-->

কেমন জীবনসঙ্গী চান নারীরা?

মো. মিকরাজ হোসেন
কেমন জীবনসঙ্গী চান নারীরা?

যেখানে জন্ম সেখানেই লীন তাই তো তুমি নারী। অনেক লেখক গান লিখে গেছেন ‘মেয়েদের মন বোঝা নয়রে এত সোজা’ আসলে কথাটি কিছু ক্ষেত্রে সত্য বটে, মেয়েদের মন বোঝা বেশ কঠিন। যার কারণে অনেক পুরুষ প্রেম থেকে বঞ্চিত হন। আর এই প্রেম বঞ্চিত পুরুষের জন্য কীভাবে প্রেমিকের প্রিয় ব্যক্তি হতে পারেন তার কিছু ধারণা পেতে পারেন।

 

অধিকাংশ নারী তার মনের কথা মুখে বলেন না। বেশিরভাগ নারী আশা করেন, তার মনের কথা পুরুষেরা বোঝে উঠুক কিংবা তার প্রতি ভালোবাসা যত্নশীল হোক। তার চোখের ভাষা বুঝে উঠতে পারলে হয়তো আপনি হয়ে যেতে পারেন সেই নারীর প্রিয় মানুষ। পুরুষের যে বিশেষ গুণগুলো দেখে মেয়েরা আকৃষ্ট হন, চলুন জেনে আসি সেই বিশেষ গুনগুলো কী কী।

 

দায়িত্বশীল হতে হবে: আপনি যদি কোনো নারীকে আপনার প্রেমে ফেলতে চান অবশ্যই আপনাকে তার প্রতি দায়িত্বশীল হতে হবে। বিভিন্ন নারীর ওপর গবেষণা করে জানা গেছে অধিকাংশ নারী যে পুরুষ বেশি দায়িত্বশীল তার প্রতি আকৃষ্ট হন এবং জীবনসঙ্গী হিসেবে বেছে নিতে চান।

 

একজন বেসরকারি চাকরিজীবী মেয়ে আইনুন নিশাত, তার কাছে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আমি প্রথম যে বিষয়টি দেখি সেটা হলো আমার প্রতি যত্নবান ও দায়িত্বশীল হতে হবে এবং অবশ্যই সৎ চরিত্রের মানুষ হতে হবে। তাহলে আমি তাকে সঙ্গী হিসেবে বেছে নিব।

 

অন্যদিকে সুপ্তি রায় নামে অন্যজনের কাছে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘প্রেমিক বা জীবনসংঙ্গী হিসেবে আমি এমন একজন পুরুষ চাই, যে আমার মুখ দেখে মনের কথা বুঝতে পারবে, যাকে কিছু না বলা সত্ত্বেও আমার সুখ, দু:খ, মন খারাপের কারণ বুঝতে পারবে। হতে পারে এমন মানুষ দূর্লভ। কিন্তু আমি এমন একটি মানুষকেই জীবনসঙ্গী বা প্রেমিক হিসেবে।

 

তাই আপনি যদি সঙ্গীর ভালোবাসা পেতে বা কোনো নারীকে আকৃষ্ট করতে চান তাহলে অবশ্যই আপনাকে দায়িত্বশীল হতে হবে।

 

নারীকে সম্মান করতে হবে: একজন নারী ও একজন প্রাপ্তবয়স্ক পুরুষ উভয়েই শারীরির সম্পর্কের চেয়ে মানসিক স্থিতি, মিল আর নিজের স্বাধীনতাকে গুরুত্ব দেন। নারীকে সম্মান করলে সেও আপনাকে সম্মান করবে। আর একজন নারী সব সময় পুরুষের কাছে সম্মান আশা করে। আপনি সম্মান করলে দেখবেন নারীও আপনার প্রতি আকৃষ্ট হবে। তাই নারীকে সম্মান করতে শিখুন।

 

দোষ স্বীকার বা নতি স্বীকার করতে হবে: অধিকাংশ নারী চান তা জীবনসঙ্গী কোনো ভুল করলে তার কাছে যেন ভুল স্বীকার করে। বেশি তর্ক করা পুরুষ নারীরা পছন্দ করে না। আপনাকে কোনো মেয়ের প্রিয় ব্যক্তি হতে হলে অবশ্যই আপনাকে তার সঙ্গে সাবলিল হতে হবে। তার কথার গুরুত্ব দিতে হবে। সে ভুল করলেও তাকে সহজভাবে দেখতে হবে। কারণ যে পুরুষ ভুল করে পরে দোষ শিকার করে তার প্রতি নারীর আস্থা তৈরি হয়।

 

ভালো বক্তা হতে হবে: আপনি যদি কথা বলায় সৌন্দর্য আনতে পারেন তাহলে নারীরা আপনার প্রেমে পড়তে বাধ্য। তাই অনেক কবি কবিতা লিখেছেন দুষ্টু লোকের মিষ্টি ভাষণ পোক্ত করে আপনাসন, দুষ্টু লোকের পল্টিবাজি মিষ্টি কথায় সবাই রাজি। সব নারীই বাহ্যিক সৌন্দর্যের প্রেমে পড়ে না সুন্দর মিষ্টি ভাসি লোকের প্রেমে পড়ে। আপনাকে কোনো নারীর মন জয় করতে হলে কথায় মাধুর্য আনতে হবে। সুন্দর কথার ছলে নারীকে সহজে মন ভোলানো যায় সহজে তার কাছে প্রিয় পাত্র হতে পারেন।

 

মিশুক প্রকৃতির হতে হবে: মেয়েরা সবসময় একটি বিষয় খেয়াল করে, ছেলেটি মিশুক প্রকৃতির কিনা, মূলত তারা মিশুক, প্রাণোচ্ছল পুরুষকে বেশি পছন্দ করে। আপনি যদি মিশুক প্রকৃতির না হন তাহলে আপনাকে নাও পছন্দ করতে পারে। মিশুক প্রকৃতির হলে নারীরা ভাবে সে আমাকে নিয়ে সবার সঙ্গে মানিয়ে চলতে পারবে। অনেক মেয়ে ভাবে যে মিশুক প্রকৃতির না হলে সে তার পরিবারকে বন্ধনে অটুট রাখতে পারবে না। তাই আপনাকে নারীর প্রিয় হতে হলে মিশুক হতে হবে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version