-->

কেমন হবে বিয়ের আগের রুপচর্চা !

অর্পিতা জাহান
কেমন হবে বিয়ের আগের রুপচর্চা !

অর্পিতা জাহান: শীত মানেই মেয়েদের নতুন জীবনে পা রাখার মৌসুম । তাইতো শীত আসতে না আসতেই চারিদিকে বিয়ের ধুম লেগে যায়। আর এই  বিয়ের হাজারও ব্যস্ততায় নিজেকে ব্যস্ত রাখতে গিয়ে নিজের একটু বেশী যত্ন নেয়া তো দূরের কথা, রেগুলার যত্নটাও নেওয়া হয় না। কিন্তু এগুলোতে নজর না দিয়ে নিজের রূপচর্চার দিকে নজর দিতে হবে । নয়ত ত্বক স্বাস্থ্যবান না হলে যতই সুন্দর মেকআপ আপনি করেন না কেন, দেখতে ভালো লাগবে না। আর মেকআপ সুন্দর ভাবে বসবেও না । তাই সেলুনে গিয়ে ত্বক চর্চার পাশাপাশি ঘরোয়া কিছু যত্ন নেয়া জরুরী ।

 

তাহলে জেনে নেয়া যাক নতুন বউদের জন্য জরুরী কিছু রূপচর্চার টিপস

 

 দুশ্চিন্তা না করা:

আপনি যতই রুপচর্চা করেন না কেন দুশ্চিন্তা ও নির্ঘুম হলে তা কোন কাজে আসবে না । বিয়ের আগে মেয়েরা অতিরিক্ত দুচিন্তা করে নতুন জীবন নিয়ে, কেমন হবে বিয়ের পরের জীবন, নতুন পরিবেশের সাথেও সবার সাথে নিজেকে মানিয়ে নিতে পারবে তো! এইসব ভাবতে ভাবতেই ঘুম হারাম হয়ে যায় । তারপর ঘনঘন রোদে পুরে বিয়ের শপিং করা, এতে করে শরীরের আয়রন ও ভিটামিনের সল্পতা দেখা দেয়। চুল পরার মাত্রা বেড়ে যায়। মুখের লাবন্যতা গায়েব হয়ে যায়। এ্যাকনির সমস্যা দেখা দেয় । তাই এই সময় ভিটামিন বি কমপ্লেক্স ও আয়রন টেবলেট নিতে পারেন। তাতে আপনার ত্বক ফ্রেশ দেখাবে ও স্ট্রেসের ছাপ পড়বে না।

 

 

 ত্বক পরিষ্কার রাখা:

রূপচর্চার প্রথম ধাপ ত্বক পরিষ্কার রাখা। আপনার ত্বকের ধরণ অনুযায়ী এমন ফেসওয়াস নির্বাচন করুন যা আপনার ত্বকের পিএইচ এর ভারসাম্য যেন বজায় রাখে। আর মুখ ধৌত করার সময় অবশ্যই হালকা কুসুম গরম পানি বা স্বাভাবিক তাপমাত্রার পানি ব্যবহার করুন । কারণ খুব গরম পানি ও খুব ঠান্ডা পানি ত্বকের জন্য বেজায় ক্ষতিকর।

 

 টোনার ব্যবহার করা:

ফেস টোন আপ করা খুব জরুরী। ফেসওয়াস করার সময় ত্বকে ম্যাসাজ করা হয়। যার কারণে ত্বকের লোমকূপ গুলো খুলে যায়। আর লোমকূপের মধ্যে কিছু ময়লা জমে যায়। ওই জমে থাকা ময়লা গুলো টোনার পরিস্কার করে দেয় । তাছাড়া এটি নিয়মিত ব্যবহারে ত্বকের অতিরিক্ত তেল ময়লা দাগছোপ অপসারণ করে পাশাপাশি এটি আপনার ত্বকের পি এইচ এর ভারমাস্য পুনরুদ্ধার করে ।

 

 ভিটামিন সিরাম ও আই ক্রিম:

ত্বকের যত্নে পরের ধাপ ভিটামিন সিরাম ও আই সিরাম ব্যবহার করা। যা এই সময়ে মোটেও ভুললে চলবে না । সিরাম বেসিক্যালি খুবই লাইটওয়েট হয় এবং এর মলিকিউলিস গুলো অনেক ছোট থাকার ফলে এটি আপনার স্কিনের একদম গভীরে চলে যায়। আর এই অল্প একটু সিরাম স্কিনের ড্রাইনেস, একনি, রিংকেল ও এ্যান্টি এইজিং এর কাজ ত্বকের গভীর থেকে করে। ফেইসে সিরাম ব্যবহারের পর অবশ্যই আই ক্রিম ব্যবহার করতে হবে। কারণ বয়স ২৫ এর পর স্বাভাবিক ভাবে চোখের এরিয়ার স্কিনে কোলাজেনের পরিমাণ কমতে থাকে। ফলে চোখে ফাইন লাইন পড়তে পারে। যা আপনার বিয়ের আগে মোটেও কাম্য নয়। এটি আপনার চোখের নিচের কালো দাগ, ফোলা ভাব দূর করবে ও আপনার আই এরিয়া হাইড্রেড রাখবে। তাই এটি আপনার প্রতিদিনের স্পেশাল ত্বক চর্চায় রাখতে হবে ।

