-->

শনাক্তকৃত রোগীর সংখ্যা ১৯ লাখ ছাড়াল, মৃত্যু ২০

নিজস্ব প্রতিবেদক
শনাক্তকৃত রোগীর সংখ্যা ১৯ লাখ ছাড়াল, মৃত্যু ২০

গত ২৪ ঘণ্টার করোনায় দৈনিক নতুন রোগী শনাক্ত এবং মৃতের সংখ্যা হ্রাস পেলেও শনাক্তের হার বেড়েছে। এ পর্যন্ত দেশে করোনায় মোট শনাক্তকৃত রোগীর সংখ্যা ১৯ লাখ ছাড়াল। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৫০২৩ জন এবং মারা গেছেন ২০ জন। দৈনিক নতুন রোগী শনাক্ত ১৬ দশমিক ৫০ শতাংশ।

শনিবার (১২ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা বিষয়ক দৈনিক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

দেশে এখন পর্যন্ত করোনায় শনাক্ত রোগী আছেন ১৯ লাখ ৪ হাজার ৮২৬ জন এবং মোট মারা গেছেন ২৮ হাজার ৭৯১ জন। গত ২৪ ঘণ্টায় করোনাতে আক্রান্ত হয়ে সুস্থ হয়ে উঠেছেন ৮ হাজার ৮২১ জন। তাদের নিয়ে দেশে করোনাতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হয়ে উঠলেন ১৬ লাখ ৬৪ হাজার ৮০২ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২৯ হাজার ৯০৪টি এবং নমুনা পরীক্ষা হয়েছে ৩০ হাজার ৪৪৮টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ২৯ লাখ ৬২ হাজার ৫২৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৮৭ লাখ ৩৫ হাজার ৭৩৭টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪২ লাখ ২৬ হাজার ৭৮৭টি। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ৪০ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৫১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২০ জনের মধ্যে পুরুষ ১২ জন আর নারী আটজন। তাদের নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট পুরুষ মারা গেলেন ১৮ হাজার ৩৮২ জন আর নারী মারা গেলেন ১০ হাজার ৪০৯ জন। মারা যাওয়া ২০ জনের মধ্যে বয়স বিবেচনায় ৭১ থেকে ৮০ বছরের মধ্যে রয়েছেন ছয়জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে চারজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিনজন, ৩১ থেকে ৪০ বছর আর ৮১ থেকে ৯০ বছরের মধ্যে দুইজন করে আর ২১ থেকে ৩০ বছর, ৪১ থেকে ৫০ আর ৯১ থেকে ১০০ বছরের মধ্যে মারা গেছেন একজন করে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২০ জনের মধ্যে ঢাকা বিভাগেই মারা গেছেন ১৩ জন। রাজশাহী ও খুলনা বিভাগের আছেন দুইজন করে আর বরিশাল, সিলেট ও রংপুর বিভাগের আছেন একজন করে।  মারা যাওয়া ২০ জনের মধ্যে সরকারি হাসপাতালেই মারা গেছেন ১২ জন আর বেসরকারি হাসপাতালে মারা গেছেন আটজন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে মোট ১৩ হাজার ৯১১টি কোভিড শয্যার মধ্যে খালি ছিল ১১ হাজার ৮৮৭টি। ওই সময়ে সারাদেশে মোট ২ হাজার ২৪ জন করোনা রোগী হাসপাতালে ভর্তি ছিল। আর মোট ১২৫৯টি কোভিড আইসিইউ শয্যার মধ্যে খালি ছিল ৯৫৭টি।

মন্তব্য

Beta version