার

এক চামচ গোলাপজল, ২ চামচ মধু এবং ২ চামচ অ্যাসেনশিয়াল অয়েল মিশিয়ে একটি প্যাক বানাতে হবে। এই প্যাকটি পুরো মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এটি উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করবে।

গোলাপজল কি কাজ করে

গোলাপজল আপনার ত্বককে হাইড্রেট করে এবং পুনঃজীবিত করতে পারে। এটি স্কিনের তেল উৎপাদন নিয়ন্ত্রণ করে। ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখতে গোলাপজল খুবই কার্যকর। গোলাপজল বা রোজ ওয়াটার টোনার বা ক্লিনজার হিসেবেও ব্যবহার করা যায়।

এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা আপনার মুখের খোলা লোমকূপগুলো বন্ধ করতে সাহায্য করবে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে এর উপকারিতা অনেক।

মন্তব্য

Beta version