-->

সব জেলা পরিষদে আবারও প্রশাসক বসছে

শাহীন রহমান
সব জেলা পরিষদে আবারও প্রশাসক বসছে
সংসদ ভবন। ফাইল ছবি

মেয়াদের মধ্য থেকে নির্বাচন করতে না পারায় দেশের সব জেলা পরিষদে আবারও প্রশাসক বসছে। ইতোমধ্যে জেলা পরিষদে প্রশাসক বসাতে আইনের সংশোধনী এনে সংসদে উত্থাপন করা হয়েছে।

সেখানে নতুন পরিষদ গঠিত না হওয়া পর্যন্ত কার্যক্রম পরিচালনার জন্য প্রশাসক নিয়োগের কথা বলা হয়েছে। চলতি অধিবেশনে আইনের সংশোধনী পাস হলে দেশের সব জেলা পরিষদে প্রশাসক বসবে।

এদিকে বর্তমান ইসির মেয়াদে জেলা পরিষদ নির্বাচন দেওয়া সম্ভব হচ্ছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। এখন পর্যন্ত এই নির্বাচনের কোনো প্রস্তুতি ইসিতে নেই। ফলে আইন সংশোধন হলে সব জেলা পরিষদেই প্রশাসক দ্বারা কার্যক্রম পরিচালনার উদ্যোগ নিচ্ছে সরকার।

২০০০ সালে তৎকালীন আওয়ামী লীগ সরকার নতুন করে জেলা পরিষদ আইন করে। ২০১১ সালে জেলা পরিষদ কার্যক্রম পরিচালনার জন্য প্রশাসক নিয়োগ করে আওয়ামী লীগ সরকার।

২০১৬ সালে দেশে প্রথমবারের মতো জেলা পরিষদের নির্বাচন হয় কাজী রকিব উদ্দিন কমিশনের অধীনে। সে সময় তিন পার্বত্য জেলা বাদে দেশের ৬১টি জেলায় নির্বাচন হয়েছিল।

আইন অনুযায়ী, সিটি করপোরেশন, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেয়র এবং কাউন্সিলর বা সদস্যরা ভোট দিয়ে জেলা পরিষদের চেয়ারম্যান, ১৫ জন সদস্য ও ৫ জন সংরক্ষিত সদস্য নির্বাচিত করে থাকেন।

বর্তমান ইসির মেয়াদে দেশের জেলা পরিষদের নির্বাচন করা সম্ভব না হওয়ায় আবারও প্রশাসক বসতে যাচ্ছে। প্রশাসকের মেয়াদ ও অব্যাহতি সরকার নির্ধারণ করার কথা সংশোধিত আইনের খসড়ায় বলা হয়েছে।

জেলা পরিষদের বিদ্যমান আইনে বলা হয়েছে, পরিষদের মেয়াদ হবে ৫ বছর। এই মেয়াদ শেষ হওয়া সত্ত্বেও নতুন পরিষদের গঠন বা প্রথম সভায় মিলিত না হওয়া পর্যন্ত, পূর্বের পরিষদ দায়িত্ব পালন করতে পারবে।

তবে সংশোধিত আইনের খসড়ায় মেয়াদোত্তীর্ণ জেলা পরিষদের ক্ষেত্রে পরবর্তী নতুন পরিষদ গঠন না হওয়া পর্যন্ত প্রশাসক নিয়োগ করা প্রয়োজন বলা হয়েছে।

গতকাল রোববার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম জেলা পরিষদ (সংশোধন) বিল-২০২২ সংসদে উত্থাপন করেন। পরে তা সাত দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

মন্তব্য

Beta version