 

ত্বক ময়েশ্চারাইজড করা:

শীত মানেই ত্বকে রুক্ষতা শুষ্কতার সমস্যা। আর যদি কারো বছরের বারমাসই ড্রাই স্কিন থাকে, তাহলে শীতের মৌসুমে তো তারা দারুণ বিপাকে পড়েন। তাই এই সময়টা ত্বকের প্রতি বিশেষ যত্নশীল হতে হবে। ত্বককে সবসময় ময়েশ্চারাইজড রাখতে হবে। সেজন্য আপনি ভিটামিন ই, সি, অ্যালোভেরা এবং শিয়া বাটার সমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন বা বাজারে অনেক নামী দামী ব্র্যান্ডের খুব ভালো মানের ময়েশ্চারাইজার পাওয়া যায়। তা ব্যবহার করতে পারেন। বিয়ের কয়েকদিন আগে থেকে বাহিরে যাওয়া বন্ধ করে দিতে হবে । কারণ বাহিরের ধূলাবালি রোদ আপনার ত্বকের আদ্রতা ও জেল্লা কমিয়ে ফেলবে।

 

সানস্ক্রিন ব্যবহার করা:

বিয়ের কয়েকদিন আগে থেকেই অনেক কণে বাহিরে যাওয়া বন্ধ করে দেন । কারণ সূর্যের অতিবেগুনী রশ্মি ত্বককে অনেক ড্যামেজ করে দেয় । কিন্তু বাহিরে না বের হলেও সানস্ক্রিন ব্যবহার করা জরুরী। কারণ ঘরের বিভিন্ন খোলা জায়গা থেকে অনেক রোদ আসে। বাড়ীর ছাদের উপর রোদ ও রান্না ঘরে গেলে আগুনের তাপ- এগুলোর মুখোমুখি হতে হয়। তাই অল্প করে সানস্ক্রিন ব্যবহার করা যেতে পারে।

 

 নাইট ক্রীম ব্যবহার করা:

বিয়ের মাস খানেক আগে নাইট ক্রিম ব্যবহার শুরু করতে পারেন। বাজারে অনেক নামিদামি ব্র্যান্ডের নাইট ক্রিম পাওয়া যায়। আপনার ত্বকের ধরণ বুঝে নির্বাচন করে ব্যবহার করা শুরু করে দিন। কারণ এটি ব্যবহারে আপনার ত্বক স্বাভাবিক ভাবে স্বাস্থ্যোজ্জ্বল হবে। ত্বককে রাখবে হাইড্রেট। ত্বককে করবে রিপেয়ার ও ত্বকের যাবতীয় সমস্যা দূর করবে ।

 

বিয়ে নিয়ে প্রত্যেক মেয়ের মনেই অনেক স্বপ্ন থাকে। প্রত্যেকেই চান বিয়ের দিনে তাকে দুনিয়ার সবচেয়ে সুন্দর বউ লাগুক। তাই নিয়মিত অবশ্যই ত্বকের যত্ন নেওয়াটা জরুরী। নিজেকে আরও সুন্দরভাবে উপস্থাপন করতে, বিয়ের ১ সপ্তাহ আগে যা করবেন;

 

# বিয়ের অবশিষ্ট দিনগুলোতে মুখে প্যাক লাগিয়ে আলাদা করে যত্ন নিতে পারেন। এতে করে দিন দিন উজ্জলতা বাড়বে।

# প্রতিদিন রাতে কাচাঁ হলুদের সাথে দুধ মিশিয়ে খেতে পারেন। তাহলে ত্বকের উজ্জ¦লতা অনেকাংশে বাড়বে ।

#প্রচুর পানি পান করুন।

#ভ্রুপ্লাক আগে আগে না করে বিয়ের দুই একদিন আগে সুন্দর করে নতুন ভাবে ভ্রুর শেপ দিন।

#বিয়ের ফেসিয়ালটি করে ফেলুন পেডিকিউর; মেনিকিউরও করতে পারেন।

 

 

ভোরের আকাশ/অ

মন্তব্য

Beta version