-->
শিরোনাম

আবারো বাড়ল এলপিজির দাম

নিজস্ব প্রতিবেদক
আবারো বাড়ল এলপিজির দাম
এলপিজির দাম আবারো বাড়ল (ফাইল ফটো)

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) দেশে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম আবারো বাড়িয়েছে। নতুন এ দাম আজ (৩ মার্চ) সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

বৃহস্পতিবার (৩ মার্চ) বিইআরসি এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের এলপিজি মূসকসহ সর্বোচ্চ খুচরা মূল্য ১ হাজার ২৪০ টাকা থেকে বাড়িয়ে ১৩৯১ টাকা নির্ধারণ করা হয়েছে। এলপিজি গ্যাসে কেজি প্রতি ১২ টাকা ৫৭ পয়সা বেড়েছে। বেসরকারি পর্যায়ে মার্চ মাসের জন্য এলপিজি মূসকসহ কেজি প্রতি ১০৩ টাকা ৩১ পয়সা থেকে বাড়িয়ে ১১৫ টাকা ৮৮ পয়সা করা হয়েছে। সে হিসেবে ১২ কেজি সিলিন্ডারের এলপিজির মূসকসহ সর্বোচ্চ খুচরা মূল্য হবে ১ হাজার ৩৯১ টাকা। ফলে ফেব্রুয়ারির তুলনায় মার্চে গ্রাহককে ১২ কেজি সিলিন্ডারের এলপিজিতে ১৫১ টাকা বেশি দিতে হবে।

মোটরগাড়ির জন্য অটোগ্যাসের দামও বর্তমানে মূসকসহ প্রতি লিটার ৫৭ দশমিক ৮১ টাকা থেকে বাড়িয়ে ৬৪ দশমিক ৭৮ টাকা করা হয়েছে।

এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সৌদি সিপিকে ভিত্তি মূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।

সৌদি সিপি অনুসারে মার্চে প্রোপেন ও বিউটেনের দাম যথাক্রমে টন প্রতি ৮৯৫ এবং ৯২০ ডলার, মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় মার্চের জন্য এ নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।

প্রতি কেজি এলপিজির সর্বোচ্চ মূল্য ১১৫ টাকা ৮৮ পয়সা ধরে মার্চে সাড়ে ৫ কেজির সিলিন্ডারের দাম ৬৩৭ টাকা, ১২ কেজির দাম ১৩৯১ টাকা, সাড়ে ১২ কেজির দাম ১৪৪৯ টাকা, ১৫ কেজির দাম ১৭৩৮ টাকা, ১৬ কেজির দাম ১৮৫৪ টাকা, ১৮ কেজির দাম ২০৮৬ টাকা, ২০ কেজির দাম ২৩১৮ টাকা, ২২ কেজির দাম ২৫৪৯ টাকা, ২৫ কেজির দাম ১৮৯৭ টাকা, ৩০ কেজির দাম ৩৪৭৬ টাকা, ৩৩ কেজির দাম ৩৮২৪ টাকা, ৩৫ কেজির দাম ৪০৫৫ টাকা এবং ৪৫ কেজির দাম ৫ হাজার ২১৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

মন্তব্য

Beta version