-->

টানটান ত্বকের ৫ উপটান

ইসমত জেরিন
টানটান ত্বকের ৫ উপটান

ঘৃতকুমারী বা অ্যালোভেরা সৌন্দর্যচর্চায় গুরুত্বপূর্ণ ভেষজ উপাদান। এর সবুজ পাতার ভেতরে যে স্বচ্ছ রঙের পিচ্ছিল পদার্থ থাকে, তা অ্যালোভেরা জেল নামে পরিচিত। এই জেল ব্যবহারে ত্বক হয় নিখুঁত, মসৃণ ও সুন্দর।

অ্যালোভেরা ও গোলাপজল:  এক টেবিল চামচ অ্যালোভেরা র জেল ও এক টেবিল চামচ গোলাপজল মিশিয়ে তৈরি করা যাবে ফেসপ্যাক। প্রথমে অ্যালোভেরা র জেলের সঙ্গে গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। অথবা এই পেস্ট দিয়ে দুই থেকে তিন মিনিট পুরো মুখে ম্যাসাজ করুন।

 

প্রতি সপ্তাহে দুই-তিনবার এই প্যাক মুখে লাগালে ভালো ফল পাবেন। এই প্যাক নিয়মিত ব্যবহার করলে বয়সের ছাপ, ব্রণ, রোদে পোড়া কালো দাগ ইত্যাদি খুব সহজে দূর হবে। শুষ্ক ত্বক, সাধারণ ত্বক, তৈলাক্ত ত্বকের জন্য এই ফেসপ্যাক ব্যবহার করা যাবে।

মুলতানি মাটি ও অ্যালোভেরা:  ফেসপ্যাক তৈরির জন্য এক টেবিল চামচ মুলতানি মাটি, এক চা-চামচ অ্যালোভেরা র জেল, গোলাপজল অথবা ঠান্ডা দুধ মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এই পেস্ট মুখে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রাখুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক থেকে দুইবার ব্যবহার করলে উপকার পাবেন। ত্বকের অতিরিক্ত তেল দূর করে ত্বক ভালো রাখে এই প্যাক।

অ্যালোভেরা ও হলুদ:  এ প্যাক বানানোর জন্য এক চিমটি হলুদের গুঁড়া, এক টেবিল চামচ অ্যালোভেরা র জেল, এক চা-চামচ মধু, কয়েক ফোঁটা গোলাপজল একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর এই পেস্ট মুখে, গলায় ও ঘাড়ে লাগান।

২০ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার অ্যালোভেরা ও হলুদের ফেসপ্যাক লাগালে উপকার পাবেন। নারী-পুরুষ উভয়ে এই প্যাক লাগাতে পারেন। নিয়মিত ব্যবহারে ত্বক উজ্জ্বল ও সুন্দর হবে। এই প্যাক ব্যবহারে ত্বকের ব্রণ, ক্ষত দূর হবে। সব ধরনের ত্বকে এই ফেসপ্যাক ব্যবহার করতে পারবেন।

কলা ও অ্যালোভেরা:  এক টেবিল চামচ অ্যালোভেরা র জেল এবং তিন থেকে চার পিস কলার টুকরো ভালোভাবে মিশিয়ে এই প্যাক তৈরি করা যায়। প্যাক তৈরি হয়ে গেলে মুখে লাগিয়ে পুরো ১০ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এই প্যাক সপ্তাহে এক থেকে দুইবার ব্যবহার করতে পারেন। এই প্যাক ত্বকে পুষ্টি জোগায় এবং ত্বক মসৃণ ও উজ্জ্বল রাখে। অতিরিক্ত শুষ্ক ত্বক এই প্যাক ব্যবহারে স্বাভাবিক হয়। এটি ত্বক টানটান করতে সহায়তা করে।

দই ও অ্যালোভেরা:  দুই চা-চামচ অ্যালোভেরা র জেল, এক চা-চামচ দই, এক চা-চামচ মধু অথবা লেবুর রস বেøন্ড করে এই প্যাক বানানো যায়। স্বাভাবিক ত্বকের জন্য মধু এবং তৈলাক্ত ত্বকের জন্য লেবুর রস ব্যবহার করুন। এই প্যাক ১০-১৫ মিনিট মুখে লাগিয়ে রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্যাকটি সপ্তাহে তিনবার ব্যবহার করলে উপকার পাবেন। এই প্যাক শুষ্ক, সাধারণ ও তৈলাক্ত ত্বকে ব্যবহার করা যাবে।

সাবধানতা: অ্যালোভেরা র প্যাক ব্যবহার করে যদি ত্বক জ্বালা করে, র‌্যাশ ওঠে, তা হলে এই প্যাক ব্যবহার করা থেকে বিরত থাকুন।

অ্যালোভেরার জেলের উপকারিতা

ত্বকে পানির ভারসাম্য বজায় রাখে। ত্বকের ব্রণ ও পিম্পল দূর হয়। মরা কোষ দূর করে। ত্বকের রুক্ষতা দূর করে। প্রাকৃতিকভাবে ত্বক উজ্জ্বল ও সুন্দর করে। ত্বকে বয়সের ছাপ কমায় এবং তারুণ্য ধরে রাখে। রোদে পোড়া দাগ, সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করে। সূত্র : হেলথলাইন, বি বিউটিফুল, স্টাইলক্রেজ

মন্তব্য

Beta version