-->

বিকেলের নাস্তায় বানিয়ে নিন সমুচা

রোকসানা কবির
বিকেলের নাস্তায় বানিয়ে নিন সমুচা

বিকেলের নাস্তায় ঝটপট কিন্তু মজাদার কিছু চাই। হালকা খাবার আর স্বাদে ভরপুর নাস্তা হলে তো ভালই হয়। বানাতে সহজ এবং মজাদার নাস্তায় সবই সাদরে গ্রহণ করে। আজ তাহলে জেনে নিন মজাদার সমুচার রেসিপি।

 

উপকরণ: (পরিমাণটা আপনি নিজেই নির্ধারণ করতে পারেন), গরুর মাংস (আপনি চাইলে মুরগির মাংসও ব্যবহার করতে পারেন)। নানা ধরনের সবজি (ক্যাপ্সিকাম, গাজর, বাঁধাকপি, পেঁয়াজ কুচি, ধনিয়া পাতা কুচি, কাঁচামরিচ কুচি, সামান্য আদা কুচি/ছেচা, গোল মরিচ গুঁড়া, লবণ, তেল।

খামির তৈরি: ময়দা ২ কাপ, তেল লেয়ার ও ভাজার জন্য। লবণ পরিমাণমতো, পানি পরিমাণমতো।

শিট তৈরির প্রণালি

ময়দার সাথে লবণ ও ২ টেবিল চামচ তেল দু’হাত দিয়ে ভালো করে মাখাতে হবে। এখন প্রথমে ১/২ কাপ পানি দিয়ে ও পরে অল্প অল্প করে পানি দিয়ে নরম খামির বানাতে হবে। ৩০ মিনিট খামির ঢেকে রেখে দিন। খামিরটি ১২ ভাগ করে নিন। এখন ৪ ভাগ নিয়ে ৪টি সমান আকারের রুটি হবে।

একটি রুটির ওপর ১ চা চামচ তেল মাখিয়ে নিন ও তার ওপর প্রায় ২ টেবিল চামচের মতো ময়দা ছিটিয়ে দিন। এই রুটির তেল ময়দার ওপর আরেকটি রুটি দিন। তার ওপর আবার তেল ময়দা দিয়ে আরেকটি রুটি দিন। এখন শেষ রুটি দিয়ে ঢেকে ৪ লেয়ারের রুটিকে আস্তে আস্তে বেলে বড় করুন।

বড় রুটিটি তাওয়াতে দিয়ে ৩০ সেকেন্ড রেখে উল্টিয়ে দিন। আবার ৩০ সেকেন্ড রেখে নামিয়ে নিন। এখন সাবধানে চারটি রুটি খুলে নিন এবং বাকি রুটিগুলোও করে নিন। রোলের শিটের আকারে কেটে এয়ারটাইট বক্সে ডিপে সংরক্ষণ করুন।

পুর তৈরির প্রণালি 

ফ্রাই প্যানে সামান্য তেলে আদা কুচি ভাজুন। আদার রং তামাটে হয়ে গেলে এবার পেঁয়াজ কুচি, মরিচ কুচি ও সামান্য লবণ দিয়ে আবারো ভাজুন। এবার প্রসেসড মাংস দিয়ে দিন। এবার সবজিগুলো দিয়ে দিন। ভালো করে মিশিয়ে নিন। আগুন মধ্যম আঁচে চলবে এবং নাড়িয়ে ভালো করে জ্বাল দিন। গোল মরিচের গুঁড়া দিন এবং মিশিয়ে নিন।

এবার ধনিয়া পাতার কুচি দিন এবং ভালো করে মিশিয়ে নিয়ে আগুন বন্ধ করে চুলা থেকে সরিয়ে নিন। ব্যস হয়ে গেল সমুচা পুর। এবার শুধু রুটি বেলে তাতে ভরে তেলে ভেজে নিলেই আপনি পেয়ে যাবেন সুস্বাদু সমুচা।

সমুচা তৈরির প্রক্রিয়া

একটি বাটিতে ২ টেবিল চামচ ময়দা ও পানি মিশিয়ে কিছুটা পাতলা পেস্ট বানিয়ে রাখুন। এরপর প্রতিটি রুটিকে নির্দিষ্ট সেপ দিয়ে কেটে পানের খিলির মতো করে ফল্ড করে নিন। তার মধ্যে পুর দিয়ে বাকি অংশটুকু পেঁচিয়ে নিয়ে ময়দার মিশ্রণ দিয়ে মুখটা আটকিয়ে নিন। তেল গরম করে মাঝারি আঁচে সোনালি করে ভেজে তুলুন।

মন্তব্য

Beta version