-->

হজের ভিসার সব কাজ হবে ঢাকাতেই

কূটনৈতিক প্রতিবেদক
হজের ভিসার সব কাজ হবে ঢাকাতেই
হজযাত্রী (ফাইল ছবি)

এখন থেকে বাংলাদেশি হজযাত্রীদের ভিসা প্রক্রিয়ার শতভাগ কার্যক্রম ঢাকায় পরিচালনা করা হবে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে এ আশ্বাস দিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ। বুধবার (১৬ মার্চ) সফররত সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রাজধানীর সোনারগাঁও হোটেলে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে হজে যাওয়াদের ভিসা প্রক্রিয়া সহজ করার বিষয়টি বৈঠকে তোলা হয়। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আমাকে আশ্বস্ত করেছেন, এখন থেকে হজযাত্রীদের ভিসা প্রক্রিয়ার সকল কার্যক্রম সম্পন্ন হবে ঢাকায়। তারা আমাদের হাজিদের জন্য এই সেবা নিশ্চিত করবেন।

ড. মোমেন বলেন, শতভাগ ভিসা ক্লিয়ারেন্স বাংলাদেশে হয় সেজন্য তারা সহযোগিতা করবেন। সব কার্যক্রম এখানে হলে কোনো হয়রানি হবে না। এতে আমাদের হাজিরা খুব খুশি হবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রথমবারের মতো দুই দেশের মধ্যে রাজনৈতিক সংলাপ হলো। সৌদি আরব নিজের দেশের পাশাপাশি মধ্যপ্রাচ্যে পরিবেশবান্ধব পরিবেশ সৃষ্টির জন্য পাঁচ হাজার গাছের চারা লাগানোর সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে এক হাজার সৌদি আরবে লাগানো হবে, বাকিটা মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোতে। এখানে আমরা তাদের সঙ্গে অংশীদারত্ব প্রতিষ্ঠা করতে আগ্রহী। আমরা গাছও দিতে চাই। গাছের পরিচর্যা, রক্ষণাবেক্ষণে কাজ করতে আমরা আগ্রহী।

বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে সৌদি প্রতিষ্ঠানগুলোকে বিনিয়োগে উৎসাহিত করতে আমরা সব ধরনের সহযোগিতা দেওয়ার কথা বলেছি। এর মধ্যেই ২০টি প্রতিষ্ঠান আগ্রহ দেখিয়েছে। শিগগিরই এসব প্রকল্প বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, প্রতি বছর ২৬৫ জন বাংলাদেশি শিক্ষার্থীকে বৃত্তি দেয় সৌদি আরব। তবে মাত্র ৮০ জন শিক্ষার্থী সেখানে যায়। এই কোটা কেন পূরণ হয় না সে বিষয়ে আমরা আলাপ করেছি।

মন্তব্য

Beta version