-->

দলীয় সুবিধাভোগীদের ইসিতে স্থান না দেওয়ার আহ্বান বিশিষ্টজনদের

নিজস্ব প্রতিবেদক
দলীয় সুবিধাভোগীদের ইসিতে স্থান না দেওয়ার আহ্বান বিশিষ্টজনদের

দলীয় সরকারের বিশেষ সুবিধাভোগী কোনো ব্যক্তি যেন নির্বাচন কমিশনে (ইসি) স্থান না পান সার্চ কমিটির কাছে সে দাবি জানিয়েছেন বিশিষ্টজনেরা। পাশাপাশি রাজনৈতিক দল ও বিশিষ্টজনদের কাছ থেকে পাওয়া সম্ভাব্য দায়িত্ব পালনকারীদের প্রাথমিক তালিকা রাষ্ট্রপতির কাছে হস্তান্তরের আগে সর্বসাধারণের দেখার সুবিধার্থে ওয়েবসাইটে প্রকাশের জন্য আহ্বান জানিয়েছেন তারা। শনিবার (১২ ফেব্রুয়ারি) সার্চ কমিটির সঙ্গে আমন্ত্রিত বিশিষ্ট ব্যক্তিদের বৈঠকে এসব দাবি তুলে ধরা হয়।

নতুন নির্বাচন কমিশনের প্রয়োজনে সার্চ কমিটি গঠনের পর রাজনৈতিক দলগুলোর পাশাপাশি দেশের ৬০ জন বিশিষ্ট ব্যক্তিকে এ বিষয়ে মতামত দেওয়ার জন্য চিঠি পাঠানো হয়। এরমধ্যে প্রথম বৈঠকে আমন্ত্রিত ছিলেন ২০ জন বিশিষ্টজন। তাদের মধ্যে ১৪ জন শনিবার বেলা ১১টার পর সার্চ কমিটির সঙ্গে বৈঠকে মিলিত হন। এ বৈঠক থেকে বেরিয়ে গণমাধ্যমের মুখোমুখি হয়ে তাদের তুলে ধরা প্রস্তাবগুলোর সংক্ষিপ্তসার জানান বিশিষ্টজনেরা।

সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এ বৈঠক দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলে। বৈঠক শেষে বের হয়ে বিশিষ্ট নাগরিকদের অনেকেই গণমাধ্যমের কাছে তাদের প্রস্তাবগুলো সম্পর্কে ধারণা দেন।

এসময় সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার জানান, কোনো দলীয় সরকারের সময় বিশেষভাবে সুবিধাভোগী ব্যক্তি নির্বাচন কমিশনে যাতে স্থান না পান সেই দাবি জানিয়েছি। উপস্থিত অন্যরাও এতে সমর্থন করেছেন।সুবিধাভোগী বলতে কী বুঝিয়েছেন, এমন প্রশ্নে তিনি বলেন, কেউ চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন, এমন ব্যক্তি হতে পারেন।

জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করেন এমন ব্যক্তিদের নাম রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করতে বলেছি। এ দাবিকে বৈঠকে উপস্থিত বেশির ভাগ সমর্থন জানিয়েছেন। সৎ, নিষ্ঠাবান ও যোগ্যদের বাছাই করতে সবাই মতামত দিয়েছেন। কোনো ধরনের মোহের বাইরে থেকে নির্বাচন কমিশন পরিচালনা করতে পারেন, এমন ধরনের ব্যক্তিদের বেছে নিয়ে আসার বিষয়ে আলোচনা হয়েছে।

এশিয়াটিক সোসাইটির সভাপতি অধ্যাপক মাহফুজা খানম বলেন, সার্চ কমিটি রাষ্ট্রপতি কাছে যে ১০ জনের নাম পাঠাবে, তাঁদের চরিত্রের প্রধান বৈশিষ্ট্য হতে হবে তিনি যেন মুক্তিযুদ্ধের স্বপক্ষের মানুষ হন।

অধ্যাপক মাকসুদ কামাল বলেন, যে নির্বাচন কমিশন গঠিত হবে সেটি যেন অন্তর্ভুক্তিমূলক হয়, তা যেন কোনো একটা পেশাকেন্দ্রিক না হয়, সে বিষয়ে আমরা পরামর্শ দিয়েছি।

বৈঠকে অংশ নেওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক আসিফ নজরুল বলেন, অংশ নেওয়া সবাই মত দিতে পেরেছি। সার্চ কমিটি সবার কথা শুনেছেন। আমরা প্রস্তাব দিয়েছি অবসরের পরেও বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ বা বিপক্ষে যেসব ব্যক্তি সরাসরি অবস্থান নিয়েছেন, তাদের কেউ যেন ইসিতে না আসতে পারেন। এরপরও যদি কাউকে নির্বাচন করা হয় তাদের যেন সুষ্ঠু নির্বাচন করার মানসিকতা ও সাহস থাকে।

ইসি গঠনের জন্য যাদের নাম প্রস্তাব করা হবে, তাদের নাম যেন আগেই ওয়েবসাইটে প্রকাশ করা হয়, সে জন্য প্রস্তাব করেছি।

তিনি জানান, সভায় অংশ নেওয়া কেউ কারো নাম প্রস্তাব করেননি। নিরপেক্ষ নির্বাচনের পাশাপাশি নির্বাচনকালীন সরকার নিয়েও সার্চ কমিটির সঙ্গে কথা হয়েছে বলে জানান তিনি।

মন্তব্য

Beta version