-->

রেইনবো ফুড

ডা. উম্মে জহুরা
রেইনবো ফুড

আমরা সবাই জানি, রেইনবো হচ্ছে রংধনু। আর এই রংধনুতে থাকে ৭ টি রং। যে খাদ্য তালিকায় এই ৭ টি রং থাকে তাকে রেইনবো ফুড বলা হয়। রঙ্গিন ফলমূল এবং শাকসবজিতে থাকে ফাইটোক্যামিক্যাল রঞ্জক পদার্থ এবং এন্টিঅক্সিডেন্ট। যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে এবং দেহকে সুস্থ রাখতে, উদ্যোমি এবং স্বাস্থ্যবান করতে সাহায্য করে।

তাই আমাদের উচিত দৈনন্দিন খাদ্যতালিকায় একটি রঙিন খাবারের ডায়েট তৈরি করা। তাহলে এবার জেনে যাওয়া যাক, রেইনবো এর কোন্ কোন্ খাবারে কি কি উপকারিতা রয়েছে।

লাল রঙের খাবার :  এ ধরনের খাবারে লাইকোপেন নামক এন্টিঅক্সিডেন্ট থাকে। এই এন্টিঅক্সিডেন্ট স্বল্প এবং দীর্ঘমেয়াদি স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে, কিছু প্রকার ক্যান্সার ও হৃদরোগ প্রতিরোধ করে। এছাড়া স্তন এবং প্রোস্টেট ক্যান্সারের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে শরীর থেকে বর্জ্য পদার্থ বের করে দেয় এবং কোলেস্টেরল জমতে বাধা দেয়।

লাল রঙের ফলমূল ও শাকসবজিগুলো হলো-লালশাক, লালমরিচ, টমেটো, তরমুজ, লালপেয়ারা, লালপেঁয়াজ, আঙ্গুর, আপেল এবং চেরিফল ইত্যাদি।

** যাদের নিম্ন রক্তচাপ তাদের জন্য লাল রঙের খাবার খুবই উপকারী।

নীল-বেগুনি রঙের খাবার : এ ধরনের খাবারে এন্থোসায়ানিন থাকে, যা রক্তের কোলেস্টেরল লেভেল নিয়ন্ত্রণ করে এবং রক্তনালির নমনীয়তা নিয়ন্ত্রণে সাহায্য করে। ভিটামিন এ বা সি এর সাথে এন্থোসায়ানিন প্রয়োগ করলে ভালো ফল পাওয়া যায়। যেমন- দৃষ্টিশক্তি, চোখে ব্লাড সারকুলেশন এবং নার্ভাস সিস্টেমের উন্নতি ঘটে। এছাড়া চোখের বিভিন্ন রোগ যেমন-পিগমেনটোসা, রেটিনিটিস, গ্লুকোমা, মায়োপিয়া ইত্যাদি রোগ প্রতিরোধে কার্যকরী ভূমিকা পালন করে।

নীল এবং বেগুনি রঙের শাকসবজি ও ফলমূল হলো- আঙ্গুর, তাল, বাঁধাকপি, ডুমুর, জাম, বেগুন ইত্যাদি।

** যারা সৃষ্টিশীল, অনুভূতিশীল এবং শিল্পমনা তাদের বেগুনি রঙের খাবার খুবই উপকারী। যাদের অনিদ্রা, উচ্চ রক্তচাপ এবং আর্থ্রাইটিস তাদের জন্য নীল রঙের খাবার অনেক উপকারী।

হলুদ-কমলা রঙের খাবার : এ ধরনের খাবারে পাওয়া যায় বিটা-ক্যারোটিন, যা চোখের দৃষ্টিশক্তি বাড়ায় এবং হৃৎপিণ্ডকে সকল কাজ সঠিকভাবে করতে সাহায্য করে। ইমিউনো সিস্টেমকে শক্তিশালী করে। ক্যান্সার প্রতিরোধ করে এবং চামড়ায় বলিরেখা /ভাঁজ পড়তে বাধা দেয়।

হলুদ-কমলা রঙের শাকসবজি ও ফলমূল হলো- আনারস, পাকাআম, পাকাপেঁপে, মিষ্টিকুমড়া, গাজর, কমলালেবু, ভুট্টা ইত্যাদি।

** ছাত্র/ছাত্রীদের বুদ্ধি এবং উদ্দীপনা বাড়াতে লাল, হলুদ এবং কমলা রঙের খাবার উপকারী।

সবুজ রঙের খাবার : এ ধরনের খাবারে আছে লুটেইন। যা দৃষ্টিশক্তি বৃদ্ধি করে, হাড় ও দাঁতের ক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করে। শরীরের বিভিন্ন অঙ্গকে ক্যান্সারের আক্রমণ থেকে রক্ষা করে। যারা চোখের ব্যবহার বেশি করে যেমন- কম্পিউটার, ক্যামেরার কাজ। তাদের সবুজ রঙের খাবার বেশি খাওয়া উচিত।

সবুজ রঙের শাকসবজি ও ফলমূলগুলো হলো- বাঁধাকপি, লেটুসপাতা, ব্রোকলি, পালংশাক, সবুজ আপেল, শিম, মটরশুঁটি, বরবটি, শসা, পটল, কাঁচামরিচ, কাঁচাপেঁপে, কাঁচাকলা ও সবুজ চা ইত্যাদি।

** সবুজ রঙের খাবার দেহের ওজন কমাতে সাহায্য করে।

অপর দিকে সাদা রঙের খাবার আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কারণ এদের আছে এন্টি ইনফ্লামেটরি, এন্টি এলার্জেনিক এবং ক্যান্সার প্রতিরোধ করার ক্ষমতা।

সাদা রঙের সবজি : এ সবজিগুলো হলো- রসুন, পেঁয়াজ, মাশরুম, সেলেরি, ফুলকপি, মূলা, সাদা বেগুন ইত্যাদি। পরিশেষে বলব, ‘রেইনবো ফুড’ ভিটামিনে ভরপুর লেখক : ডিএইচএমএস (বোর্ড স্ট্যান্ডপ্রাপ্ত)

মন্তব্য

Beta version