-->
শিরোনাম

আম দিয়ে ডাল (রেসিপি)

ইসমত জেরিন
আম দিয়ে ডাল (রেসিপি)

চলছে মধু মাস। আম, লিচু, কাঁঠাল, জাম, জামরুল আর দেশীয় ফলের মৌ মৌ গন্ধে ভরপুর চারদিক। এ সময় আমের চাহিদা সবচেয়ে বেশি দেখা যায়। কাজেই পাকা আমের সঙ্গে রয়েছে কাচা আমের চাহিদা। আঁচার ছাড়াও রান্নাতে ব্যবহৃত হয় আম।

এ সময় কাঁচা আম দিয়ে ডাল রান্না খুবই জনপ্রিয় একটি খাবার। প্রায় বাড়িতেই দুপুরের রান্নাতে আম ডাল খেতে দেখা যায়। আজ জানাব আম দিয়ে ডাল রান্নার রেসিপি।কাঁচা আমের মৌসুমে এটি দিয়ে অনেক ধরনের খাবার তৈরি করা যায়।

বিভিন্ন আচার, চাটনি তৈরির পাশাপাশি কাঁচা আম দিয়ে রান্না করা যায় বিভিন্ন পদের তরকারি ও ডাল। গরম ভাতের সঙ্গে কাঁচা আম দিয়ে রান্না করা ডাল খেতে পছন্দ করেন অনেকেই। আজ চলুন জেনে নেওয়া যাক কাঁচা আম দিয়ে ডাল তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

কাঁচা আম- ১টি, মসুর ডাল- ১/২ কাপ, পেঁয়াজ কুচি- ১/৪ কাপ, আদা কুচি- ১ টেবিল চামচ, রসুন কুচি- ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া- ১/৪ চা চামচ, লবণ- পরিমাণমতো, পানি- ৬ কাপ, ফোঁড়নের জন্য যা লাগবে, তেল- ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি- ১ টেবিল চামচ, রসুন কুচি- ১ টেবিল চামচ, আস্ত জিরা- এক চিমটি।

যেভাবে তৈরি করবেন

ডাল কিছুক্ষণ ভিজিয়ে রেখে ভালোভাবে ধুয়ে নিন। এরপর রান্নার পাত্রে নিয়ে তাতে পেঁয়াজ, আদা, রসুন, হলুদ ও তিন কাপ পানি দিয়ে চুলায় বসান। ডাল সেদ্ধ হয়ে গেলে ভালোভাবে ঘুটে নিন।

এরপর তাতে দিয়ে দিন খোসা ছাড়ানো কাঁচা আমের টুকরা ও পরিমাণমতো গরম পানি। এরপর ডাল ঘন হয়ে না আসা পর্যন্ত জাল দিতে থাকুন। ডাল ঘন হয়ে এলে চুলা বন্ধ করে দিন।

এরপর ফোঁড়নের জন্য কড়াইতে তেল গরম করে নিন। এবার তাতে দিয়ে দিন পেঁয়াজ ও রসুন কুচি, আস্ত জিরা ও শুকনা মরিচ। পেঁয়াজ-রসুন লালচে হয়ে এলে তেলসহ ডালের ভেতর দিয়ে দিন। এরপর গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু আম-ডাল।

মন্তব্য

Beta version