-->
শিরোনাম

বাংলাদেশ ও মেক্সিকোর ফরেন সার্ভিস অ্যাকাডেমির সমঝোতা স্মারক সই

কূটনৈতিক প্রতিবেদক
বাংলাদেশ ও মেক্সিকোর ফরেন সার্ভিস অ্যাকাডেমির সমঝোতা স্মারক সই
বাংলাদেশ ও মেক্সিকোর মধ্যে সমঝোতা স্মারক সই

বাংলাদেশের ফরেন সার্ভিস অ্যাকাডেমি এবং মেক্সিকোর মাতিয়াস রোমেরো ইনস্টিটিউটের মধ্যে দ্বিপক্ষীয় কূটনৈতিক সহযোগিতা সংক্রান্ত একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয়ে মেক্সিকোর মাতিয়াস রোমেরো ইনস্টিটিউটের পক্ষ থেকে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার কারম্যান মোরেনো টস্কানো এবং বাংলাদেশের ফরেন সার্ভিস অ্যাকাডেমির পক্ষে রাষ্ট্রদূত আবিদা ইসলাম এই সমঝোতা স্মারকে সই করেন।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) মেক্সিকোয় বাংলাদেশ দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

সমঝোতা স্মারক সইয়ের মধ্য দিয়ে উভয় দেশের অংশগ্রহণে যৌথ কার্যক্রম গ্রহণের পাশাপাশি তরুণ কূটনীতিকদের দক্ষতা বৃদ্ধি, দুই দেশের মধ্যে প্রভাষক এবং রিসোর্স পার্সন বিনিময় এবং তথ্যাদি ও প্রকাশনা আদান-প্রদান করা সহজতর হবে। সেই সঙ্গে বাংলাদেশের শিক্ষানবিশ কূটনীতিকদের জন্য এই স্মারকটি স্প্যানিশ ভাষা শিক্ষার দ্বার উন্মোচন করবে বলে আশা করা যাচ্ছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার কারম্যান মোরেনো টস্কানো তার বক্তব্যে আশা প্রকাশ করেন, এই সমঝোতা স্মারকের মাধ্যমে দুই দেশের বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক নতুন মাত্রা পাবে।

মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া প্যাসিফিক বিভাগের মহাপরিচালক ক্লডিয়া ফ্রাংকো ইহুলস ও মাতিয়াস রোমেরো ইনস্টিটিউটের পরিচালক আলেহান্দ্রো গঞ্জালেসসহ অন্যান্য কর্মকর্তা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

 

মন্তব্য

Beta version