-->
শিরোনাম

আমির হামজার পরিবর্তে স্বাধীনতা পুরস্কার পাচ্ছে বিদ্যুৎ বিভাগ

নিজস্ব প্রতিবেদক
আমির হামজার পরিবর্তে স্বাধীনতা পুরস্কার পাচ্ছে বিদ্যুৎ বিভাগ
বিদ্যুৎ বিভাগ

শেষ পর্যন্ত আমির হামজার পরিবর্তে স্বাধীনতা পুরস্কার পাচ্ছে বিদ্যুৎ বিভাগ। দেশে চাহিদার শতভাগ বিদ্যুৎ উৎপাদনের মাইলফলক অর্জন করেছে বাংলাদেশ। গত ২১ মার্চ পটুয়াখালীর পায়রায় ১৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধনের মাধ্যমে দেশে শতভাগ বিদ্যুৎ উৎপাদনের ঘোষণাও দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শতভাগ বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি এবং ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত দেশে রূপান্তরিত করার স্বপ্ন বাস্তবায়নের ক্ষেত্রে বিদ্যুৎ বিভাগ এ পুরস্কার পাচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্র জানায়, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে দেশে শতভাগ বিদ্যুতায়নের কাজ সফলভাবে সম্পন্ন করায় এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদানের স্বীকৃতিস্বরূপ বিদ্যুৎ বিভাগ ‘স্বাধীনতা পুরস্কার-২০২২’ পাচ্ছে।

এর আগে সমালোচনার মুখে গত ১৮ মার্চ স্বাধীনতা পুরস্কারের তালিকার ‘সাহিত্য’ ক্যাটাগরি থেকে মরহুম মো. আমির হামজার নাম বাদ দিয়ে নতুন তালিকা প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ। সংশোধিত তালিকায় ৯ ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানের নাম ছিল, এখন এই তালিকায় বিদ্যুৎ বিভাগ যুক্ত হচ্ছে।

জানা গেছে, সরকারের উপসচিব মো. আসাদুজ্জামান তার সাহিত্যিক বাবার নাম স্বাধীনতা পুরস্কারের জন্য প্রস্তাব করেন। আর এতে সুপারিশ করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

উল্লেখ্য, গত ১৫ মার্চ স্বাধীনতা পুরস্কারের জন্য ১০ ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ। ‘সাহিত্যে অবদানের’ জন্য মরহুম আমির হামজাকে রাষ্ট্রীয় এ সর্বোচ্চ পুরস্কারের জন্য মনোনীত করা হয়।

তবে স্বাধীনতা পুরস্কারের তালিকায় আমির হামজার নাম আসায় দেশব্যাপী ব্যাপক সমালোচনা শুরু হয়। খ্যাতিমান লেখক-কবি-সাহিত্যিকদের পরিবর্তে অখ্যাত আমির হামজাকে সাহিত্যে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত করায় ব্যাপকভাবে সমালোচনা শুরু হয় সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

২০১৯ সালের ২৩ জানুয়ারি ৮৭ বছর বয়স আমির হামজা মারা যান। বলা হয়েছিল, আমির হামজা একজন মরমী গায়ক, গান লিখেছেন। তবে গণমাধ্যম্রে প্রকাশিত তথ্যানুযায়ী, প্রয়াত আমির হামজা ১৯৭৮ সালে মো. শাহাদাত হোসেন ফকির নামে এক ব্যক্তিকে হত্যা মামলার যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি ছিলেন। ফসলের ক্ষেতে গরুর ফসল খাওয়ার ঘটনা নিয়ে খুনের এ ঘটনা ঘটে। এ ঘটনায় আমির হামজা ও তার ভাইসহ মোট ৬ জনের কারাদণ্ডাদেশ দেন আদালত। পরবর্তীতে আট বছর জেল খাটার পর ১৯৯১ সালের মাগুরার এক মন্ত্রীর সহায়তায় জেল থেকে বের হন তিনি।

বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ৫ গুণের বেশি বেড়েছে। ২০০৯ সালের জানুয়ারিতে বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ ছিল ৪৯৪২ মেগাওয়াট। যা বৃদ্ধি পেয়ে ২০২২ সালের ফেব্রুয়ারিতে দাঁড়িয়েছে ২৫,৫১৪ মেগাওয়াটে। আর ১৯৬২৬ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। এছাড়া এর মাধ্যমে বিদ্যুতের লোডশেডিং অনেকাংশে দূর হয়েছে।

বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা জানান, বর্তমানে দেশে বর্তমান বিদ্যুতের চাহিদা ১৪ হাজার মেগাওয়াট। অন্যদিকে সিস্টেম লসও এখন সিঙ্গেল ডিজিটে নেমে এসেছে। এছাড়া এ অর্জনের মাধ্যমে বাংলাদেশ বাংলাদেশ বর্তমানে দেশের শতভাগ জনপদে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার প্রথম দেশ।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বিদ্যুৎ বিভাগের অর্জন- সারাদেশের মানুষের ঘরে বিদ্যুৎসেবা পৌঁছানো।

তিনি বলেন, দেশের টেকসই উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের ধারাবাহিকতা বজায় রাখতে বিদ্যুৎ খাতের পরিকল্পনাগুলো সফলভাবে বাস্তবায়ন সম্ভব হলে সরকারের রূপকল্প অনুযায়ী ২০৪১ সাল নাগাদ বাংলাদশে একটি উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত হবে।

মন্তব্য

Beta version