-->

ত্বকের উজ্জ্বলতায় অ্যালোভেরা

ট্রেন্ড ডেস্ক
ত্বকের উজ্জ্বলতায় অ্যালোভেরা

অ্যালোভেরাকে বলা হয় জাদুকরী ভেষজ। এটি স্বাস্থ্যের জন্য যেমন ভালো, তেমনি উপকারী ত্বকের জন্যও। এই গরমে ত্বকের যত্নে অ্যালোভেরা ব্যবহার করলে ঠান্ডা থাকবে ত্বক। এ ছাড়া ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ব্রণের দাগ ও অন্যান্য কালচে দাগ দূর করতেও অ্যালোভেরার জুড়ি নেই। জেনে নিন কীভাবে ত্বকের যত্নে ব্যবহার করবেন ভেষজটি।

লেবু ও অ্যালোভেরা

লেবুতে রয়েছে ভিটামিন সি এবং অ্যাসিডিক উপাদান। এ দুই উপাদান ত্বক প্রাকৃতিকভাবে উজ্জ্বল করতে সক্ষম। এর সঙ্গে অ্যালোভেরা মেশালে তৈরি হয় চমৎকার ফেসপ্যাক। ২ চা চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ১/৪ চা চামচ লেবুর রস মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন মিনিট পাঁচেক। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে ফল পাবেন দ্রুত। লেবু ও অ্যালোভেরার এই প্যাক ত্বকের রোদে পোড়া দাগ দূর করতেও ভীষণ কার্যকর।

 

অ্যালোভেরা, হলুদ ও মধু

১ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ১ চা চামচ মধু, ১ চিমটি হলুদের গুঁড়া ও কয়েক ফোঁটা গোলাপজল মিশিয়ে বানিয়ে নিন প্যাক। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক হবে মোলায়েম ও উজ্জ্বল।

 

টক দই ও অ্যালোভেরা

প্রাকৃতিকভাবে ত্বক ময়েশ্চারাইজ করে টক দই। ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল ও ১ চা চামচ টক দই একসঙ্গে মিশিয়ে নিন। ত্বক শুষ্ক হলে ১ চা চামচ মধু মেশাবেন এই প্যাকে। ত্বক যদি তৈলাক্ত হয় তবে মধুর বদলে সমপরিমাণ লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি ১৫ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

 

নারিকেল তেল ও অ্যালোভেরা জেল

পরিমাণমতো অ্যালোভেরা জেলের সঙ্গে কয়েক ফোঁটা নারিকেলের তেল মিশিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। ত্বক হবে উজ্জ্বল ও মসৃণ।

অ্যালোভেরা জেল ও গোলাপজল

১ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ১ চা চামচ গোলাপজল মিশিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

মন্তব্য

Beta version