-->
শিরোনাম

নেপালে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক
নেপালে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু
নেপালে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন

নেপালের কাঠমান্ডুস্থ বাংলাদেশ দূতাবাসে ‘ই-পাসপোর্ট’ কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার (৮মার্চ) ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করেন নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরী এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের যুগ্ম সচিব মিজ নাসরিন জাহান। উদ্বোধনী অনুষ্ঠানে দুইজন সেবা প্রত্যাশীর নিকট এনরোলমেন্ট স্লিপ হস্তান্তর করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে ই-পাসপোর্ট কার্যক্রমের সাথে সম্পৃক্ত প্রকল্পের উপ-পরিচালক লে. কর্নেল মোহাম্মদ জামাল হোসেন, প্রধানমন্ত্রীর কার্যালয়, পরিকল্পনা কমিশন, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের যুগ্ম সচিব নাসরিন জাহান বলেন, সরকার বিদেশের সব মিশনে ই-পাসপোর্ট কার্যক্রম সংক্রান্ত সেবা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ। ই-পাসপোর্ট সফলভাবে বাস্তবায়ন সম্পন্ন হলে মানব পাচারসহ এ সংক্রান্ত নানা ধরনের অপরাধ বন্ধ করা সম্ভব হবে।

রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরী বলেন, ই-পাসপোর্ট সেবা প্রদান প্রধানমন্ত্রীর উন্নয়ন রূপকল্প বাস্তবায়নের একটি অন্যতম মাইলফলক। ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট চালু হওয়ার ফলে প্রবাসী বাংলাদেশীদের জন্য ইমিগ্রেশন এবং পাসপোর্ট ইস্যু ও নবায়ন সংক্রান্ত প্রক্রিয়াসমূহ সহজতর ও নিরাপদ হবে।

তিনি কাঠমান্ডুস্থ বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম বাস্তবায়নে আন্তরিক সহযোগিতার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

লে. কর্নেল মোহাম্মদ জামাল হোসেন বলেন, এই পাসপোর্টটি বিশ্বের অন্যতম সেরা প্রযুক্তিনির্ভর একটি পাসপোর্ট। তিনি ই-পাসপোর্ট এর বিভিন্ন বৈশিষ্ট্যের বিষয়ে সকলকে অবগত করেন।

গত বছরের জানুয়ারিতে ই-পাসপোর্ট বাস্তবায়ন প্রকল্প উদ্বোধনের পর বাংলাদেশের সকল জেলায় এর কার্যক্রম সম্প্রসারণ করা হলেও কোভিড-১৯ মহামারির কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে অবস্থিত মিশনসমূহে এই সেবা চালু করা যায়নি। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গেই এই কার্যক্রম পুনরায় শুরু করা হয়েছে। এই সেবা পর্যায়ক্রমে পৃথিবীর ৬০ টি দেশে অবস্থিত ৮০ টি মিশনে সম্প্রসারিত হবে বলে আশা করা যাচ্ছে।

মন্তব্য

Beta version