-->

আড়াই শতাধিক নাম জমা সার্চ কমিটিতে

নিজস্ব প্রতিবেদক
আড়াই শতাধিক নাম জমা সার্চ কমিটিতে

আওয়ামী লীগ, জাসদ, ওয়ার্কার্স পার্টিসহ নিবন্ধিত বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে সার্চ কমিটির কাছে ইসি গঠনে নামের তালিকা পাঠানো হয়েছে। শুক্রবারের (১১ ফেব্রুয়ারি) মধ্যেই রাজনৈতিক দলগুলোকে প্রস্তাবিত নামের তালিকা জমা দিতে হবে। এদিন বিকাল পাঁচটা পর্যন্ত নাম প্রস্তাবের সুযোগ আছে। এজন্য মন্ত্রিপরিষদ বিভাগ খোলা থাকবে। মেইল বা চিঠি দিয়ে নাম প্রস্তাব করতে পারবে রাজনৈতিক দলগুলো।

এদিকে বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) রাত পর্যন্ত মন্ত্রিপরিষদ বিভাগে নামের তালিকা জমা পড়েছে আড়াই শতাধিক। রাজনৈতিক দলগুলোর বাইরে ব্যক্তিগতভাবে অনেকেই সরাসরি চিঠিতে তালিকা পাঠিয়েছেন বলে জানা গেছে। ইসিতে নিয়োগের জন্য যোগ্য ব্যক্তিদের বাছাইয়ে শনিবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে এবং রোববার সুশীল সমাজের সঙ্গে তিনদফা বৈঠকে বসছে সার্চ কমিটি। ইতোমধ্যে ৬০জন বিশিষ্ট ব্যক্তিদের কাছে চিঠি দেওয়া হয়েছে। তবে রাজনৈতিক দলগুলো নাম প্রস্তাব করার সুযোগ পেলেও তাদের সঙ্গে সার্চ কমিটির বৈঠক হচ্ছে না।

এর আগে গতকাল বুধবার ও আজ বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে রাজনৈতিক দলগুলোর কাছে নাম পাঠানোর অনুরোধ জানিয়ে চিঠি দেওয়া হয়েছে। সে অনুযায়ী তারা শুক্রবার বিকাল ৫টার মধ্যে সর্বোচ্চ ১০ জনের নামের তালিকা পাঠাতে পারবে। তবে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলো সার্চ কমিটির এই আহ্বানে সাড়া দিচ্ছে না বলে আগেই জানিয়ে দিয়েছে।

এদিকে, আজ রাতের মধ্যেই আওয়ামী লীগ এককভাবে নামের তালিকা পাঠাবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক। বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে তিনি সাংবাদিকদের বলেন, আজকের মধ্যে সার্চ কমিটির কাছে নাম পাঠানো হবে। নির্বাচন কমিশন গঠনের জন্য যোগ্য ব্যক্তিদের নাম সার্চ কমিটিতে জোটগতভাবে নয়, এককভাবে পাঠাবে আওয়ামী লীগ। নির্দিষ্ট সময়ের মধ্যেই সার্চ কমিটিতে নামের তালিকা পাঠানো হবে।

বিএনপির নাম পাঠানোর বিষয়ে তিনি বলেন, ‘সার্চ কমিটিতে নাম পাঠানো বিএনপির দায়িত্ব। সার্চ কমিটিতে তারা নাম দিল কী দিল না- তাতে কিচ্ছু যায় আসে না।’

এদিকে ১৪ দলীয় জোটের শরীক জাসদ সার্চ কমিটিতে ১০ জনের নামে তালিকায় পাঠিয়েছে। গতকাল বৃহস্পতিবার দলটির পক্ষ থেকে জানানো হয়েছে, গত ৮ ফেব্রুয়ারি সার্চ কমিটির পক্ষ থেকে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) কাছে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার পদে মনোনয়নের জন্য আইন অনুযায়ী যোগ্যতাসম্পন্ন অনধিক ১০ জনের নাম ও তাদের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত প্রস্তাবাকারে পাঠানোর অনুরোধ জানিয়ে চিঠি দেওয়া হয়েছিল।

এর পরিপ্রেক্ষিতে জাসদের পক্ষ থেকে বৃহস্পতিবার বিকাল ৪ টায় সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিমের কাছে সার্চ কমিটি সভাপতি বরাবর দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি স্বাক্ষরিত ফরওয়ার্ডিং লেটারসহ বদ্ধখামে ১০ জন যোগ্যতাসম্পন্ন ব্যক্তির নামের তালিকা ও তাদের সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত পাঠানো হয়েছে।

একই সঙ্গে দলটির পক্ষ থেকে জানানো হয়েছে যে, প্রস্তাবিত তালিকার নাম প্রকাশ করা হবে না। তবে নাম প্রস্তাবে কী কী বিষয় বিবেচনায় নেওয়া হয়েছে তা জানিয়েছে জাসদ। দলটির পক্ষ থেকে বলা হয়েছে, প্রস্তাবিত ব্যক্তিদের নাম নির্বাচনের ক্ষেত্রে বিচারিক কাজ, প্রশাসনিক কাজ, আইন-শৃংখলা রক্ষায় দক্ষতা বিবেচনায় দেওয়া হয়েছে।

ইসির নিবন্ধিত মোট রাজনৈতিক দলের সংখ্যা ৩৯টি। এর মধ্যে বিএনপিসহ ২০ দলীয় জোটের বেশ কয়েকটি রাজনৈতিক দলও রয়েছে। এরমধ্যে বিএনপি মনে করে সার্চ কমিটির সবাই আওয়ামী লীগের লোক। এ কারণে দলটি সার্চ কমিটির কাছে নামের তালিকা পাঠাবে না বলেও জানিয়ে দিয়েছে। এ ছাড়াও ইসিতে নিবন্ধিত ২০ দলীয় জোটের শরিকরাও সার্চ কমিটিতে কারো নাম দিচ্ছে না।

আগামী ১৪ ফেব্রুয়ারি শেষ হচ্ছে কেএম নুরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ। এরপরেই দায়িত্ব গ্রহণ করবে রাষ্ট্রপতি গঠিত নতুন ইসি। তার আগের আইন অনুযায়ী সার্চ কমিটি যোগ্য ব্যক্তিদের বাছাই করে ইসিতে নিয়োগের জন্য রাষ্ট্রপতি সুপারিশ করবেন। সার্চ কমিটির সাচিবিক দায়িত্বপালনকারী মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, আগামী ২৪ ফেব্রুয়ারি মধ্যে কমিটি কাজ শেষ করে রাষ্ট্রপতির কাছে প্রতিবেদন পাঠাবেন। সে অনুযায়ী ২৪ ফেব্রুয়ারির মধ্যেই নতুন ইসি গঠন করবেন রাষ্ট্রপতি। তবে ১৪ ফেব্রুয়ারি বর্তমান ইসি বিদায় নিলেও ১৫ তারিখ থেকেই নতুন ইসি গঠন করতে হবে এমন সাংবিধানিক বাধ্যবাধকতা নেই।

ফলে এবার নতুন ইসি নিয়োগের আগে মাঝখানে কিছুদিন ইসির পদগুলো শূন্য থাকতে পারে।

মন্তব্য

Beta version