-->

যে কোনো মূল্যে চাল উৎপাদন বাড়াতে হবে: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
যে কোনো মূল্যে চাল উৎপাদন বাড়াতে হবে: কৃষিমন্ত্রী
কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। ছবি- ভোরের আকাশ

যে কোনো মূল্যে চালের উৎপাদন বাড়াতে বিজ্ঞানী, সম্প্রসারণকর্মী ও কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

রোববার (৩০ জানুয়ারি) কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় তিনি এ নির্দেশ দেন।

কৃষিমন্ত্রী বলেন, রেকর্ড উৎপাদন ও সর্বোচ্চ সরকারি মজুদ থাকার পরও দেশে চালের দাম নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

চাল আমাদের প্রধান খাদ্য উল্লেখ করে তিনি বলেন, ‘যে কোনো মূল্যে চালের উৎপাদন বাড়াতে হবে। এ অবস্থায় হাওর, উপকূলসহ প্রতিকূল এলাকায় ধানের চাষ সম্প্রসারণ এবং নতুন উদ্ভাবিত উচ্চ উৎপাদনশীল জাতগুলোকে দ্রুত মাঠে নিয়ে যেতে হবে। এ ক্ষেত্রে সবাইকে সমন্বিতভাবে কাজ করতে হবে।’

অনুষ্ঠানে প্রকল্প পরিচালক হওয়ার জন্য তদবির না করার আহ্বান জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, ‘পেশাগত দক্ষতা, যোগ্যতা, নেতৃত্ব ও ব্যবস্থাপনার সামর্থ্যসহ নানা দিক বিবেচনা করে প্রকল্প পরিচালক নিয়োগ দেয়া হয়।

‘পিডি হয়ে অনিয়ম দুর্নীতি করে অনৈতিক সুযোগ-সুবিধা নিবেন- এই আশায় তদবির করে পিডি হবেন না। যারা পিডি হয়েছেন, তাদের অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে প্রকল্পের অর্থ ব্যয় করতে হবে। সততা, নিষ্ঠা ও সতর্কতার সঙ্গে কাজ করতে হবে।’

এ সময় কঠোরভাবে প্রকল্পের কাজ তদারকি করতে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নির্দেশ দেন কৃষিমন্ত্রী।

সভায় জানানো হয়, চলমান ২০২১-২২ অর্থবছরে কৃষি মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন প্রকল্পের সংখ্যা ৭১টি। মোট বরাদ্দ ২ হাজার ৯২৮ কোটি টাকা। ডিসেম্বর ২০২১ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি হয়েছে শতকরা প্রায় ৩২ ভাগ, যা জাতীয় গড় অগ্রগতির চেয়ে ৮ ভাগের বেশি। এ সময়ে জাতীয় গড় অগ্রগতি হয়েছে শতকরা ২৪ ভাগ।

সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো আবদুর রৌফ, কমলারঞ্জন দাশ, মো. রুহুল আমিন তালুকদার, বলাই কৃষ্ণ হাজরা, আব্দুল্লাহ সাজ্জাদসহ ঊর্ধ্বতন কর্মকর্তা, সংস্থাপ্রধান ও প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।

মন্তব্য

Beta version