-->
শিরোনাম

ইসি সংলাপ: দ্বিতীয় দফায় বৈঠকে থাকবেন ৪০ বিশিষ্টজন

নিজস্ব প্রতিবেদক
ইসি সংলাপ: দ্বিতীয় দফায় বৈঠকে থাকবেন ৪০ বিশিষ্টজন

ইসি সংলাপের দ্বিতীয় দফায় বিশিষ্টজনদের সঙ্গে বসছে ২২ মার্চ। ইতোমধ্যে সংলাপে অংশ নিতে ৪০ বিশিষ্ট ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হয়েছে।

এই দফায় আমন্ত্রিতদের তালিকায় রয়েছেন অর্থনীতিবিদ, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নরও। রয়েছেন সাবেব সচিব, রাষ্ট্রদূত, আইনজীবীসহ বিভিন্ন সেক্টরে অবদান রাখা বিশিষ্ট ব্যক্তিদের নাম। এছাড়া স্থানীয় সরকার বিশেষজ্ঞদেরও আমন্ত্রণ জানানো হয়েছে। আছে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরাও।

আগামী মঙ্গলবার আগারগাঁও নির্বাচন ভবনের সভাকক্ষে সকাল ১১ এই সংলাপ অনুষ্ঠিত হবে।

এতে সভপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন প্রথম দফায় দেশের ৩০ জনকে শিক্ষাবিদকে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু আমন্ত্রিতদের বেশিরভাগই অনুপস্থিত ছিলেন। সেই বিবেচনায় দ্বিতীয় দফায় আমন্ত্রিত অতিথির সংখ্যা বাড়ানো হয়েছে। ইসির পক্ষশ থেকে ৪০ জনকে আমন্ত্রণ পত্র পাঠানো হয়েছে। একই সঙ্গে ফোনেও যোগাযোগ করা হয়েছে বলে জানা গেছে। এর আগে প্রধান নির্বাচন কমিশনার সাংবাদিকদের বলেন দ্বিতীয় দফায় যাতে বেশি সংখ্যক উপস্থিত হতে পারে সেজন্য আমন্ত্রিত অতিথির সংখ্যাও বাড়ানো হবে।

দ্বিতীয় দফায় যাদের আমন্ত্রণ জানানো হয়েছে তাদের মধ্যে রয়েছেন বিলুপ্ত তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টাদের মধ্যে রয়েছেন অ্যাডভোকেট সুলতানা কামাল, রাশেদা কে চৌধুরী, ড. হোসেন জিল্লুর রহমান, এম হাফিজ উদ্দিন খান, আবদুল মুহিত চৌধুরী, ওয়াহিদ উদ্দিন মাহমুদ, মির্জ্জা আজিজুল ইসলাম ও বেগম রোকেয়া এ রহমান।

বিশিষ্টজনদের তালিকায় আরও যাদের আমন্ত্রণ জানানো হয়েছে তাদের মধ্যে রয়েছেন সাবেক রাষ্ট্রদূত এএফএম গোলাম হোসেন, ঢাকা স্কুল অব ইকোনমিক্সের গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান, ড. কাজী খলীকুজ্জমান আহমেদ, সাবেক সচিব আবদুল লতিফ মন্ডল, সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, গভর্নেন্স অ্যান্ড্রয়েড সেন্টারের প্রেসিডেন্ট ড. জহিরুল আলম, স্ট্র্যাটিজি অ্যানালিস্ট ব্রিগেডিয়ার জেনারেল অব. আব্দুল হাফিজ, সাবেক পররাষ্ট্র সচিব মহিউদ্দিন আহমদ, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক আমেনা মহসিন।

এছাড়াও আমন্ত্রণ পেয়েছেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আবুল বারাকাত, সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার, স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ, বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী শাহদীন মালিক, সেন্টার ফর পলিসি ডায়ালগ-এর ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, বাংলাদেশ ইন্ডিজেনাস পিপলস ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, সেন্টার ফর স্টাডিজ চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম।

আরও আমন্ত্রণ পেয়েছেন নিজেরা করি সংগঠনের কো-অর্ডিনেটর খুশি কবির, ঢাবির অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের বঙ্গবন্ধু চেয়ার ড. সৈয়দ আনোয়ার হোসেন, লেখক ও গবেষক মহিউদ্দিন আহমদ, লিডারশিপ ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. এম এ সাঈদ, আবার বাংলাদেশ হেরিটেজ ফাউন্ডেশনের চেয়ারম্যান ওয়ালী ওর রহমান, সাবেক সচিব আবু আলম মো. শাহিদ খান, সেন্টার ফর পলিসি ডায়ালগের ফেলো মোস্তাফিজুর রহমান, ঢাবির অধ্যাপক জাহান রওনক জাহান, অধ্যাপক শেখ হাফিজুর রহমান, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক এসএম শামীম রেজা, অধ্যাপক রোবায়েত ফেরদৌস ও কাবেরী গায়েন প্রমুখ।

এছাড়া আগামী ২৯ মার্চ গণমাধ্যমের সঙ্গে সংলাপের বসবে ইসি। এরপর নারী নেত্রী ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে করবে। পরে এসব মতামতের ভিত্তিতে দ্বাদশ জাতীয় নির্বাচনের রোড তৈরি করবে।

গত ২৮ ফেব্রুয়ারি নিয়োগ পান কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন বর্তমান নির্বান কমিশন। এই কমিশনের অধীনেই অনুষ্ঠিত হবে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন। ইসি কর্মকর্তারা বলছেন জাতীয় নির্বাচনের প্রস্তুতি হিসেবে এই ধারাবাহিক সংলাপে আয়োজন চলছে।

মন্তব্য

Beta version