-->

বাংলাদেশিদের ইউক্রেন ত্যাগের পরামর্শ

কূটনৈতিক প্রতিবেদক
বাংলাদেশিদের ইউক্রেন ত্যাগের পরামর্শ
যুদ্ধের আশঙ্কায় সতর্ক ইউক্রেনের সেনারা

সাম্প্রতিক অবস্থার প্রেক্ষাপটে ইউক্রেনে বসবাসরত বাংলাদেশিদের অবিলম্বে ইউক্রেন ত্যাগ করার পরামর্শ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) প্যোল্যান্ডে বাংলাদেশ মিশন তাদের ফেসবুক পেজে এক বার্তায় প্রবাসীদের এ পরামর্শ দিয়েছে।

বার্তায় বলা হয়, ইউক্রেন থেকে প্রবাসীরা অন্য কোনো দেশে যেতে না পারলে তারা বাংলাদেশে যেতে পারেন। ঘটনাবলী পর্যবেক্ষণ করে পরে দূতাবাসের পক্ষ থেকে পরামর্শ হালনাগাদ করা হবে।

একই সঙ্গে সব বাংলাদেশিকে অত্যাবশ্যকীয় না হলে ইউক্রেনে সব ধরনের ভ্রমণ পরিহার করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

বার্তায় ইউক্রেনে অবস্থানরত সব বাংলাদেশিকে তাদের অবস্থানের তথ্য দূতাবাসকে অবহিত করার জন্য অনুরোধ করা হয়েছে, যাতে জরুরি প্রয়োজনে দূতাবাস তাদের সঙ্গে যোগাযোগ করতে পারে।

প্রসঙ্গত, ইউক্রেন ঘিরে যুদ্ধের উত্তেজনার পারদ এখনো নামেনি। তবে এখনো কূটনৈতিক সমাধানের আশা দেখছেন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নেতারা।

মঙ্গলবার দীর্ঘ এক ফোনালাপে এ সম্ভাবনার বিষয়টি নিয়ে আলোচনা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসও ইউক্রেন ইস্যুতে কূটনৈতিক সমঝোতার আহ্বান জানিয়েছেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় লন্ডনের ডাউনিং স্ট্রিট এক বিবৃতিতে জানায়, ইউক্রেন ইস্যুতে দীর্ঘ ৪০ মিনিট কথা বলেছেন বাইডেন ও জনসন। ফোনালাপে দুই নেতাই একমত হয়েছেন যে, ইউক্রেন সঙ্কটে একটি সমঝোতার সম্ভাবনা শেষ হয়ে যায়নি। ইউক্রেনকে হুমকি দেওয়া থেকে রাশিয়ার সরে আসার এবং কূটনৈতিক সমাধানের গুরুত্বপূর্ণ পথ এখনো আছে।

দুই নেতা বলেছেন, ইউক্রেনে আগ্রাসনের ফল হিসেবে রাশিয়াকেও কিছু সঙ্কট মোকাবেলা করতে হতে পারে, যা রাশিয়া ও বিশ্বের জন্য ক্ষতি।

আরো পড়ুন: ইউক্রেন সীমান্ত থেকে সৈন্য প্রত্যাহার করছে রাশিয়া

মন্তব্য

Beta version