-->
শিরোনাম

আজ জনাই পূর্ণিমায় মন্দিরে ভক্তদের ভিড়

খাতুন ই জান্নাত হৃদি, নেপাল প্রতিনিধি
আজ জনাই পূর্ণিমায় মন্দিরে ভক্তদের ভিড়

শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে পালিত হয় জনাই পূর্ণিমা। সোমবার সারাদেশে হিন্দু ধর্মাবলম্বীরা জনাই পূর্ণিমা ও রক্ষা বন্ধন পালন করছে। জনাই পূর্ণিমা প্রতি বছর শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে পালিত হয়। হিন্দু পুরুষরা যারা জনাই নামক পবিত্র সুতো পরেন তারা সকালে একটি নদী বা পুকুরে স্নান করে এবং তাদের জনাই পরিবর্তন করে।

এই দিনে, ভক্তরা রক্ষা বন্ধন নামে একটি পবিত্র সুতোও পরেন, যা একজন পুরোহিত দ্বারা ডান হাতের কব্জিতে বাঁধা থাকে। দিনটি ঋষি তর্পণি নামেও পরিচিত। কাঠমান্ডুর হিন্দু ভক্তরা পশুপতিনাথ মন্দির, বসন্তপুরের অশোক বিনায়ক এবং অন্যান্য মন্দিরে তাদের জনাই পরিবর্তন করে রক্ষা বন্ধন বাঁধতে যান।

নেওয়ার সম্প্রদায়ের লোকেরা দিনটিকে গুনহি পুনহি বা কোয়াতি পুনহি হিসেবে পালন করে। কাঠমান্ডুর পশুপতি মন্দিরের পাশাপাশি, হাজার হাজার ভক্ত ললিতপুরের কুম্ভেশ্বরে এবং সারা দেশের অন্যান্য শিব মন্দিরে ভগবান শিবের উপাসনা করেন, পুকুর, হ্রদ এবং নদীতে পবিত্র ডুব দিয়ে থাকেন।

রাসুওয়া জেলার একটি আলপাইন এলাকা গোসাইনকুন্ডে এবং জুমলা জেলার ত্রিবেণীর দানসাংহুতে ভগবান শিবের উদ্দেশ্যে উৎসব পালন করার জন্য ধর্মীয় মেলা অনুষ্ঠিত হয়। গোসাইকুণ্ড লেকে একটি বড় ধর্মীয় মেলা হয় এবং তীর্থযাত্রীরা এই হ্রদ এবং অন্যান্য আশেপাশের হ্রদে পবিত্র স্নান করতে আসে।

ঐতিহ্য অনুসারে, হিন্দুরা 'রক্ষা বন্ধন' সুতো গ্রহণ করে, যা একটি তাবিজ হিসাবে কব্জির চারপাশে বাঁধা থাকে। নেপাল পঞ্চাঙ্গ নির্নায়ক সমিতির (পঞ্জিকা নির্ধারণ কমিটি) প্রাক্তন চেয়ারপার্সন অধ্যাপক ডক্টর রাম চন্দ্র গৌতম বলেছেন, ভয় ও রোগ থেকে সুরক্ষার প্রতীক হিসাবে ব্রাহ্মণ পুরোহিতদের দ্বারা মন্ত্র উচ্চারণের মাধ্যমে হলুদ সুতো শুদ্ধ হয়। এই অনুষ্ঠানটিকে নেওয়ার সম্প্রদায় 'কোয়াতি পূর্ণিমা' হিসেবেও পালন করে।

এ বছর রক্ষাবন্ধন জনাইপূর্ণিমা ও ঋষি তর্পণি উৎসবের সঙ্গে মিলে যাচ্ছে।কোয়াটি নামক একটি ঐতিহ্যবাহী খাবার, যা নয় ধরনের অঙ্কুরিত মটরশুটির মিশ্র স্যুপ, এই দিনে খাওয়া হয়। তরাই অঞ্চলে, একটি ঐতিহ্য রয়েছে যেখানে বোনেরা তাদের ভাইদের কব্জিতে একটি আকর্ষণীয় 'রাখি' বেঁধে তাদের দীর্ঘায়ু ও সমৃদ্ধি কামনা করে।

কাঠমান্ডুর পশুপতি এবং মানিচুদে ধর্মীয় মেলার আয়োজন করা হয়; পাশাপাশি রাসুয়ার গোসাইনকুন্ড; ললিতপুরের কুম্ভেশ্বর; সিন্ধুপালচকের পাঁচপোখরি; জনকপুরধাম, ধানুশ সাগর এবং ধানুশের গঙ্গা সাগর, জুমলার দানাংশু এবং ত্রিবেণীধাম এসকল এলাকায় এই অনুষ্ঠান আয়োজিত হয়।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version