-->
শিরোনাম

রোমানিয়া পৌঁছেছেন ২৮ নাবিক, দেশে ফিরবেন মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক
রোমানিয়া পৌঁছেছেন ২৮ নাবিক, দেশে ফিরবেন মঙ্গলবার
রোমানিয়া পৌঁছেছেন ২৮ বাংলাদেশি নাবিক।

ইউক্রেনে জাহাজে আটকেপড়া ২৮ বাংলাদেশি নাবিক রোমানিয়ার রাজধানী বুখারেস্টে পৌঁছেছেন। রোমানিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. দাউদ আলী তাদেরকে স্বাগত জানান।

রাষ্ট্রদূত জানিয়েছেন, তারা সবাই ভালো আছেন।

আজ রোববার (৬ মার্চ) সকালে মালদোভা হয়ে রোমানিয়ার সীমান্ত অতিক্রম করেন তারা। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মঙ্গলবার দেশে ফিরবেন তারা।

রোববার ( ৬ মার্চ ) পোল্যান্ড ও রোমানিয়ার কূটনৈতিক সূত্রগুলো দৈনিক ভোরের আকাশকে এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্রগুলো জানায়, গতকাল (শনিবার) দুপুরে ইউক্রেন থেকে মলদোভায় পৌঁছান তারা। রাত দুইটার দিকে তারা ইউক্রেন সীমান্ত অতিক্রম করে মালদোভা পৌঁছান। সেখান থেকে আজ সকালে রোমানিয়ায় পৌঁছান।

এর আগে ইউক্রেনে শেল্টার হাউসে থাকা ২৮ নাবিককে প্রথমে পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে নেওয়ার কথা ছিল। কিন্তু নিরাপত্তা বিবেচনায় তাদের রোমানিয়া নেওয়ার পরিকল্পনা করা হয়।

গত ২ মার্চ 'বাংলার সমৃদ্ধি' জাহাজে রকেট হামলায় জাহাজের তৃতীয় ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমান মারা যান। তার মরদেহ ইউক্রেনে ফ্রিজিং করে রাখা হয়েছে। সুবিধাজনক সময়ে তার মরদেহ ফিরিয়ে আনা হবে।

সিরামিকের কাঁচামাল ‘ক্লে’ পরিবহনের জন্য জাহাজটি তুরস্ক থেকে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় পৌঁছায়। সেখান থেকে কার্গো নিয়ে ইতালি যাওয়ার কথা ছিল। তবে যুদ্ধাবস্থা এড়াতে জাহাজটিকে সেখানে পৌঁছানোর পরই পণ্য বোঝাই না করে দ্রুত ফেরত আসার জন্য নির্দেশনা দেয় শিপিং কর্পোরেশন।

শেষ মুহূর্তে বন্দরের পাইলট না পাওয়ায় ইউক্রেনের জলসীমা থেকে বেরিয়ে আসতে পারেনি বাংলাদেশের এই জাহাজ। এরপর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে দেশটির বন্দরের কার্যক্রম বন্ধ রয়েছে।

মন্তব্য

Beta version