-->

ইন্ডিয়া হাউজে ইন্ডিগোতে রাঙানো খাদির প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক
ইন্ডিয়া হাউজে ইন্ডিগোতে রাঙানো খাদির প্রদর্শনী

গুলশান এভিনিউ’র ইন্ডিয়া হাউজে চলছে ইন্ডিগোতে রাঙানো খাদির প্রদর্শনী। দিল্লির অ্যাবসট্রাক্ট আর্টিস্ট সঙ্গীতা গুপ্তার সৃজনশীলতার প্রকাশ দেখা যাচ্ছে এ আয়োজনে। টেক্সটাইল প্রিন্টিং নিয়ে কাজ করেছেন সঙ্গীতা। খাদির উপরে নীলের স্পর্শে রাঙিয়ে তুলেছেন তিনি।

 

‘আদিযোগী শিব- এ জার্নি ইন কসমিক ইন্ডিগো’ শিরোনামের এক্সিবিশনটি উদ্বোধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ফাইন আর্টসের ডিন ও স্বনামধন্য শিল্পী অধ্যাপক নিসার হোসেন। ২৫ জুলাই শুরু হওয়া এ আয়োজন চলে ৩০ জুলাই অবধি।

 

শিল্পী সঙ্গীতা ইন্ডিগো করার জন্যে বেছে নিয়েছে সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান। হাতের সাহায্যে চালানো যায় এমন চরকাতে বোনা খাদি, আর নীল গাছের নীল তার শিল্পের মূল উপাদান। করোনাকালের ঠিক আগে ২০০ গজ কাপড়ে তিনি শুরু করেন চিত্রকর্ম।

 

ছাপচিত্র, তুলির টান মিলিয়ে তিনি সম্পন্ন করেছিলেন কাজটি। মোটিফের বিষয়ে জানা গেলো সঙ্গীতার নতুন ধারার ভাবনা। তিনি বললেন, ‘আমি সব সময় নতুন কিছু করার জন্যে চেষ্টা করে এসেছি। তাই চিরায়ত মোটিফ-ই বেছে নিতে হবে এমন করে ভাবিনি। ভেবেছি কিভাবে আমি নতুন কিছু সকলের সামনে তুলে আনতে পারি। নিজেই হাতে তুলে নিয়েছি তুলি। রং তৈরি করে ব্লক, ব্রাশ ব্যবহারে রাঙিয়েছি খাদি। চলমান সময়কে তুলে আনতে চেয়েছি। দর্শনকে করতে চেয়েছি দৃশ্যমান।‘

 

হ্যান্ড-স্পান খদ্দরে ইন্ডিগোর ছন্দের প্রদর্শন আকর্ষণ করছে দর্শক। এর পাশাপাশি ২৮ জুলাই শিল্পী সঙ্গীতা আয়োজন করেছেন ওয়ার্কশপের। নীলের সৌন্দর্য তিনি বিলিয়ে দিতে চান সকলের মাঝে।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version