-->

বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক এগিয়ে নিতে চায় ওমান

নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক এগিয়ে নিতে চায় ওমান
চুক্তিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব তরুণ ক্রান্তি শিকদার এবং ওমানের পক্ষে সই করেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি শেখ খলিফা আল হারথি

বাংলাদেশের সঙ্গে শুধু শ্রমবাজার সম্পর্কের মধ্যেই সীমাবদ্ধ থাকতে চায়না ওমান। অন্যান্য দ্বিপক্ষীয় বিষয়গুলোকে এগিয়ে নিতে চাই আমরা।

ওমানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি শেখ খলিফা আলী ইসা আল হারথি এ কথা বলেছেন।

বৃহস্পতিবার (২৪ মার্চ) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ-ওমান ফরেন অফিস কলসালটেশন বৈঠক শেষে এসব কথা বলেন তিনি।

বৈঠকে ওমান প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ওমানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি শেখ খলিফা আলী ইসা আল-হারথি এবং বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

বৈঠকে উভয় দেশের মধ্যে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ভিসা মওকুফ চুক্তি সই করা হয়।

বাংলাদেশের পক্ষে চুক্তিতে সই করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব তরুণ ক্রান্তি শিকদার এবং ওমানের পক্ষে সই করেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি শেখ খলিফা আল হারথি।

খলিফা আলী ইসা বলেন, জ্বালানি, মৎস ও খাদ্য নিরাপত্তা বিষয়গুলোতে এবার আমরা নজর দিতে চাই। বিশেষ করে সবজি ও ফল আমদানিতে আমাদের আগ্রহ রয়েছে। এখন সময় হয়েছে এই বিষয়ে নজর দেবার।

শ্রমবাজার সম্পর্কিত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিতে চাই।

তিনি বলেন, উভয় দেশের মধ্যে ফরেন অফিস কনসালটেশন বৈঠকটি অত্যান্ত গুরুত্বপূর্ণ। ২০১৫ সালে গঠন করার পর গত বছর আমরা ভার্চুয়ালি বৈঠক করেছিলাম। এবার এক টেবিলে বসে দ্বিতীয় বৈঠকেটি করতে পেরে আমরা আনন্দিত।

দ্বিপাক্ষিক সম্পর্কে এগিয়ে নিতে বিনিয়োগের সুযোগ আরো প্রসারিত হতে হবে উল্লেখ করে তিনি বলেন, ওমানের হেড অফ চেম্বার অব কর্মাস ডেলিগেশান বাংলাদেশে সফর করে এর সম্ভাব্য খাতগুলো নির্ধারণ করবে।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, বৈঠকে বাণিজ্য ও বিনিয়োগের পাশাপাশি আগামী দিনগুলোতে সমন্বিত অংশীদারিত্বের বিষয়ে আলোচনা করেছি।

মন্তব্য

Beta version